ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৪ বলে ৯২ রান, তদন্তে বিসিবি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪ বলে ৯২ রান, তদন্তে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক : ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং নিয়ে অভিযোগের শেষ নেই! ঢাকা প্রিমিয়ার লিগ এবং অন্যান্য লিগগুলোতে আম্পায়ারিং নিয়ে অভিযোগ বহুদিনের। সম্প্রতি দ্বিতীয় বিভাগের ক্রিকেটের এক ম্যাচের ঘটনায় বিব্রত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত ১১ এপ্রিল দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের এক ম্যাচে ৪ বলে ৯২ রান তুলে অক্সিওম ক্রিকেটার্স। প্রতিপক্ষ ছিল লালমাটিয়া ক্লাব। আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদে ৪ বলে ৯২ রান দেন লালমাটিয়ার বোলার সুজন মামুদ। ম্যাচে টসের সময় লালমাটিয়ার অধিনায়ককে কয়েন দেখার অনুমতি দেননি আম্পায়ার! আম্পায়ার লালমাটিয়াকে প্রথমে ব্যাট করতে পাঠিয়ে দেন। ১৪ বলে ৮৮ রান করে অলআউট হয় লালমাটিয়া। টিম ম্যানেজম্যান্টের প্রতিবাদের সিদ্ধান্তে সুজন মামুদ চারটি বৈধ ডেলিভারিতে রান দেন ১২। এরপর তিনি ১৫টা নো বল এবং ৬৫টি ওয়াইড বল করেন। ৪ বলেই অক্সিওম জয় পায় কোনো উইকেট না হারিয়ে।

দেশের গণমাধ্যমগুলোতে এ খবর প্রচার হয়। পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যমও এ খবর প্রচার করে ফলাও করে। এরপরই টনক নড়ে বিসিবির। কি কারণে এমন ঘটনার সৃষ্টি হল তার তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে বোর্ড। কমিটিকে তিন দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। তদন্ত কমিটিতে আছেন বিসিবির পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ও শৃঙ্খলা কমিটির চেয়ারম্যান শেখ সোহেল।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন আম্পায়ার্স এবং রেফারিজ কমিটির সঙ্গে আলাদা করে বৈঠকে বসেছিলেন। কমিটির নতুন চেয়ারম্যান হিসেবে শেখ সোহেলকে নির্বাচিত করা হয়েছে। পাশাপাশি আম্পায়ারদের ম্যাচ ফিও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। বোর্ড সভাপতি জানিয়েছেন আম্পায়ারিংয়ের মান উন্নয়নের জন্য আইসিসি থেকে ট্রেণার নিয়ে আসবে বিসিবি এবং এখন থেকে আম্পায়ারদের পারফরম্যান্স মূল্যায়ন করবে বোর্ড।

বোর্ড সভাপতি বলেন,‘আম্পায়ারিং নিয়ে কিছু বিতর্ক আমরা শুনেছি। এটা সিরিয়াস ইস্যু।  বাংলাদেশের ক্রিকেটের জন্য এটা ক্ষতিকর। আইসিসি থেকে ট্রেণার নিয়ে এসে প্রয়োজনে ট্রেণিংয়ের ব্যবস্থা করব।  আম্পায়ারদের মান উন্নয়নের জন্য যা যা করা দরকার তাই করব। পাশাপাশি পারফরম্যান্স মূল্যায়ন করা হবে।’

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগের তিন মাঠে ক্যামেরা বসিয়ে আম্পায়ারদের পারফরম্যান্স মূল্যায়ন হচ্ছে বলে জানিয়েছেন নাজমুল। প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগের ম্যাচগুলোতেও ক্যামেরা বসানোর সিদ্ধান্ত হয়েছে বোর্ড সভায়।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৭/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়