ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইস্যু পেলেই ঘোষণা, আলোর মুখ দেখছে কয়টি সিনেমা?

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ১৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইস্যু পেলেই ঘোষণা, আলোর মুখ দেখছে কয়টি সিনেমা?

রাহাত সাইফুল : চলচ্চিত্রকে সমাজের দর্পণ বলা হয়। সমাজের বিভিন্ন ন্যায়, অন্যায়, অসঙ্গতি চলচ্চিত্রের মাধ্যমে তোলে ধরা হয়। যা দেখে দর্শক বিনোদিত হওয়ার পাশাপাশি সচেতন হওয়ার অবকাশ পান। সমাজের সত্য ঘটনা অবলম্বনে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও চলচ্চিত্র নির্মিত হয়েছে। যা হিট সিনেমার তালিকায় নাম লেখিয়েছে। ইদানীং দেশে কোনো ঘটনা আলোচিত হলেই তা নিয়ে চলচ্চিত্র নির্মাণের ট্রেন্ড চালু হয়েছে। 

সমাজে হৃদয় বিদারক ও লোমহর্ষক ঘটনা প্রায়ই ঘটে। এসব ঘটনা নিয়ে সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা ও সমালোচনার ঝড় উঠে। এসব ঘটনা নিয়ে মানববন্ধন, সংবাদ সম্মেলন করা হয়। মাঝে মাঝে এসব ঘটনা জাতীয় ইস্যুতেও পরিণত হয়। চরম উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যেই কিছু লোক তাৎক্ষণিকভাবে চলচ্চিত্র নির্মাণের ঘোষণাও দিয়ে থাকেন। তখন সংশ্লিষ্ট পরিবারের মনের অবস্থা কী তা না ভেবে সমাজ সচেতনতায় ভূমিকা রাখার প্রত্যয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দেন। কিন্তু তাৎক্ষণিক ঘোষণা দেয়া অধিকাংশ সিনেমাই আর আলোর মুখ দেখে না। অনেকে ঘোষণা দিয়েই লাপাত্তা! বছরের পর বছর পার হয়ে গেলেও সিনেমা নির্মাণের কোনো অগ্রগতি হয় না। কিন্তু সংবাদের শিরোনামে চলে আসে সিনেমা নির্মাণের ঘোষক।

গত ৬ এপ্রিল সকালে আলিম পরীক্ষা দিতে গেলে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় বোরকা পরা ৪/৫ জন নুসরাত জাহান রাফিকে অধ্যক্ষ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মামলা ও অভিযোগ তুলে নিতে চাপ দেয়। এতে অস্বীকৃতি জানালে হাত-পা বেঁধে তারা নুসরাতের গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়। গত ১০ এপ্রিল রাত সাড়ে ৯টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান প্রতিবাদী নুসরাত জাহান রাফি।

নুসরাত জাহান রাফির ঘটনা নিয়েও সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রবীণ নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। ‘নুসরাত’ শিরোনামেই সিনেমাটি নির্মাণ করবেন। এরই মধ্যে এই প্রাথমিক প্রস্তুতি নিতে শুরু করেছেন এই নির্মাতা। দেলোয়ার জাহান ঝন্টু বলেন, ‘আশঙ্কাজনকভাবে বাংলাদেশে নারী নির্যাতন ও যৌন হয়রানি বেড়েই চলেছে। সেই ধারাবাহিকতায় নির্মমভাবে জীবন গেল নুসরাতের। একজন মানুষ হিসেবে, একজন পরিচালক হিসেবে নুসরাতের এমন করুণ মৃত্যুর দায় এড়িয়ে যেতে পারি না। দায়িত্ববোধ থেকেই সিনেমাটি নির্মাণ করব।’

এর আগে ভুল চিকিৎসায় পরিচালক রফিক শিকদারের মায়ের কিডনি হারানোর ঘটনা নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দেন দেলোয়ার জাহান ঝন্টু। চিকিৎসকের বিরুদ্ধে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। কিন্তু এখন এ সিনেমার কোনো অগ্রগতি চোখে পড়েনি।

২০১৪ সালে রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে পরিত্যক্ত পানির পাইপের মধ্যে পড়ে মর্মান্তিক মৃত্যু হয় মো. জিহাদের। এ ঘটনাকে উপজীব্য করে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছে। জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজের মূল ভাবনায় এর কাহিনি ও সংলাপ লিখেছেন নাজিম উদ দৌলা। তবে নাম ঠিক না হওয়া চলচ্চিত্রটি কে পরিচালনা করবেন তা এখনো চূড়ান্ত হয়নি। সিনেমাটির ঘোষণা দিয়েছে গত বছরের শেষের দিকে। কিন্তু সিনেমা নির্মাণের দৃশ্যমান কোনো অগ্রগতি নেই।

বাংলা চলচ্চিত্রের নায়ক শাকিব খান ও চিত্রনায়িকা অপু বিশ্বাসের জীবন কাহিনি নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রযোজক খোরশেদ আলম খসরু। সিনেমাটির নাম দেওয়া হয়েছে ‘অপুর সংসার’।

চিত্রনায়িকা অপু বিশ্বাস দীর্ঘদিন মিডিয়ার অন্তরালে থেকে ২০১৭ সালের ১০ এপ্রিল হঠাৎ করে পুত্রসন্তান আব্রাহাম খান জয়কে নিয়ে একটি বেসরকারি টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে হাজির হন। এতে শাকিব খানের সঙ্গে তার বিয়ে, সংসার ও পুত্র সন্তানের কথা প্রকাশ করেন। দেশব্যপী বিষয়টি আলোড়ন সৃষ্টি করে। তখন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে বসেই লাইভ অনুষ্ঠান দেখছিলেন প্রযোজক খোরশেদ আলম খসরু, শাহীন সুমনসহ অনেকে। অনুষ্ঠানটি শেষ হলেই তাদের জীবন কাহিনি নিয়ে সিনেমা তৈরির ঘোষণা দেন এ প্রযোজক। তাৎক্ষণিকভাবে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে সিনেমাটির নামও নিবন্ধন করেন তিনি। এটি পরিচালনা করবেন শাহীন সুমন। দুই বছর পার হলেও সিনেমাটি নির্মাণের দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।

রাজধানীর চামেলীবাগের নিজ বাসা থেকে ২০১৩ সালের ১৬ আগস্ট অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রীর লাশ উদ্ধার করে পুলিশ। ঘটনার পরদিন নিহত মাহফুজুর রহমানের ভাই মশিউর রহমান বাদী হয়ে পল্টন থানায় হত্যা মামলা দায়ের করেন। ওই দিনই নিহত দম্পতির মেয়ে ঐশী রহমান পল্টন থানায় আত্মসমর্পণ করে বাবা-মাকে নিজেই খুন করার কথা স্বীকার করেন। এর এক বছর পর মা-বাবাকে খুনের দায়ে অভিযুক্ত ঐশীর জীবনবৃত্তান্ত নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দেন পরিচালক সায়মন তারিক। তাৎক্ষনিকভাবে এর নাম দিয়েছিলেন ‘লাইফ পার্টনার’। সিনেমাটি শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

আলোচিত পুলিশ দম্পতি খুনের ঘটনা নিয়ে ২০১৬ সালে ‘তোর জন্য’ শিরোনামে সিনেমা নির্মাণের ঘোষণা দেন পরিচালক বদিউল আলম খোকন। কমল সরকারের লেখা গল্প এবং মোহাম্মদ রফিকুজ্জামানের চিত্রনাট্যে সিনেমাটির নির্মাণ কাজ শিগগির শুরু হবে বলেও জানান তিনি। এতে ঐশীর ভূমিকায় অভিনয় করার কথা চিত্রনায়িকা মাহীর। তাকে জমজ দুই বোনের চরিত্রে দেখা যাবে। কিন্তু সিনেমাটির কোনো অগ্রগতি দেখা মিলেনি। একই ঘটনা নিয়ে গুণী নির্মাতা কাজী হায়াৎ নির্মাণ করেন ‘সর্বনাশা ইয়াবা’। এটি মুক্তি পায় ২০১৪ সালে। এর আগে কু-খ্যাত খুনি এরশাদ শিকদারকে নিয়ে নির্মিত হয়েছিল ‘খুনি শিকদার’ সিনেমা। মনোয়ার খোকন পরিচালিত এ সিনেমাটিও মুক্তি পেয়েছে। তবে আলোচিত রানাপ্লাজার ঘটনা নিয়ে নির্মিত ‘রানাপ্লাজা’ সিনেমাটি নানা জটিলতায় এখনো আলোর মুখ দেখেনি।

এদিকে নির্দোষ জাহালম প্রায় ৩ বছর কারাভোগ করেন। তিন বছর পূর্ণ হওয়ার দু’দিন আগে হাইকোর্টের নির্দেশে মুক্তি পান জাহালম। তারপর এ ঘটনা নিয়ে রীতিমতো হুলুস্থুল পড়ে যায়। সেই জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দেন মারিয়া তুষার। যদিও আদালতের নির্দেশে এর কাজ স্থগিত রয়েছে।

আলোচিত ঘটনা পেলেই সিনেমা নির্মাণের ঘোষণা দিয়ে বছরের পর বছর পার করছেন অনেক নির্মাতা কিংবা প্রযোজক। এমন ঘোষণাকে সংবাদের শিরোনামে আসার স্টান্টবাজি হিসেবে অনেকেই মনে করছেন। তবে এসব ঘটনা নিয়ে নির্মিত সিনেমা সমাজ সচেতনতায় ভূমিকা রাখবে বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়