ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডি ককের ব্যাটে দ. আফ্রিকার ৩১৪

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডি ককের ব্যাটে দ. আফ্রিকার ৩১৪

টানা দুই টেস্টে ‘নার্ভাস নাইন্টিজ’-এ আউট হয়েছেন কুইন্টন ডি কক। তবে উইকেটকিপার এই ব্যাটসম্যানই দক্ষিণ আফ্রিকাকে পথ দেখিয়েছেন

ক্রীড়া ডেস্ক : আঙুলের চোটে এই টেস্টে তার খেলা নিয়েই ছিল শঙ্কা। সব শঙ্কা উড়িয়ে দিয়ে কুইন্টন ডি কক খেললেন। বিপদের সময় দলকে উদ্ধারও করলেন।

ডি ককের ৯০ রানের সুবাদেই হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩১৪ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। জবাবে নিউজিল্যান্ডের শুরুটাও ভালো হয়েছে। টম ল্যাথাম ও জিত রাভাল বিনা উইকেটে ৬৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছেন।

সেডন পার্কে প্রথম দিনের ৪৯ ওভার বৃষ্টিতে ভেসে গিয়েছিল। তার আগেই অবশ্য দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার গুঁড়িয়ে দেয় নিউজিল্যান্ডের বোলাররা। ৯৭ রানের মধ্যের ওপরের দিকের চার ব্যাটসম্যানকে হারিয়ে প্রোটিয়ারা বৃষ্টিতে দিন শেষ হয়ে যাওয়ার আগে তুলেছিল ৪ উইকেটে ১২৩।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ফাফ ডু প্লেসি ও টেম্বা বাভুমা আজ দ্বিতীয় দিনে দলকে ১৪৮ পর্যন্ত টেনে নিয়েছিলেন। তবে বাভুমাকে (২৯) ফিরিয়ে ৫১ রানের এ জুটি ভাঙেন ম্যাট হেনরি।

এরপর ডু প্লেসির সঙ্গে ডি ককের জুটিটা দক্ষিণ আফ্রিকাকে ভালোই পথ দেখাচ্ছিল। ডু প্লেসি ফিফটি তুলে নেওয়ায় দারুণ জমেও উঠেছিল জুটিটা। কিন্তু তখনই টম ল্যাথামের ‘অতিমানবীয়’ এক ক্যাচে ফিরতে হয় ডু প্লেসিকে।

স্পিনার মিচেল স্যান্টনারের বলে সুইপ করেছিলেন প্রোটিয়া অধিনায়ক। শর্ট লেগে দাঁড়ানো ল্যাথাম সেটি বুঝতে পেরে আগেই ডানদিকে অনেকটা সরে যান। ডু প্লেসির ব্যাটে লেগে উড়ে যাওয়া বলটি এক হাতে তালুবন্দি করেন তিনি। ডু প্লেসির (৫৩) বিদায়ে ভাঙে ৪২ রানের জুটি। দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ৬ উইকেটে ১৯০।

এরপর প্রোটিয়াদের স্কোর তিনশ পেরিয়েছে মূলত ডি ককের দৃঢ়তা আর কাগিসো রাবাদার ঝোড়ো ব্যাটিংয়ে। নবম ব্যাটসম্যান হিসেবে নিল ওয়াগনারের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ১১৮ বলে ১১ চার ও ২ ছক্কায় ৯০ করেন ডি কক।

টানা দুই টেস্টে ‘নার্ভাস নাইন্টিজ’-এ আউট হলেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। ওয়েলিংটনে আগের টেস্টে আউট হয়েছিলেন ৯১ রান করে। আর রাবাদা শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৩১ বলে ৬ চার ও এক ছক্কায় করেন ৩৪।

৯৩ রানে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার হেনরি। এ ছাড়া ওয়াগনার ১০৪ রানে ৩টি, কলিন ডি গ্র্যান্ডহোম ৬২ রানে ২টি এবং স্যান্টনার ২৪ রানে নিয়েছেন একটি উইকেট।

আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ হওয়ার আগে বিনা উইকেটে ৬৭ রান তোলে নিউজিল্যান্ড। ল্যাথাম ৪২ ও রাভাল ২৫ রান নিয়ে তৃতীয় দিন শুরু করবেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়