ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সুবীর নন্দীর বিদায়ে তারকাদের শোক

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ৮ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুবীর নন্দীর বিদায়ে তারকাদের শোক

বিনোদন প্রতিবেদক : গতকাল মঙ্গলবার ভোররাতে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী। তার মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গণে নেমেছে শোকের ছায়া। শোকাহত তার দীর্ঘদিনের সহকর্মীরা।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সাংস্কৃতিক অঙ্গনের অনেকে শোক প্রকাশ করেছেন। রাইজিংবিডির পাঠকদের জন্য তাদের কয়েকজনের ফেসবুক স্ট্যাটাস তুলে ধরা হলো।

রুনা লায়লা : কিংবদন্তি সুবীর নন্দীর মৃত্যুর মধ্য দিয়ে আরেকটি নক্ষত্রের পতন হলো। তার গান আগামীর প্রজন্মকে ধারাবাহিকভাবে অনুপ্রাণিত করে যাবে। যেখানে যান না কেন,  তিনি এবং তার গান সব সময় আমাদের সঙ্গেই থাকবে। তার আত্মার শান্তি কামনা করছি।

কুমার বিশ্বজিৎ : বাংলাদেশ যা হারাল, তা পূরণ হওয়ার নয়। এই মহান শিল্পীর প্রতি রইল গভীর শ্রদ্ধা। স্রষ্টা, বরেণ্য এই শিল্পীর আত্মাকে শান্তিতে রাখুন।

শুভ্র দেব : মানুষ মরণশীল, ভালোবাসা কভু মরে না, চিতার আগুনে তাই স্মৃতি পুড়ে না। সুবীর মামার স্মৃতি আমরা কোনো দিনও ভুলতে পারব না। তিনি শুধু একজন ভালো শিল্পীই ছিলেন না, ছিলেন একজন ভালো মানুষ। আমাদের সংগীতাঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

শাকিব খান : দেশ বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী আর নেই। তার মৃত্যুতে সংগীতাঙ্গন হারাল আরেক নক্ষত্র। কিংবদন্তি এই গানের মানুষের আত্মার শান্তি কামনা করছি।

চিত্রনায়িকা পূর্ণিমা : কিংবদন্তি সুবীর নন্দী স্যার, আপনি শান্তিতে থাকুন। অপু বিশ্বাস : আমরা শোকাহত

চঞ্চল চৌধুরী : অনেক বড় ক্ষতি হয়ে গেল আমাদের। কী লিখব সুবীরদাকে নিয়ে? অনেক আবেগতাড়িত হচ্ছি বারবার। চোখটা ভিজে যাচ্ছে। এই তো কয়েক দিন আগে, বাংলাভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে দাদার সঙ্গে দেখা। দাদার সঙ্গে ছোট ছোট স্মৃতি। দেখা হলেই বলতেন, ‘কেমন আছো চঞ্চল?’ আর কখনো দেখা হবে না সুবীরদার সঙ্গে! হবে না কোনো কথা! এভাবেই আমাদের মাথার ওপর থেকে ছাদগুলো ক্রমশ সরে যাচ্ছে। ক্ষণজন্মা এই শিল্পী সুবীর নন্দীর অভাব পূরণ হওয়ার নয়। আপনি বেঁচে থাকবেন গানে, মনে, প্রাণে—শত সহস্র বছর। ভালো থাকবেন দাদা। বিনম্র শ্রদ্ধা।

মাসুম রেজা : সেলিম আল দীনের একটা বয়স ভীতি ছিল। তার পঞ্চাশতম জন্মদিন কাউকে জানতে দেননি। একান্নতে এসে জানা গেল তিনি পঞ্চাশ পেরিয়েছেন এক বছর আগেই। যা-ই হোক, তার একান্নতম জন্মদিনেই পালিত হলো পঞ্চাশতম জন্মদিন। নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু ভাইয়ের আয়োজনে ঘরোয়া পরিবেশে শিমূল আপা, আসাদ ভাই, পারুল ভাবি, শেলীসহ সেলিম ভাইও উপস্থিত। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সুবীরদার গান। তার পাশে বসে একের পর এক শুনছিলাম জনপ্রিয় ‘হাজার মনের কাছে’, ‘আমার এ দুটি চোখ’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘দিন যায় কথা থাকে’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি, আমাকে আর কান্নার ভয় দেখিয়ে কোনো লাভ নেই’ শিরোনামের গানগুলো। সেলিম ভাই চলে গেছেন ১১ বছর আগে। আজ চলে গেলেন সুবীরদা। সুবীরদার গানের প্রতি মুগ্ধতা আমার কোনো দিনই কাটবে না। আপনাকে কাঁদাবার ভয় দেখিয়ে আর কোনো লাভ নেই। কিন্তু আমাদের মনটা তো কাঁদছে সুবীরদা।

শতাব্দী ওয়াদুদ: ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি/ আমায় আর কান্নার ভয় দেখিয়ে কোনো লাভ নেই’— প্রিয় সুবীর নন্দী, আপনি আপনার জীবদ্দশায় আপনার সুমিষ্ট কণ্ঠ এবং অসাধারণ গায়কি দিয়ে আমাদের হাসি-কান্নার অংশীদার হয়েছেন! আপনার গানের জন্য আপনি বাঙালির বুকে টিকে থাকবেন অনন্তকাল! ঈশ্বর আপনার আত্মার প্রতি সদয় হোন!

শাহনাজ খুশি : ‘কত যে তোমাকে বেসেছি ভালো, সে কথা তুমি যদি জানতে, এই হৃদয় ছিঁড়ে যদি দেখানো যেত, আমি যে তোমার তুমি মানতে’— বাংলাদেশে সুরের ঐশ্বর্য নিয়ে আপনি ঘুমিয়ে গেলেন! কীর্তিমানের মৃত্যু নাই। আপনি সারা জীবন বেঁচে থাকবেন আপনারই স্বর্গীয় সুরের ধারায়! বিনম্র শ্রদ্ধা।

আজ সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ নেওয়া হয় বিএফডিসিতে। এরপর নেওয়া হয় চ্যানেল আই প্রাঙ্গনে।সেখান থেকে নেওয়া হয় রামকৃষ্ণ মিশনে।পরে দাহ করার জন্য নেওয়া হবে সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশানে।



রাইজিংবিডি/ঢাকা/৮ মে ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়