ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাকসু নির্বাচন: সংলাপে ৭ দফা দাবি ছাত্র ফেডারেশনের

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৮ ৫:৪৩:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৬ ১০:২০:৪৬ এএম
Walton AC 10% Discount

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে প্রথম দিনের সংলাপে হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপনসহ সাত দফা দাবি জানিয়েছেন ছাত্র ফেডারেশনের নেতারা।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে অনুষ্ঠিত সংলাপে তারা এ দাবি জানান।

তাদের অন্য দাবিগুলো হলো- রাকসু সভাপতি পদে ছাত্র নেতৃত্ব, পরিবেশ পরিষদ গঠন করে ক্যাম্পাস ও হলে ছাত্র সংগঠনের সহ-অবস্থান নিশ্চিত করা, রাজনৈতিকভাবে বিতর্কিত নন এমন শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, বিশেষ রাজনৈতিক দলকে সুবিধা প্রদান না করা, ক্যাম্পাসে রাজনৈতিক নিষেধাজ্ঞা তুলে দেওয়া এবং ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা।

প্রক্টর দপ্তর সূত্রে জানা যায়, রাকসু নির্বাচন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সংলাপের জন্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে গত ২২ জানুয়ারি সংলাপের জন্য নিবন্ধিত রাজনৈতিক দলের ছাত্রসংগঠনগুলোর গঠনতন্ত্র, কার্যনির্বাহী কমিটির সদস্যের তালিকা আহ্বান করা হয়। এতে সংলাপের জন্য ১০টি ছাত্রসংগঠন তাদের গঠনতন্ত্র জমা দেয়। গত বৃহস্পতিবার রাবি ছাত্র ফেডারেশনের নেতাদের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে এ সংলাপ শুরু হয়েছে।

জানতে চাইলে বাংলাদেশ ছাত্রফেডারেশন রাবি শাখার সভাপতি তাসবির-উল ইসলাম কিঞ্জল বলেন, সংলাপে তারা সাত দফা দাবি জানিয়েছেন। এর মধ্যে রাকসু সভাপতি পদে ছাত্র নেতৃত্ব ও হলের বাইরে ভোট কেন্দ্র স্থাপন নিয়ে বিরোধিতা করা হয়েছে। সংলাপ কমিটি বলেছে এটা রাকসুর গঠনতন্ত্র পরিপন্থি।

‘‘তবে আমরা বলেছি গঠনতন্ত্র সংশোধন করা সম্ভব।’’

রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সংলাপে ছাত্র ফেডারেশনের নেতারা ৭ দফা দাবি জানিয়েছে। এ বিষয়ে সকল ছাত্রসংগঠনের সঙ্গে আলোচনা করে অধিকাংশের মতামতের ভিত্তিতে এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রয়োজনে তাদের সঙ্গে আবার সংলাপ হবে।

 

 

 

 

রাইজিংবিডি/রাবি/৮ ফেব্রুয়ারি ২০১৯/মেহেদী হাসান/বকুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge