ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুযোগের অপেক্ষায় এনামুল

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৫, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুযোগের অপেক্ষায় এনামুল

এনামুল হক বিজয়

ক্রীড়া প্রতিবেদক : জাতীয় দলের পরীক্ষিত ক্রিকেটার এনামুল হক বিজয়। নিজের চোট ও বন্ধু সৌম্য সরকারের উত্থানে জাতীয় দলে জায়গা হারান ডানহাতি এই ব্যাটসম্যান।

সৌম্যর আগমণে পাল্টে যায় বাংলাদেশের ওপেনিং চিত্র। ড্যাশিং তামিম ইকবালের সঙ্গে পাল্লা দিয়ে আক্রমণাত্মক ব্যাটিংয়ে সবার নজর কাড়েন বাঁহাতি ওপেনার। আশার প্রদ্বীপ জ্বালিয়ে লাইমলাইটে আসলেও সৌম্য পারফর্ম করতে পারছেন না পুরোনো ঝাঁজে! ব্যাটে রান নেই, আত্মবিশ্বাসও তলানিতে। সময়টা খারাপ যাচ্ছে সাতক্ষীরার এই তারকার।

সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে সৌম্যর ওপর দ্বিগুণ প্রত্যাশা ছিল। কিন্তু প্রত্যাশামাফিক পারফরম্যান্স করতে ব্যর্থ মারকুটে ওপেনার। শুধু পারফর্ম না, রানের দেখা পাননি এই ওপেনার। ৪ ইনিংসে তার রান ২৮, ৩, ৩, ০। ওপেনিংয়ে বাজেভাবে আউট হয়ে পুরো দলকেই চাপে ফেলে দিয়েছেন সৌম্য। পরের ব্যাটসম্যানদের সেই চাপ নিয়ে খেলতে হতো দীর্ঘসময়।


শুধু চ্যাম্পিয়নস ট্রফি নয়, সৌম্য পারফর্ম করছেন না দীর্ঘসময়। বারবার সুযোগ পাওয়ার পরও নিজেকে মেলে ধরতে ব্যর্থ সৌম্য! অভিজ্ঞ ইমরুল কায়েস দুই-এক ম্যাচে সুযোগ পেলেও তাকে বসিয়ে রাখা হচ্ছে টিম কম্বিনেশনের কারণে! কে হতে পারেন সৌম্যর বিকল্প?

ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক পারফরম্যান্সের বিবেচনায় এগিয়ে আছেন এনামুল হক বিজয়। শেষ মৌসুমে জাতীয় ক্রিকেট লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগ ও ঢাকা প্রিমিয়ার লিগে বিজয়ের পারফরম্যান্স ছিল ঈর্ষণীয়। তিন প্রতিযোগিতা মিলিয়ে তার রান ১৩২১ (জাতীয় ক্রিকেট লিগে ৪৫১, বাংলাদেশ ক্রিকেট লিগে ২৭৪, ঢাকা প্রিমিয়ার লিগে ৫৯৬)।

শুধু রানের হিসাবে নয়, বিজয়ের ব্যাটিংয়ের ধরনেও উন্নতি হয়েছে, মানসিকভাবেও হয়েছেন পরিণত। বিজয়ের ভাষ্য, ‘বড় রান করার অভ্যাস তৈরি হয়েছে। উইকেটে সেট হয়ে দারুণভাবে ব্যাটিং করতে পারছি। স্পিনে স্ট্রাইক রোটেট করে কীভাবে খেলতে হবে, সেটা ভালোভাবে আয়ত্ত্বে আনতে পেরেছি। ঘরোয়া ক্রিকেটে দারুণভাবে এগুলো কাজে লাগিয়েছি।’


গুঞ্জন আছে, বিজয় খেলে নিজের জন্য! উইকেটে দীর্ঘসময় অপেক্ষা করলেও স্ট্রাইক রোটেটসহ ফুটওয়ার্কেও রয়েছে সমস্যা। তবে বিজয় মনে করেন, আগের ভুলগুলো শুধরে নতুন করেই নিজেকে তৈরি করেছেন। গুঞ্জনে কান না দেওয়া বিজয় বলেন, ‘যেহেতু জাতীয় দলের জার্সি গায়ে খেলেছি, সব সময় দেশের হয়েই খেলেছি। সমস্যা থাকতেই পারে, সেটা কীভাবে ও কত দ্রুত সমাধান করেছি, সেটাই বড় কথা। এবারের প্রিমিয়ার লিগে স্পিনে, পেস বোলিংয়ে খুব স্বাভাবিকভাবেই খেলেছি। স্ট্রাইক রোটেট করেছি। ফুটওয়ার্কও ভালো ছিল। এগুলো অবশ্যই আমাকে আত্মবিশ্বাসী করে তুলছে।’

জাতীয় দল এগিয়েছে অনেক। পূর্বের থেকে এখন আরো পেশাদার, পারফরমারে ভরপুর। সেখানে মানিয়ে নেওয়াটা কতটা কঠিন হবে বিজয়ের জন্য? জানালেন পূর্বের অভিজ্ঞতা দিয়ে নতুন পরিবেশ মানিয়ে নিতে বেগ পেতে হবে না, ‘আন্তর্জাতিক পর্যায়ে বড় টুর্নামেন্টগুলোতে অংশ নিয়েছি। এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপ খেলেছি। জাতীয় দলের বাইরে থাকলেও জাতীয় দলের আবহটা কী, সেটা আমি বুঝি ভালোমতো। ফেরার সুযোগ পেলে অবশ্যই নিজেকে মানিয়ে নিতে পারব খুব সহজেই।’

অতীত রেকর্ড ও ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স বিজয়কে এগিয়ে রাখছে। এখন শুধু একটি সুযোগের অপেক্ষা। সুযোগটি পেলে আবারও লাল-সবুজের জার্সিতে নিংড়ে দেবেন সেরাটা।   




রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়