ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দশ হাজারে দেশের প্রথম যারা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দশ হাজারে দেশের প্রথম যারা

ক্রীড়া প্রতিবেদক : টেস্টে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ডটা আগে থেকেই তার। জ্যামাইকায় রোববার প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে টেস্টে দশ হাজার রানের কীর্তিও গড়ে ফেললেন ইউনিস খান।

ইউনিসের আগে এই মাইলফলকে পৌঁছেছেন আরো ১২ জন ক্রিকেটার। ইউনিস ১৩তম। দশ হাজারি ক্লাবের ব্যাটসম্যান পাওয়া সপ্তম দেশ পাকিস্তান। সবচেয়ে বেশি তিনজন করে ভারত ও অস্ট্রেলিয়ার। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার দুজন করে। একজন করে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার ও পাকিস্তানের। নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও বাংলাদেশের কেউই এখন এই ক্লাবে প্রবেশ করতে পারেনি।

দশ হাজারে দেশের প্রথম যারা

সুনীল গাভাস্কার: টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে দশ হাজার রানের মাইলফলকে পৌঁছেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার। ১৯৮৭ সালের মার্চে আহমেদাবাদে তিনি ক্যারিয়ারের ১২৪তম টেস্টে ২১২তম ইনিংসে দশ হাজার রান পূর্ণ করেন পাকিস্তানের বিপক্ষে। এই টেস্ট শুরুর আগে মাইলফলক ছুঁতে গাভাস্কারের প্রয়োজন ছিল ৫৮ রান। প্রথম ইনিংসে তিনি ৬৩ রান করার পথে সেটি ছুঁয়ে ফেলেন। পরে ভারতের হয়ে দশ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়।

অ্যালান বোর্ডার: টেস্ট অভিষেকের ১০৬ বছর পর অস্ট্রেলিয়া পেয়েছে দশ হাজারি ব্যাটসম্যান। প্রথম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে কীর্তিটি গড়েন অ্যালান বোর্ডার। ১৯৯৩ সালের জানুয়ারিতে সিডনিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনন্য মাইলফলকটা স্পর্শ করেন তিনি। ১৩৬তম টেস্টে ২৩৫তম ইনিংসে ২১ রানে পৌঁছাতেই দশ হাজার রান পূর্ণ হয়ে যায় প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়কের। বোর্ডারের পর অস্ট্রেলিয়ার হয়ে দশ হাজার রান করেছেন স্টিভ ওয়াহ ও রিকি পন্টিং।

ব্রায়ান লারা: ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রথম দশ হাজার রানের মাইলফলকে পৌঁছেন ব্রায়ান লারা। ২০০৪ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে অ্যান্ডু ফ্লিনটফকে চার মেরে মাইলফলকে পৌঁছেন তিনি। ওটা ছিল লারার ১১১তম টেস্ট, ১৯৫তম ইনিংস। লারার পর ক্যারিবীয়দের হয়ে দশ হাজার রান করেছেন শিবনারায়ণ চন্দরপল।

জ্যাক ক্যালিস: দক্ষিণ আফ্রিকা প্রথম দশ হাজারি ক্লাবের ব্যাটসম্যান পেয়েছে ২০০৯ সালের ফেব্রুয়ারিতে। জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে জ্যাক ক্যালিস ক্যারিয়ারের ১১৯তম টেস্টে ২১৭তম ইনিংসে প্রোটিয়াদের হয়ে প্রথম দশ হাজার রান পূর্ণ করেন।

মাহেলা জয়াবর্ধনে: প্রথম শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে দশ হাজার রানের কীর্তি গড়েন মাহেলা জয়াবর্ধনে। ২০১১ সালের ডিসেম্বরে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাইলফলকে পৌঁছেন লঙ্কান গ্রেট। তার পরে শ্রীলঙ্কার হয়ে দশ হাজার রান করেছেন কুমার সাঙ্গাকারা।

অ্যালিস্টার কুক: ২০১৬ সালে ৯ হাজার ৯৮০ রান নিয়ে চেস্টার-লি-স্ট্রিটে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রথম দিনে ব্যাটিংয়ে নেমেছিলেন অ্যালিস্টার কুক। প্রথম ইনিংসে ১৫ রানেই আউট হয়ে যান তিনি। তার দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করার অপেক্ষাটা ফুরোয় দ্বিতীয় ইনিংসে। ম্যাচের চতুর্থ দিন বিকেলে নুয়ান প্রদীপের বলে চার মেরে মাইলফলকে পৌঁছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। কুক প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে দশ হাজার রান পূর্ণ করেন ১২৮তম টেস্টে ২২৯তম ইনিংসে।

ইউনিস খান: কিংসটনে রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে দশ হাজার রানের মাইলফলক ছুঁলেন পাকিস্তানের অন্যতম ব্যাটিং স্তম্ভ ইউনিস। এই সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলতে যাওয়া ইউনিসের দশ হাজার রান পূর্ণ করতে লেগেছে ১১৬ টেস্ট, ২০৮ ইনিংস। ১৩ জনের মধ্যে দশ হাজারে সবচেয়ে ‘বুড়ো’ ইউনিস




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়