ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শুভ জন্মদিন মিস্টার অলরাউন্ডার

রুহুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৩, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুভ জন্মদিন মিস্টার অলরাউন্ডার

সাকিব আল হাসান

রুহুল আমিন : বাংলাদেশ ক্রিকেটের প্রাণভোমরা, আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনের বাংলাদেশের বিজ্ঞাপন ব্রান্ড নেইম সাকিব আল হাসান। বর্তমান বাংলাদেশের ক্রিকেট যাদের হাত ধরে সামনের দিকে এগিয়ে যাচ্ছে সাকিব আল হাসান তাদের মধ্যে অন্যতম।

আজ ২৪ মার্চ সাকিব আল হাসান পা দিলেন ৩০ বছরে। শুভ জন্মদিন সাকিব আল হাসান। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরার একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন সাকিব আল হাসান।

বাবা মাশরুর রেজা খুলনা বিভাগের হয়ে ফুটবল খেলেছেন। আর এক কাজিন খেলেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলে। এরকম ফুটবল পাগল পরিবারেই বড় হয়েছেন সাকিব আল হাসান। বাবাও চাইতেন পড়াশোনার পাশাপাশি ছেলে ফুটবল খেলুক। কিন্তু তরুণ বয়স থেকেই ফুটবল থেকে ক্রিকেট ভাল খেলতেন। গ্রামে গ্রামে ভাড়ায় ক্রিকেট খেলতেন সাকিব।

এই রকম এক ভাড়ায় খেলতে যাওয়া ম্যাচে দারুন পারফরম্যান্সে সাকিব এক আম্পায়ারকে অভিভূত করেছিলেন। পরবর্তীতে ওই আম্পায়ারই সাকিবকে ইসলামপুর পাড়া ক্লাবের ( মাগুরা ক্রিকেট লীগের একটি দল) সঙ্গে অনুশীলন করার সুযোগ করে দেন। সাকিব তার স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং ও দ্রুতগতির বোলিং অব্যাহত রাখেন, সেই সাথে প্রথমবারের মত স্পিন বোলিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে সফল হন। ফলস্বরূপ, ইসলামপুর দলে খেলার সুযোগ পান এবং ওই ক্লাবে নিজের অভিষেক ম্যাচের প্রথম বলেই উইকেট তুলে নেন।

সেই থেকে শুরু। তারপর লম্বা একটা পথ পাড়ি দিয়ে আজকের অবস্থানে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) প্রাক্তন শিক্ষার্থী সাকিব। ২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ ও ২০০৬ সালে জাতীয় দলে ডাক পান। অনেক চড়াই উতরাই পেরিয়ে সাকিব এখন বাংলাদেশ দলের মূল কাণ্ডারি।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে অভিষেক হয় সাকিব আল হাসানের। পরের বছর ভারতের বিপক্ষে ডাক পান বাংলাদেশ টেস্ট দলে। এরপর থেকে আর পিছু ফিরে তাকাতে হয়নি দেশসেরা এ অলরাউন্ডারকে। ব্যাট ও বল হাতে সমান তালে বাংলাদেশ দলকে দিয়ে যাচ্ছেন তিনি।

এখন পর্যন্ত ৪৯ টেস্টে ৪০ দশমিক ৯২ গড়ে ৩৪৭৯ রান করেছেন সাকিব। ব্যক্তিগত সর্বোচ্চ ২১৭ রান। ওয়ানডেতে ১৬৬ ম্যাচ খেলে ৩৪ দশমিক ৭০ গড়ে ৪৬৫০ রান করেছেন তিনি। ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ১৩৪ রান। আর টি-টোয়েন্টিতে ৫৭ ম্যাচ খেলে ২৩ দশমিক ৬৫ গড়ে ১১৫৯ রান করেছেন। ক্রিকেটের এ সংক্ষিপ্ত ফরম্যাটে তার সর্বোচ্চ রান ৮৫। বোলিংয়ে টেস্টে ১৭৬, ওয়ানডেতে ২২০ ও টি-টোয়েন্টিতে ৬৭ উইকেট নিয়েছেন।

অধিনায়ক হিসেবেও বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব। টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই দেশের মাটিতে ২০০০ রান এবং ১০০ উইকেট নেওয়ার অনন্য কীর্তিও গড়েছেন ৩০ বছর বয়সি এ অলরাউন্ডার। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই হয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার। অনেক অর্জনের কথা বলা যাবে সাকিব আল হাসানের। সোজাসাপ্টা কথা বলেন বলে নিন্দুকের আঘাতও সহ্য করেছেন অনেকবার। কিন্তু সাকিব আল হাসান যেন সাকিব আল হাসানই।

নিজেকে শুনেন, নিজেকে বুঝেন সাকিব। নিজের মতো করে খেলেন। ক্যারিয়ারে খারাপ সময় আসবে, ভাল সময় আসবে। কিন্তু সব সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখাটাই বড় কথা। যিনি সাকিবকে এশিয়া কাপে হারার পর মাঠের মধ্যে কাঁদতে দেখেছেন তার কাছে সাকিবের ডেডিক্যাশন নিয়ে প্রশ্ন থাকার কথা না। পুরো বিশ্বে সাকিব একটাই, এবং বিশ্বেসেরা অলারউন্ডার সাকিব কিন্তু বাংলাদেশের। সত্যি এটা আমাদের বড় পাওয়া।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/রুহুল/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়