ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চ্যাম্পিয়নস ট্রফিতে মাঠ কাঁপাবেন যে ৫ আইপিএল তারকা

রাব্বি খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চ্যাম্পিয়নস ট্রফিতে মাঠ কাঁপাবেন যে ৫ আইপিএল তারকা

রাব্বি খান : ১ জুন থেকে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হবে সপ্তম আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। আসন্ন আসরে আটটি দল অংশ নিবে। দলগুলো হলো- বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক ইংল্যান্ড।

তবে আট দলের এই চ্যাম্পিয়নস ট্রফি শুরুর আগে এই দলগুলোর খেলোয়াড়রা নিজেদের প্রমাণ করছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিচ্ছেন খেলোয়াড়রা। কেউ কেউ ব্যাট হাতে ঝড় তুলে যাচ্ছেন। আবার কেউ কেউ সমান তালে পাল্লা দিয়ে যাচ্ছেন বল হাতেও।

তাছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ফর্মে রয়েছেন এমন ৫ তারকা খেলোয়াড় যারা কিনা রয়েছেন চ্যাম্পিয়নস ট্রফিতেও। নিজেদের মেলে ধরতে তাই এখন শুধু সময়ের অপেক্ষায় এই খেলোয়াড়রা। চলুন তাহলে দেখে নেওয়া যাক চ্যাম্পিয়নস ট্রফিতে মাঠ কাঁপাতে প্রস্তুত ৫ আইপিল তারকাদের:

১. ভুবনেশ্বর কুমার (সানরাইজার্স হায়দরাবাদ,ভারত) :
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জমজমাট এই ১০ আসরে বল হাতে ভালোভাবেই জলে উঠেছেন ভরতের এই তরুণ ডানহাতি পেসার। বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে বল হাতে মাঠ কাঁপচ্ছেন তিনি। ৬ ম্যাচে তার ঝুলিতে পুড়েছেন ১৫টি উইকেট। আইপিএলের বাঘা বাঘা ব্যাটসম্যানদের হিমশিম খেতে হচ্ছে তার বলের বিপক্ষে খেলতে। সেই সাথে নিজের নামের পাশে যুক্ত করেছেন আইপিএলের ক্যরিয়ার সেরা বোলিং ফিগার। ১৯ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট।২৭ বছর বয়সী ভারতের এই পেসার যেকোনো মাঠে তার বলের অসাধারণ সুইং দেখাতেও সক্ষম।

তাছাড়া ইংল্যান্ডের মাঠে সর্বশেষ ৯ ম্যাচে নিয়েছেন ১১ উইকেট। বল হাতে দেখিয়েছেন অসাধারণ সুইং ও ডেলিভারি। তাই ভারত তাদের ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়নস ট্রফির জন্য দলে রেখেছেন এই তরুণ পেসারকে। তাই বলা যায়, যেকোনো মাঠেই প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য তার বলের অসাধারণ সুইং ও ডেলিভারি চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে।

২. হাশিম আমলা (কিংস ইলেভেন পাঞ্জাব, দক্ষিণ-আফ্রিকা) : 
দক্ষিণ-আফ্রিকার ডানহাতি এই ওপেনার এবার আইপিএলের দশম আসরে রয়েছেন দূর্দান্ত ফর্মে। ৬ ম্যাচে করছেন ২৩৪ রান। পাশাপাশি তুলে নিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিজের প্রথম সেঞ্চুরি। গেল বৃহস্পতিবার রাতে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে হাশিম আমলা ১০৪ রান করে অপরাজিত ছিলেন। তার ৬০ বলের ঝড়ো ইনিংসটি সাজান ৮টি চার ও ৬টি ছক্কায়। আর আইপিএলে তো বটেই, টি-টোয়েন্টিতে আমলার এটি প্রথম সেঞ্চুরি।বর্তমানে আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় উঠে এসেছেন ৩ নম্বরে। ইংলান্ডের মাঠে খেলেছেন এ পর্যন্ত ১২টি ম্যাচ। ১২ ম্যাচে এই মারকুটে ব্যাটসম্যানের ব্যাটিং গড় ৬০। শুধু টি-টোয়েন্টি নয় ওয়ানডেতেও রয়েছেন দূর্দান্ত ফর্মে। দক্ষিণ-আফ্রিকার হয়ে এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে মাঠ কাঁপতেও প্রস্তুত তিনি। তাই এখন শুধু মাত্র সময়ের অপেক্ষা।

৩. ডেভিড ওয়ার্নার(সানরাইজার্স হায়দরাবাদ, অস্ট্রেলিয়া) :    
অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ব্যাটসম্যান ভারতের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজেও ব্যাট হাতে ছিলেন দারুণ ফর্মে।তার ব্যাট যেন কথা বলে যাচ্ছে ভালোভাবেই। ওয়ানডে, টি-টোয়েন্টিতেও রয়েছেন ফর্মের তুঙ্গে। তেমনি পিছিয়ে নেই এবারের আইপিএলের দশম আসরেও। নিজের দলের জন্য খেলে যাচ্ছেন নিজেকে উজাড় করে।

৬ ম্যাচ খেলে করেছেন ২৩৯ রান। সে সাথে আইপিএলের দশম আসরে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় রয়েছেন ২ নম্বরে। আপিএলে এই পর্যন্ত তার সর্বোচ্চ রান ৭৬। তবে এই প্রথম কোন অস্ট্রেলিয়ান খেলোয়াড়, যে কিনা আইপিএলে করেছেন ৮৪৮ রান। তাই চ্যাম্পিয়নস ট্রফিতে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের ভরসার চাবিও বলা যেতে পারে বাঁহাতি এই মারকুটে ব্যাটসম্যানকে।

৪. ক্রিস মরিস (দিল্লি ডেয়ারডেভিলস, দক্ষিণ-আফ্রিকা) :
দক্ষিণ-আফ্রিকার এই অলরাউন্ডারকেও ফেলে দিলে যে চলবে না, সেটা ক্রিস মরিস নিজেই প্রমাণ দিয়ে যাচ্ছেন। বর্তমানে দিল্লি ডেয়ারডেভিলসের একমাত্র ভরসা বলা যায় তাকে। অধিনায়ক জহির খানও আস্থা রাখছেন তার দলের অন্যতম এই অলরাউন্ডারের উপর। ব্যাট হাতে যেমন নিজেকে মেলে ধরছেন তেমনি বল হাতেও।

আইপিএলের দশম আসরে ৬ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৪ উইকেট। শুধু যে বল হাতে নিজের সেরাটা দিয়ে যাচ্ছেন, তা নয়। ব্যাট হাতে ৬ ম্যাচে করেছেন ১২৬ রান। সর্বচ্চো রান সংখ্যা ৫২ (অপরাজিত)।

দক্ষিণ-আফ্রিকার এই অলরাউন্ডার ইতোমধ্যে চ্যাম্পিয়নস ট্রফির জন্য দলে ডাক পেয়েছেন। তবে ইংল্যান্ডের মাঠে এই পর্যন্ত খেলেছেন মাত্র ৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। তবে তার অসাধারণ পারফর্মেন্সের জন্য তার প্রতি আস্থা রাখছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।

৫. জশ বাটলার (মুম্বাই ইন্ডিয়ান্স, ইংল্যান্ড) :
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারই প্রথম খেলছেন তিনি। কিন্তু তার পারফর্মেন্স দেখে মোটেও মনে হচ্ছে না এবারই প্রথম খেলছেন তিনি। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ব্যাট হাতে রীতিমত ঝড় তুলে যাচ্ছেন ডানহাতি ইংলিশ এই ব্যাটসম্যান।বর্তমানে ৭ ম্যাচ খেলে করেছেন ২০৭ রান। সর্বচ্চো রান ৭৭। তাকে দেখে মোটেও বোঝা যায় না যে এটাই তার প্রথম আসর।

নিজের প্রথম আসরেই ৩৭ বলে ৭টি চার ও ৫টি ছক্কায় ৭৭ রানের ঝড়ো ইনিংস খেলেন বাটলার। তার অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে কিংস ইলেভেন পাঞ্জাবকে হারায় মুম্বাই ইন্ডিয়ান্স।তাছাড়াও ২৬ বছর বয়সী ডানহাতি এই ব্যাটসম্যান ওয়ানডেতে ইংল্যান্ডের হয়ে করেছেন দ্রুততম সেঞ্চুরি। মাত্র ৪৬ বলে তুলে নেন ক্যরিয়ারের প্রথম শতক। তবে চ্যাম্পিয়নস ট্রফিতে ইংল্যান্ড এবার স্বাগতিক সেটা ভুলে গেলে চলবে না। যেকোনো মুহূর্তে তার ব্যাট জ্বলে উঠতে পারে। আর তার ব্যাট জ্বলে উঠলে সেটা প্রতিপক্ষ দলের জন্য কতটা ভয়ানক হতে পারে সেটা আশা করি সকলেরই জানা। তবে বলাই যায় প্রস্তুতিটা খুব ভালোভাবেই সেরে নিচ্ছেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/রাব্বি খান/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়