ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে এলো নকিয়া ৮.১

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০২ ৫:৩৪:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০২ ৫:৪০:০৬ পিএম
Walton AC 10% Discount

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বহুল প্রত্যাশিত ফ্লাগশিপ স্মার্টফোন ‘নকিয়া ৮.১’ বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল।

সম্প্রতি নগরীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে রংপুর রাইডার্সের তারকা খেলোয়াড় ক্রিস গেইল এবং আ্যালেক্স হেইলস নকিয়া ৮.১ এর মোড়ক উন্মোচন করেন। এইচএমডি গ্লোবালের হেড অব বিজনেস ফারহান রশিদ, মার্কেটিং লিড ইফফাত জহুর এবং ইউনিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল কবির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অসাধারণ প্রসেসিং পাওয়ার এবং অত্যন্ত সংবেদনশীল নেতৃত্বস্থানীয় ক্যামেরা সেন্সর, জেডইআইএসএস অপটিক্স এবং অপটিক্যাল ইমেজ স্থিরকরণ (ওআইএস) এর সাহায্যে অকল্পনীয় ইমেজিং এর মাধ্যমে নকিয়া ৮.১ বাজারের অন্যান্য ফ্লাগশিপ স্মার্টফোনগুলোকে টেক্কা দিতে সক্ষম।

নকিয়ার নতুন এই ফ্লাগশিপ স্মার্টফোনে রয়েছে ৬.১৮ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে। সর্বশেষ অ্যান্ড্রয়েড সফটওয়্যার পরিচালিত অ্যান্ড্রয়েড ৯ পাই সুবিধা দিচ্ছে নকিয়া ৮.১। এর মধ্যদিয়ে সর্বশেষ উদ্ভাবনের সঙ্গে সেরা অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা নিশ্চিত করছে নকিয়া ৮.১।

এইচএমডি গ্লোবাল হেড অব এপিএসি, রবি কানওয়ার বলেন, ‘নকিয়া ৮.১ এর মাধ্যমে আমরা অসাধারণ গেমিং এবং বিনোদনের অভিজ্ঞতাকে বৃহত্তর গোষ্ঠীর কাছে আনতে চেয়েছি। আমরা একটি প্রথম-শ্রেণীর প্রসেসর আর্কিটেকচারের সঙ্গে দ্রুততর কর্মক্ষম, নেতৃস্থানীয় সেন্সর, ওআইএস এবং জেডইআইএসএসএস অপটিক্সগুলোর সঙ্গে দুর্দান্ত কম আলো ইমেজিংয়ের জন্য ডুয়াল রিয়ার ক্যামেরা এবং আমাদের নতুন পিউর ডিসপ্লে এইচডিআর স্ক্রিন প্রযুক্তি প্রদান করছি। এমনকি আমরা অ্যান্ড্রয়েড ৯ পাইয়ের অভিজ্ঞতাও আনতে পেরেছি, যাতে ব্যবহারকারীরা নতুন ডিজিটাল ওয়েলবিং বৈশিষ্ট্যসহ সর্বশেষ অ্যান্ড্রয়েড ফিচারগুলো উপভোগ করতে পারেন।’

নকিয়া ৮.১ স্মার্টফোনে লো লাইট ইমেজিং পারফরম্যান্স সফটওয়্যার এবং হার্ডওয়্যারের নিখুঁত সমন্বয় করা হয়েছে। জেডইআইএসএস অপটিক্সের সঙ্গে ১২ মেগাপিক্সেলের প্রধান রিয়ার ক্যামেরাটিতে নেতৃস্থানীয় ১/২.৫৫” সুনির্দিষ্ট সংবেদনশীল সেন্সর রয়েছে, যা ১.৪ মাইক্রন পিক্সেলের সঙ্গে সুনির্দিষ্ট আলোর গ্রহণের মাধ্যমে অতিরিক্ত বিশদ চিত্র সরবরাহ করে। এছাড়াও রয়েছে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। ২০ মেগাপিক্সেলের অ্যাডাপ্টিভ ফ্রন্ট ক্যামেরা রাতে সেলফি তুলতেও সহায়তা করে। ডিভাইসটিতে বিদ্যমান নকিয়া স্পেটিয়াল অডিও স্টেরিওর মাধ্যমে চারপাশের সাউন্ড রেকর্ডিংয়ের সঙ্গে ৪কে ভিডিও সহ পেশাদারীদের মতো চলচ্চিত্র ধারণ কর যাবে। ৮.১ নকিয়ার দ্বিতীয় স্মার্টফোন, যাতে রয়েছে পিউরডিসপ্লে, যা স্ক্রিন ভিউয়িং অভিজ্ঞতাকে আরো সুন্দর করে।

এর লিথিয়াম আয়ন ৩৫০০এমএএইচ ব্যাটারি দেবে এক চার্জে দুইদিন স্বাচ্ছন্দ্যে স্মার্টফোনটি ব্যবহারের সুবিধা। স্ন্যাপড্রাগন ৭১০ প্রসেসর সমৃদ্ধ হওয়ায় নকিয়া ৮.১ খুব সহজে যেকোনো কাজ সম্পন্ন করতে পারে। ৪ জিবি র‌্যামের এই ফোনের ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৪০০ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। অ্যান্ড্রয়েড ওয়ান প্রজেক্টের অংশ হওয়ায় ফোনটিতে তিন বছরের মাসিক নিরাপত্তা প্যাচগুলোর সঙ্গে দুটি প্রধান ওএস আপডেট উপভোগ করা যাবে।

নকিয়া ৮.১ স্মার্টফোনটির মূল্য ৪৪ হাজার টাকা। ব্ল/সিলভার, স্টিল/কপার এবং আয়রন/স্টিল- ৩টি ভিন্ন কালারে ফোনটি বাজারে পাওয়া যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge