ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

৯ উইকেটে হারল বাংলাদেশ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৭ ১০:২৪:২৫ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৭ ১০:৫৭:৩৬ পিএম
ফিফটির পর ইনিংস বড় করতে পারেননি ফারজানা হক (বাঁয়ে)

ক্রীড়া ডেস্ক : ফিফটি পেয়েছিলেন ফারজানা হক। আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিফটি করা শারমিন আক্তারও রান পেয়েছিলেন। তবে শক্তিশালী ভারতের বিপক্ষে শুরুতে ব্যাট করা বাংলাদেশের সংগ্রহটা জয়ের জন্য যথেষ্ট ছিল না।

আইসিসি নারী বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সে শুরুতে ব্যাট করে ভারতকে ১৫৬ রানের লক্ষ্য বেঁধে দেয় রুমানা আহমেদের দল। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়ে ৯৯ বল হাতে রেখে জয় পায় ভারত। মিতালী রাজ ও মোনা মেশরাজের ১৩৬ রানের জুটিতে ভর করে বাংলাদেশের বিপক্ষে ৯ উইকেটে জয় পায় ভারত।

কলোম্বোর নন্দেসক্রিপ্ট ক্রিকেট ক্লাব মাঠে শুক্রবার সকাল টস হেরে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। তবে ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি। দলের ১৪ রানের মধ্যেই ফিরে যান শারমিন সুলতানা (৭) ও তিনে নামা সানজিদা ইসলাম (২)।

এরপর ফারজানা হকের সঙ্গে জুটি বেঁধে দলের প্রাথমিক ধাক্কা সামাল দেন আগের ম্যাচে ফিফটি করা শারমিন আক্তার। তবে ভারতীয় বোলারের সামনে দুজন রান তুলেছেন ধীর গতিতে। শারমিন ব্যক্তিগত ৩৫ করে স্টাম্পড হয়ে ফিরলে ভাঙে ২৩.২ ওভার স্থায়ী ৬২ রানের এ জুটি।

শারমিনের বিদায়ের পর উইকেটে আসা অধিনায়ক রুমানা আহমেদও বেশিক্ষণ টিকতে পারেননি। রুমানা ১১ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৩৯.৫ ওভারে ৪ উইকেটে ৯৭। ফারজানা ফিফটি তুলে নিলেও ইনিংস আর বড় করতে পারেননি। আগের বলে চার মেরে ফিফটি পূর্ণ করেছিলেন। পরের বলেই সাজঘরে ফেরেন ফারজানা (১২১ বলে ৫ চারে ৫০)।

দলীয় ১১২ রানে ফারজানার বিদায়ের পর নিগার সুলতানা (১৮) ও সালমা খাতুন (১৪) গড়েন ২৬ রানের জুটি। কিন্তু ৬ বলের মধ্যে দুজনই সাজঘরে ফিরলে বাংলাদেশের দেড়  ’শ পেরোনো শঙ্কায় পড়ে যায়। তবে শায়লা শারমিনের ১০ বলে অপরাজিত ১০ রানের সুবাদে শেষ পর্যন্ত দেড় ’শ পেরোয় বাংলাদেশ।

ভারতের পক্ষে পেয়ার মানসি জোসি ১০ ওভারে ২৫ রান দিয়ে নেন সর্বোচ্চ ৩ উইকেট। ১৭ রানে ২ উইকেট নেন লেগ স্পিনার দেবিকা বিদ্যা।

১৫৭ রানের টার্গেটে খেলতে নেমে ব্যক্তিগত ২২ রানের মাথায় ওপেনার দীপ্তি শর্মাকে হারায় ভারত। ব্যক্তিগত মাত্র ১ রানে নিজের বোলিংয়েই ক্যাচ নিয়ে দীপ্তিকে ফেরান খাদিজাতুল কোবরা। তবে ইনিংসের শেষপর্যন্ত আর কোনো উইকেটের মুখ দেখেনি বাংলাদেশি মেয়েরা। ভারতীয় দুই ব্যাটসম্যান মিতালী রাজ ও মোনা মেশরাজের অপ্রতিরোধ্য ব্যাটিং ঝুটিতে ভর করে জয়ের বন্দরে পৌছে যায় তারা। ভারতের হয়ে ৯২ বলে ১২ চারে ৭৮ রানে অপরাজিত ছিলেন মোনা মেশরাম। তার সঙ্গে ৭৩ রান নিয়ে অপরাজিত ছিলেন মিতালী রাজ।


সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারায় বাংলাদেশ। ভারত ম্যাচের পর বাংলাদেশের শেষ ম্যাচ স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে। জুনে ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপে খেলতে হলে সুপার সিক্স শেষে শীর্ষ চারে থাকতে হবে বাংলাদেশকে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ১৫৫/৮  (ফারজানা ৫০, শারমিন আক্তার ৩৫, নিগার সুলতানা ১৮, সালমা ১৪, রুমানা ১১, শায়লা ১০*; জোসি ৩/২৫)।

ভারত:  মোনা মেশরাজের ৭৮*, মিতালী রাজ ৭৩*; খাদিজাতুল কোবরা ১/৩৭)




রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ

Walton
 
   
Marcel