ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘পুলিশে যৌন হয়রানির তথ্য অসত্য’

মাকসুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ২৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পুলিশে যৌন হয়রানির তথ্য অসত্য’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পুলিশে নারী কনস্টেবলদের ১০ শতাংশ কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হন বলে কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ (সিএইচআরআই) যে তথ্য প্রকাশ করেছে তা প্রত্যাখ্যান করেছে পুলিশ।

 

বুধবার পুলিশ সদরদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  এই তথ্য বাস্তবতার প্রতিফলন নয়। এটা দেখে নারী পুলিশ সদস্যরা বিস্মিত হয়েছেন।

 

প্রসঙ্গত, সিএইচআরআই রাজধানীতে এক অনুষ্ঠানে একটি জরিপের ফলাফল প্রকাশ করে জানায়, বাংলাদেশ পুলিশে ১০ শতাংশ নারী কনস্টেবল কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হন।

 

পুলিশ সদরদপ্তর এর প্রতিবাদ করে বলেছে, বাংলাদেশ পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষাকারী একটি সুশৃঙ্খল বাহিনী। পুলিশে নারীর যাত্রা ১৯৭৪ সাল থেকে। বর্তমানে নারী পুলিশ সংখ্যা ১১ হাজার ৩৮। জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান হিসেবে পুলিশে নারীবান্ধব কর্মপরিবেশ রয়েছে এবং প্রতিনিয়ত এর উন্নয়ন হচ্ছে। নারী পুলিশ সদস্যরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে এবং দেশে বিদেশে আইনশৃঙ্খলা রক্ষায় সাফল্যের স্বাক্ষর রাখছেন। কর্মক্ষেত্রে নারী পুলিশ সদস্যরা যৌন হয়রানির শিকার হন বলে জরিপের যে ফলাফল প্রকাশ হয়েছে, তা অসত্য ও ভিত্তিহীন।

 

পুলিশ সদরদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশে কোন নারী পুলিশ সদস্য কর্মস্থলে যৌন হয়রানির শিকার হয়েছেন এমন নজির নেই। নারী পুলিশ সদস্যদের ওপর নিপীড়ন ও তাদের প্রতি বৈষম্যমূলক আচরণের ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের অবস্থান ‘জিরো টলারেন্স’। তারা কর্মক্ষেত্রে যে কোন অসুবিধার কথা সার্বক্ষণিক ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করতে পারেন এবং তাদেরকে তাৎক্ষণিক সহযোগিতা করা হয়। আর জরিপটি চালানো হয়েছে পুলিশ বাহিনীতে কর্মরত নারী পুলিশের মধ্যে মাত্র ২২৭ জনের ওপর। এ কারণে প্রতিবেদন মনগড়া ও বিভ্রান্তিকর বলে প্রতীয়মান হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৬/মাকসুদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়