ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

দশ হাজারে সবচেয়ে ‘বুড়ো’ ইউনিস

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দশ হাজারে সবচেয়ে ‘বুড়ো’ ইউনিস

দশ হাজার টেস্ট রানের মাইলফলক ছোঁয়ার পর হেলমেটে চুমু এঁকে দিচ্ছেন ইউনিস খান

ক্রীড়া ডেস্ক : অনন্য মাইলফলকটা ছুঁতে অপেক্ষা ছিল মাত্র ২৩ রানের। জ্যামাইকা টেস্টের তৃতীয় দিন চা বিরতির পরপরই প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে দশ হাজার টেস্ট রানের মাইলফলকটা ছুঁয়েছেন ইউনিস খান। তার আগে এই মাইলফলকে পৌঁছেছেন আরো ১২ জন ক্রিকেটার। তবে ইউনিসের চেয়ে বেশি বয়সে মাইলফলকে পৌঁছায়নি আর কেউই।

এক নজরে ইউনিসের কিছু কীর্তি:

*ইউনিস দশ হাজার টেস্ট রানের মাইলফলকে পৌঁছেছেন ৩৯ বছর ১৪৫ দিন বয়সে। আগের বয়স্ক ছিলেন শিবনারায়ণ চন্দরপল। প্রাক্তন ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান মাইলফলকে পৌঁছেছিলেন ৩৭ বছর ২৪৫ দিন বয়সে। সুনীল গাভাস্কার, অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহও দশ হাজারি ক্লাবে প্রবেশ করেছিলেন ৩৭ বছর বয়সের পর।

*ইউনিস দশ হাজারের মাইলফলকে পৌঁছেছেন ১১৬ টেস্টে। তার চেয়ে কম ম্যাচ লেগেছিল কেবল দুজনের- ব্রায়ান লারা (১১১ ম্যাচ), কুমার সাঙ্গাকারার (১১৫ ম্যাচ)। ইনিংসের হিসাবে ইউনিস ষষ্ঠ দ্রুততম (২০৮ ইনিংস)। সবচেয়ে দ্রুততম লারা (১৯৫ ইনিংস)।

*ইউনিসের টেস্ট সেঞ্চুরির সংখ্যা এখন ৩৪টি, যেটি দশ হাজার রানের মাইলফলকে পৌঁছানোর সময়ে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ৩৫টি সেঞ্চুরি ছিল রিকি পন্টিংয়ের। ইউনিসের মতো শচীন টেন্ডুলকার ও গাভাস্কারেরও ছিল ৩৪টি করে সেঞ্চুরি।

*অভিষেকের পর দশ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে ইউনিসের সময় লেগেছে ১৭ বছর ৫৪ দিন। অভিষেকের পর এই মাইলফলকে পৌঁছাতে সবচেয়ে বেশি সময় লেগেছিল চন্দরপলের, ১৮ বছর ৩৭ দিন। ওয়াহর লেগেছিল ১৭ বছর ৭ দিন। সবচেয়ে কম সময় লেগেছে অ্যালিস্টার কুকের।

*ইউনিস ছক্কা হাঁকিয়েছেন ৭০টি- দশ হাজার রানের মাইলফলকে পৌঁছানোর (ম্যাচ শেষ হওয়া পর্যন্ত) সময়ে সবচেয়ে বেশি। লারা ছক্কা মেরেছিল ৬৯টি। সবচেয়ে কম ১০টি কুকের। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি ছক্কার তালিকায় ইউনিসের অবস্থান দুইয়ে। মিসবাহ-উল-হক মেরেছেন সবচেয়ে বেশি ৭৩ ছক্কা।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়