ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্মিথের সেঞ্চুরি, কুলদীপের ৪ উইকেট

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মিথের সেঞ্চুরি, কুলদীপের ৪ উইকেট

৪ উইকেট নিয়ে টেস্ট অভিষেকের প্রথম দিন রাঙালেন কুলদীপ যাদব। উইকেট শিকারের পর সতীর্থদের মধ্যমণি চায়নাম্যান এই বোলার

ক্রীড়া ডেস্ক : স্টিভেন স্মিথ আরেকবার দেখালেন, ভারতের বিপক্ষে তিনি কতটা ভয়ংকর। অস্ট্রেলিয়ান অধিনায়ক ভারতের বিপক্ষে শেষ আট টেস্টে করলেন সাত সেঞ্চুরি! যদিও তার সেঞ্চুরির পরও ধর্মশালায় বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টে খুব একটা ভালো অবস্থানে নেই অস্ট্রেলিয়া। অভিষিক্ত চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ৩০০ রানে অলআউট করেছে ভারত।

চলতি সিরিজে তৃতীয় সেঞ্চুরি তুলে নেওয়া স্মিথ খেলেছেন ১১১ রানের দুর্দান্ত ইনিংস। গড়েছেন বেশ কিছু কীর্তিও। ৪ উইকেট নিয়ে টেস্ট অভিষেকের প্রথম দিন রাঙিয়েছেন কুলদীপ।

শতভাগ ফিট না হওয়ায় সিরিজ নির্ধারণী এই টেস্টে খেলছেন না বিরাট কোহলি। ভারত অধিনায়ক টানা ৫৪ টেস্ট খেলার পর এই প্রথম কোনো ম্যাচে দলে নেই। ভারতের ৩৩তম টেস্ট অধিনায়ক হিসেবে টস করতে নামেন অজিঙ্কা রাহানে। কোহলির জায়গায় অভিষেক হয় কুলদীপের। বোলিংয়ে ভারতের শুরুটা হয় দারুণ।

ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারেই উমেশ যাদব বোল্ড করেন ম্যাট রেনশকে। অস্ট্রেলিয়ার স্কোর তখন ১ উইকেটে ১০। শুরুতে উইকেট হারালেও ডেভিড ওয়ার্নার ও স্মিথ অবশ্য ব্যাট চালিয়ে খেলেছেন। লাঞ্চের আগ পর্যন্ত স্বাগতিক বোলারদের হতাশায় ডুবিয়েছেন দুজন। অস্ট্রেলিয়া লাঞ্চ বিরতিতে গিয়েছিল ১ উইকেটে ১৩১ রান নিয়ে।

লাঞ্চের পরই ঘুরে যায় ম্যাচের মোড়। বলা ভালো ঘুরিয়ে দেন অভিষিক্ত কুলদীপ। লাঞ্চের পর চতুর্থ ওভারেই ওয়ার্নারকে ফিরিয়ে প্রথম আন্তর্জাতিক উইকেট নেন ২২ বছর বয়সি ভারতের প্রথম চায়নাম্যান বোলার। স্লিপে দারুণ এক ক্যাচ নেন এই ম্যাচের অধিনায়ক রাহানে। ৮৭ বলে ওয়ার্নার করেন ৫৬। ১৩৪ রানের এ জুটি ভাঙার পরই দ্রুত আরো তিন উইকেট হারায় অস্ট্রেলিয়া।

পিটার হ্যান্ডসকম ও গ্লেন ম্যাক্সওয়েলকে বোল্ড করেন যাদব। এর আগে শন মার্শকে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার ক্যাচ বানিয়ে বিদায় করেন উমেশ। ১ উইকেটে ১৪৪ থেকে অস্ট্রেলিয়ার স্কোর তখন ৫ উইকেটে ১৭৮! একপ্রান্ত আগলে রাখা স্মিথ অবশ্য লড়ে গেছেন। দারুণ ব্যাটিংয়ে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২০তম টেস্ট সেঞ্চুরিও।

পুনে, রাঁচির পর ধর্মশালায়ও স্মিথের ব্যাট ছুঁল তিন অঙ্ক। ভারতে এক সিরিজে তিন সেঞ্চুরি করা মাত্র দ্বিতীয় সফরকারী অধিনায়ক। এর আগে ২০১২-১৩ মৌসুমে তিন সেঞ্চুরি করেছিলেন তখনকার ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। ভারতে এক সিরিজে তিন সেঞ্চুরি করা ষষ্ঠ সফরকারী ব্যাটসম্যানও স্মিথ। প্রথম অস্ট্রেলিয়ান।

সেঞ্চুরির পর অবশ্য আর বেশিক্ষণ টিকতে পারেননি স্মিথ। চা বিরতির এক ওভার আগে স্মিথকে ফিরিয়ে স্বাগতিকদের স্বস্তি দেন রবিচন্দ্রন অশ্বিন। ১৭৩ বলে ১৪ চারে অস্ট্রেলিয়ান অধিনায়ক করেন ১১১। স্মিথের উইকেট নিয়েই একটি রেকর্ড গড়েছেন অশ্বিন। এক মৌসুমে সর্বোচ্চ উইকেটের রেকর্ড এখন তারই। ভারতীয় অফ স্পিনার ছাড়িয়ে গেছেন ২০০৭-০৮ মৌসুমে দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইনের ৭৮ উইকেটকে। স্মিথ ২০১৬-১৭ মৌসুমে অশ্বিনের ৭৯তম শিকার।

২০৮ রানে ৬ উইকেট হারানো অস্ট্রেলিয়ার সংগ্রহটা তিনশ ছুঁয়েছে মূলত ম্যাথু ওয়েডের কল্যাণে। নবম ব্যাটসম্যান হিসেবে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হওয়ার আগে ওয়েড করেছেন ৫৭। প্যাট কামিন্সকে ফিরতি ক্যাচ বানিয়ে ইনিংসে নিজের চতুর্থ উইকেটটি নিয়েছেন কুলদীপ। ৬৮ রানে ৪ উইকেট তার। ৬৯ রানে ২ উইকেট উমেশের।

দিনের এক ওভার ব্যাটিং পেয়ে রান তুলতে না পারলেও কোনো বিপদ হতে দেননি দুই ভারতীয় ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়। জশ হ্যাজেলউডের ওভারের ছয়টি বলই খেলেছেন রাহুল।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়