ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কবিতা সবার বুঝতে হবে এমন নয়: জব্বার আল নাঈম

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবিতা সবার বুঝতে হবে এমন নয়: জব্বার আল নাঈম

রাইজিংবিডির স্টলে জব্বার আল নাঈম (ছবি : শাহীন ভূঁইয়া)

আরিফ সাওন : শর্ট ফিল্ম তৈরি করা হয় ঠিক কিন্তু এটা সবার জন্য নয়। সবাই এটা দেখেন না। একটা বাণিজ্যিক চলচ্চিত্র কিন্তু একজন রিকশাচালকও দেখেন। শর্ট ফিল্ম খুব কম মানুষই দেখেন, সবাই বোঝেনও না। কবিতা একেবারে সব শ্রেণির মানুষের বুঝতে হবে এমন কোন কথা নেই- এ কথা বলেছেন তরুণ কবি জব্বার আল নাঈম।

অমর একুশে গ্রন্থমেলায় ‘সমকালীন সাহিত্য ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথাগুলা বলেন। এই প্রথমবারের মতো অমর একুশে গ্রন্থমেলায় ‘সমকালীন সাহিত্য ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৬টায় অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে রাইজিংবিডি ডটকমের স্টলে এ বৈঠকের আয়োজন করা হয়।

কবি জব্বার আল নাঈম বলেন, ‘আমরা আধুনিক কবিতাও লিখি কিন্ত আমরা তো লিখি সমকালীন কবিতা।’ সাহিত্যর আড্ডা সম্পর্কে জব্বার বলেন, ‘আগে আমাদের যে আড্ডা হতো, ওই সময়ের চেয়ে কিন্তু কম হয় না। বরং আরো বেশি হয়। যেমন আমাদের ফেসবুক তো আছেই। ইনবক্সে গ্রুপ চ্যাটিং হয়। যেখানে অনেকেই অনেকের সাথে সাহিত্য নিয়ে আলোচনা করতে পারেন। আগে আড্ডাটা হতো বিউটি বোর্ডিং কেন্দ্রিক, সেটা ইন্টারনেটের মাধ্যমে ছড়াতো না। কিন্তু এখন যারা বাংলাদেশের বাইরে আছেন তাদের সাথে যোগাযোগ  করতে পারছি। কলকাতায় যারা আছেন তাদের সাথেও আলোচনা করতে পারছি, আড্ডা দিতে পারছি। এটাকে আমার ভার্চুয়াল আড্ডা বলতে পারি।’



বড় কাগজ, ছোট কাগজ বা অনলাইন কোথায় লিখে স্বাচ্ছন্দ বোধ হয়- এ প্রশ্নের জাবাবে তিনি বলেন, ‘মিডিয়ার ভূমিকার কথা অস্বীকার করার উপায় নেই। বড় পত্রিকাগুলোর সার্কুলেশন চার থেকে পাঁচ লাখ। আর যেগুলো সপ্তাহে একবার বের হয় তা কিন্তু অনেকে দেখেন না। ওভার অল হিসেব করলে ৫ থেকে ৬ হাজার মানুষ দেখেন। আনুপাতিক হিসেব করলে আমাদের শিল্প সাহিত্য চর্চা করেন যারা তারাই দেখেন। তবে কোন বড় কাগজে লেখা পাঠানোর পর তারা সেটা না ছাপলে এখন আর পেইন মনে হয় না। আজ থেকে ৫ বছর আগে কিন্তু পেইন মনে হতো। কিন্তু এখন আমি জানি, আমার লেখাটা ফেসবুকে দিলে আমার ৫ হাজার বন্ধুর চোখে পড়বে। যার মধ্যে চার হাজারই শিল্প সাহিত্য চর্চা করেন। আমি মনে করি এই ৫ হাজার লোকই আমার লেখার জন্য যথেষ্ট। এর বাইরে যদি কেউ দেখেন তাহলে শিল্প সাহিত্যের প্রতি যাদের ভালবাসা আছে তারা খুজে নিয়ে দেখবেন। এই পর্যায়ে এসে আমি মনে করি না যে, পত্রিকা বা অনলাইনের উপর নির্ভরশীল হওয়া উচিত। ফেসবুক কম গুরুত্বপূর্ণ নয়। অনেক গুরুত্বপূর্ণ।

রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায়ের সভাপতিত্বে ও কবি শিহাব শাহরিয়ারের সঞ্চালনায় অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন এ সময়ের জনপ্রিয় ছয় তরুণ কবি। এর মধ্যে কবি জব্বার আল নাঈম বাদে অন্যরা হলেন পিয়াস মজিদ, গিরীশ গৈরিক, রাসেল রায়হান, আশরাফ জুয়েল ও সালেহীন শিপ্রা।

এ সময় উপস্থিত ছিলেন রাইজিংবিডির সহকারী বার্তা সম্পাদক রাসেল পারভেজ, কবি অহ নওরোজ ও রাইজিংবিডির সহসম্পাদক সাইফ বরকতুল্লাহ।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়