ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ডুব’ দিয়েছেন ফারুকী

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডুব’ দিয়েছেন ফারুকী

রাহাত সাইফুল : সিনেমার নাম ‘ডুব’। শুটিং শেষ হয়েছে অনেকদিন আগেই। মুক্তির জন্য সব প্রস্তুতিও প্রায় সম্পন্ন। তবে এখনো মুক্তির দিন ঠিক হয়নি। কিছুদিন আগেও এ সিনেমা নিয়ে তেমন কোনো আলোচনা ছিল না।

 

কিন্তু গত ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট। প্রশ্ন ওঠে হঠাৎ এমন একটি তথ্য কোথায় পেল পত্রিকাটি? তাছাড়া সিনেমা মুক্তির আগে সংশ্লিষ্টরা সস্তা প্রচারণার জন্য এমনটি করেছে কি না তাও আলোচনায় উঠে আসে।

 

 

খবরটি প্রকাশের পর কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরিবারের অনেকের সঙ্গে কথা হয়। তারা কেউ বিষয়টি জানেন না। তাদের কাছ থেকে কোনো অনুমতিও নেয়া হয়নি। যদিও সিনেমাটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী সরাসরি হুমায়ূন আহমেদের বিষয়টি অস্বীকার করেননি। তবে এটি যে হুমায়ূনের বায়োপিক নয় এ বিষয়টি তিনি নিশ্চিত করেছেন। অর্থাৎ কোথাও একটু ফাক থেকেই যাচ্ছে। এ প্রসঙ্গে জানতে একাধিকবার ফারুকীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। পরবর্তীতে বিভিন্ন মাধ্যমে খোঁজ নিয়ে জানা যায়, তিনি এখন দেশের বাইরে রয়েছেন। 

 

চলচ্চিত্র অঙ্গনে এখন একটাই আলোচ্য বিষয়। সবাই বিশেষ করে শাওন বিভিন্ন গণমাধ্যমে বলেছেন, তিনি হ্যাঁ অথবা না ফারুকীর মুখ থেকে স্পষ্ট বাক্য শুনতে চান। অথচ ফারুকীকেই পাওয়া যাচ্ছে না। ফেসবুকেও এ বিষয়ে কোনো মন্তব্যও করছেন না তিনি। ফারুকীর অনুপস্থিতি এবং এই নীরবতায় অনেকে বলছেন-তাহলে কি তিনি নিজেই ‘ডুব’ দিলেন?

 

এদিকে সিনেমাটির বিষয়ে বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ফেসবুক পেজে লেখা আছে : ‘হুমায়ুন আহমেদ স্যারের পরিবার, ভক্ত ও অনুসারীদের নিশ্চিত করছি, আমি বা জাজ কখনো কোনোদিন এমন কিছু করব না, যাতে হিমু স্রষ্টার এতটুকু মানহানী হয়।’ এই মন্তব্যটি অসমাপ্ত রাখা হয়েছে। কারণ এর নিচে লেখা আছে ‘চলবে’।  

 

'ডুব' সিনেমার ইংরেজি নাম 'নো বেড অব রোজেস'। এ সিনেমার মাধ্যমে প্রথম বাংলাদেশের কোনো সিনেমায় অভিনয় করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান। সহশিল্পীরা হলেন নুসরাত ইমরোজ তিশা, পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী, ব্রাত্য বসু এবং নাদের চৌধুরি। সিনেমাটি বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৬/রাহাত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়