ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শ্রীলঙ্কাকে ৩২৫ রানের টার্গেট দিল বাংলাদেশ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীলঙ্কাকে ৩২৫ রানের টার্গেট দিল বাংলাদেশ

বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক উপুল থারাঙ্গা

ক্রীড়া প্রতিবেদক : শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মাঠে নেমেছে বাংলাদেশ। ডাম্বুলা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হয়েছে ম্যাচটি। টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে আমন্ত্রণ জানান শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক উপুল থারাঙ্গা। টস হেরে ব্যাট করছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ ৩২৪/৫ (৫০ ওভার)

আউট হয়েছেন : সৌম্য সরকার (১০), সাব্বির রহমান (৫৪), মুশফিকুর রহিম (১), সাকিব আল হাসান (৭২) ও তামিম ইকবাল (১২৭)।

বাংলাদেশ ৩২৪ : নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩২৪ রান। জয়ের জন্য শ্রীলঙ্কাকে করতে হবে ৩২৫ রান। ব্যাট হাতে বাংলাদেশের তামিম ইকবাল ১২৭, সাকিব ৭২, সাব্বির ৫৪ ও মোসাদ্দেক ২৪* রান করেন। বল হাতে শ্রীলঙ্কার সুরঙ্গা লাকমাল ২টি উইকেট নেন।

১২৭ রান করে তামিম আউট : দলীয় ২৮৯ রানের মাথায় ব্যক্তিগত ১২৭ রানে তামিম ইকবাল আউট হন। লং অনে তার ক্যাচটি ধরেন গুনাথিলাকা। বোলার ছিলেন লাহিরু কুমারা।

সাকিবের বিদায় : তামিম ইকবালের সঙ্গে চতুর্থ উইকেট জুটিতে ২৩.৪ ওভারে ১৪৪ রান সংগ্রহ করেন সাকিব। দেখেশুনে খেলছিলেন সাকিব। কিন্তু ব্যক্তিগত ৭২ রানের সময় লাকমলের বলে শর্ট ফাইন লেগে সান্দাকানের হাতে ধরা পড়েন। ৭১ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৭২ রান করেন তিনি।

তামিমের অষ্টম সেঞ্চুরি : ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম ইকবাল। সেঞ্চুরির পথে তাকে যোগ্য সহায়তা দিয়েছেন সাকিব আল হাসান। চতুর্থ উইকেট জুটিতে তারা ‍দুজন এ রিপোর্ট লেখা পর্যন্ত ১১০ রান সংগ্রহ করেছেন।

২০০ রান পেরিয়ে : ৩৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২০৪ রান। তামিম ৮৮ ও সাকিব ৩৩ রানে ব্যাট করছেন। ৫.৫১ গড়ে রান তুলছে বাংলাদেশ।

বাংলাদেশ ১৫০ : তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ব্যাটে ভর করে বাংলাদেশ ১৫০ রান পেরিয়েছে। আসেলা গুনারত্নের করা ৩০তম ওভার প্রথম বলে ১ রান নিয়ে দলীয় সংগ্রহ ১৫০ করেন সাকিব।

তামিমের ৩৫তম অর্ধশতক : ওয়ানডেতে নিজের ৩৫তম অর্ধশত রান তুলে নিয়েছেন তামিম ইকবাল। আসেলা গুনারত্নের করা ২৬তম ওভারের দ্বিতীয় বলে ১ রান নিয়ে অর্ধশত রান পূরণ করেন এই ম্যাচেই ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা তামিম।

তৃতীয় উইকেটের পতন : সান্দাকানের করা ২৩তম ওভারের প্রথম বলেই আউট হয়ে যান মুশফিকুর রহিম। বল তার ব্যাটে লেগে সান্দাকানের হাতে জমা হয়। আউট হওয়ার আগে ১ রান করেন টেস্ট অধিনায়ক।

দ্বিতীয় উইকেটের পতন : ২২তম ওভারের তৃতীয় বলে উপল থারাঙ্গার হাতে ক্যাচ দিয়ে আউট হন দারুণ খেলতে থাকা সাব্বির রহমান। বোলার ছিলেন আসেলা গুনারত্নে। সাব্বির ৫৬ বলে ১০টি চারের সাহায্যে ৫৪ রান করেন।

বাংলাদেশের দলীয় ১০০ : সান্দাকানের করা ১৮তম ওভারের দ্বিতীয় বলে ১ রান নিয়ে দলীয় শতরান পূর্ণ করেন সাব্বির রহমান। ওভার প্রতি ৫.৩৫ গড়ে রান তুলছে বাংলাদেশ।

তামিম-সাব্বিরের অর্ধশত রানের জুটি : সৌম্য সরকার আউট হয়ে যাওয়ার পর তামিমের সঙ্গে জুটি বাঁধেন সাব্বির রহমান। ইতিমধ্য এ জুটি ৪৯ বলে ৫০ রান সংগ্রহ করেছে। যেখানে সাব্বিরের রান ৩০ আর তামিমের ১৮।

দলীয় অর্ধশতক : ৮ ওভার শেষে বাংলাদেশের দলীয় রান ৫০। ৬.৬০ গড়ে রান আসে প্রথম ৮ ওভারে।

প্রথম উইকেটের পতন : সুরাঙ্গা লাকমালের তৃতীয় ওভারের চতুর্থ বলটি অ্যাক্রোস দ্য লাইনে খেলতে যান। বলটি বুঝতে পারেননি তিনি। বল তার ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক দিনেশ চান্দিমালের গ্লাভসে জমা হয়।
 

১২৩তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে মেহেদী হাসান মিরাজের।

টিম ম্যানেজম্যান্টের সিদ্ধান্তে টেস্টে উইকেটের পিছনে না দাঁড়ালেও আজ ওয়ানডেতে কিপিং করবেন মুশফিকুর রহিম। সবশেষ একাদশ থেকে তিনটি পরিবর্তন আনা হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডে থেকে বাদ পড়েছেন ইমরুল কায়েস, কাজী নুরুল হাসান সোহান, তানভীর হায়দার। দলে এসেছেন সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ।

২০১৩ সালে সবশেষে শ্রীলঙ্কার মাটিতে ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেবার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে ড্র হয়েছিল। রনগিরির এ মাঠে ২০১০ এশিয়া কাপে তিনটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ৩টি ম্যাচেই হেরেছিল টাইগাররা। আজ অতীতের দুঃস্মৃতি কাটিয়ে জয়ে ফেরার লক্ষ্য বাংলাদেশ দল মাঠে নামবে।


বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল :
দানুস্কা গুনাথিলাকা, উপল থারাঙ্গা (অধিনায়ক), কুশাল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, আসেলা গুনারত্নে, সাচিথ পাথিরানা, থিসারা পেরেরা, সুরাঙ্গা লাকমাল, লাকসান সান্দাকান, মিলিন্দা শ্রীবর্ধনে ও লাহিরু কুমারা।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৭/আমিনুল/ইয়াসিন

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়