ঢাকা, রবিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ২০ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

শততম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ১০:৩৩:১১ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ৮:১৫:০১ এএম
ম্যাচের একটি দৃশ্য (ছবি : মিলটন আহমেদ, কলম্বো থেকে)

শামীম পাটোয়ারী : জয় দিয়েই নিজেদের শততম টেস্টের উপলক্ষটা রাঙিয়ে রাখল বাংলাদেশ। কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে মুশফিকুর রহিমের দল।

অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের পর চতুর্থ দল হিসেবে শততম টেস্ট জিতল বাংলাদেশ। শেষ দিনে শ্রীলঙ্কার দেওয়া ১৯১ রানের লক্ষ্য দিনের দেড় ঘন্টা বাকি থাকতেই পেরিয়ে যায় বাংলাদেশ। দলের জয়ে বড় অবদান ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলা তামিম ইকবালের।

মিরাজের ব্যাটে বাংলাদেশ উৎসব: শেষ মুহূর্তের টানটান উত্তেজনায় উইকেট বিলিয়ে দিয়ে আসতে হয় ধীর গতিতে ব্যাট করা মোসাদ্দেক হোসেনকে (১৩)। এরপরই ক্রিজে নেমে অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মেহেদী হাসান মিরাজ। হেরাথের ফুল টস বল শর্ট ফাইন লেগ অঞ্চলে ঠেলে দিয়ে দুই রান নিয়ে জয় নিশ্চিত করেন মিরাজ। আর তাতেই শততম টেস্টে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে ইতিহাসে নাম লেখায় বাংলাদেশ।

রিভিউতে বাঁচলেন মুশফিক: ইনিংসের ৫২ তম ওভারে পেরেরার বলে এলবিডব্লিউর আবেদন করলে আঙুল উঁচিয়ে আউটের সিগনাল দেন আম্পায়ার। কিন্তু রিভিউতে দেখা যায় বল অফ-ব্রেকে স্টামের বাইরে দিয়ে বেরিয়ে যায়। ফলে বেঁচে যান মুশফিক।

বোল্ড হয়ে ফিরলেন সাকিব:  দিলরুয়ান পেরেরার বল সাকিবের ব্যাট স্পর্শ করে স্টাম্পে আলতো চুমু এঁকে দেয়। বল উইকেটরক্ষকের পা ছোঁয়ার পর বেল পড়ে যায়। পড়ে টিভি রিপ্লেতে দেখা যায় সাকিবের ব্যাট স্পর্শ করেই বল স্টাম্পে আঘাত করে। ফলে বোল্ড হয়ে ব্যক্তিগত ১৫ রানে সাজঘরে ফিরতে হয় সাকিবকে।

রিভিউতে ফিরলেন সাব্বির: এলবিডব্লিউর আবেদনে আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নেয় শ্রীলঙ্কা। তাতেই সর্বনাশ হয় সাব্বিরের। দিলরুয়ান পেরেরার করা ইনিংসের ৪১ তম ওভারের পঞ্চম বলে এলবিডব্লিউ হলে সাব্বিরের ৪১ রানের ইনিংসে ছেদ পড়ে।

৮২ রান করে ফিরলেন তামিম : পেরেরার বলে ছক্কা হাঁকাতে গিয়ে চান্দিমালের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তামিম। যাওয়ার আগে ১২৫ বলে ৮২ রান করে যান।

তামিম-সাব্বির জুটির সেঞ্চুরি: হেরাথের বল ডাবলস নিয়ে সাব্বিরের সঙ্গে জুটির শতরান পূরণ করেন তামিম। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। এ জুটিতে সেঞ্চুরি করতে তামিম ৭৬ এবং সৌম্য ৩৪ রান করেন।

তামিমের ফিফটি: দলীয় ২২ রানেই দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়েছিল বাংলাদেশ। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে সেই চাপ থেকে বাংলাদেশকে টেনে তুলেছেন তামিম। গুরুত্বপূর্ণ সময়ে তুলে নিয়েছেন ফিফটি। সান্দাকানের করা ইনিংসের ২৭তম ওভারের দ্বিতীয় বলেই ডাবলস নিয়ে ফিফটি পূরণ করেন তিনি। ২৮তম জন্মদিনের ঠিক একদিন আগে দেশকে বড় একটি উপহার দিতে যাচ্ছেন দেশসেরা এ ওপেনার। টেস্টে এটি তামিমের ২২তম ফিফটি। ৮৭ বল মোকাবেলায় ৩টি চারে ফিফটি পূরণ করেন তামিম।

দলীয় ৫০ ছাড়িয়ে বাংলাদেশ: সৌম্য ও ইমরুলের ব্যাক টু ব্যাক পতনের পর প্রতিরোধ গড়ে তুলছেন তামিম ও সাব্বির। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে দলীয় ফিফটি ছাড়িয়ে গেছে বাংলাদেশ। আগ্রাসী এ দুই ব্যাটসম্যানের কাঁধে চড়ে বহুদূর যাওয়ার স্বপ্ন দেখছে বাংলাদেশ। 

প্রথম বলেই আউট ইমরুল: ব্যাক টু ব্যাক আঘাতে সৌম্যের পরের বলেই ইমরুল কায়েসকে ফেরালেন হেরাথ। হেরাথের করা ইনিংসের নবম ওভারের শেষ বলেই গুনারত্নের হাতে স্লিপে তালুবন্দি হয়ে ডাক মেরে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস।

শুরুতেই ফিরলেন সৌম্য: ১৯১ রানের টার্গেটে খেলতে নেমে ওপেনিংয়ে ভালো কিছু করতে পারলেন না সৌম্য সরকার। হেরাথের করা ইনিংসের নবম ওভারে পঞ্চম বলে থারাঙ্গার হাতে ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন সৌম্য। সাজঘরে ফেরার আগে ২৬ বলে ১০ রান আসে তার ব্যাট থেকে।

৩১৯ রানে অলআউট শ্রীলঙ্কা: নিজেদের দ্বিতীয় ইনিংসের শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও শেষপর্যন্ত লোঅর্ডার ব্যাটসম্যানদের নৈপুণ্যে দলীয় সংগ্রহ ৩০০ ছাড়িয়েছে শ্রীলঙ্কা। নবম উইকেটে দিলরুয়ান ও লাকমলের ৮০ রানের গুরুত্বপূর্ণ জুটিতে ভর করে বাংলাদেশকে ১৯১ রানের টার্গেট দিয়েছে স্বাগতিক দল।

রানআউটের খড়গে কাটা দিলরুয়ান: বাংলাদেশি বোলারদের ভুগিয়ে শেষপর্যন্ত রানআউটের খড়গে কাটা পড়ে মাঠ ছাড়লেন দিলরুয়ান পেরেরা। মিরাজের বলে  ব্যক্তিগত ৫০ রানে শুভাশীষের হাতে রানআউটে কাটা পড়েন পেরেরা।

দিলরুয়ানের ফিফটি: দলের গুরুত্বপূর্ণ সময়ে ফিফটি তুলে নিয়েছেন দিলরুয়ান পেরেরা। গতকাল ২৬ রানে অপরাজিত থেকে দিনশেষ করেছিলেন তিনি। আজ সেখান থেকে ব্যাট করতে নেমে ফিফটি তুলে নিয়েছেন লঙ্কান এ তারকা। ১৬৫ বল মোকাবেলায় টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন তিনি। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে স্বাগতিকরা।


দলীয় ৩০০ ছাড়িয়ে শ্রীলঙ্কা: নবম উইকেট জুটিতে ক্রমেই বিপদজনক হয়ে উঠছে শ্রীলঙ্কা। লাকমাল ও দিলরুয়ানের ব্যাটে চড়ে দলীয় ৩০০ ছাড়িয়ে গেছে স্বাগতিকরা। টি-টোয়েন্টি স্টাইলেই ব্যাট করে শ্রীলঙ্কার লিড টেনে লম্বা করছেন তারা।

১৫০ ছাড়িয়ে লঙ্কানদের লিড: পঞ্চম দিনের শুরুতেই আক্রমণাত্মক খেলছেন লঙ্কান দুই টেইলঅর্ডার ব্যাটসম্যান লাকমাল ও দিলরুয়ান পেরেরা। তাদের দারুণ সূচনায় দিনের শুরতেই ১৫০  ছাড়িয়েছে বাংলাদেশ লিড। শততম টেস্টে জয়ের স্বপ্ন দেখতে চাইলে খুব দ্রতই তাদের ফেরাতে হবে বাংলাদেশি বোলারদের।

লাকমলকে সতর্ক করলেন আলিম দার: পিচের বিপজ্জনক জায়গায় বুট দিয়ে ক্ষত সৃষ্টি করায় লাকমলকে সতর্ক করছেন অনফিল্ড আম্পায়ার আলিম দার। সাকিবের বল খেলেই রান ছুটেছিলেন পিচের মাঝ বরাবর। এরপর তাকে অফিসিয়াল ওয়ার্নিং দিলেন আলিম দার। লঙ্কানদের হয়ে এরপর কেউ এমন করলে ৫ রান জরিমানা করা হবে।


কলম্বো টেস্টের পঞ্চম দিনের খেলা শুরু হয় সকাল ১০.৩০ মিনিটে । ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে চ্যানেল নাইন, টেন ক্রিকেট ও টেন থ্রি।
 


রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/শামীম

Walton Laptop
 
   
Walton AC