ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টেস্ট মর্যাদা পাওয়া থেকে একধাপ দূরে আয়ারল্যান্ড-আফগানিস্তান

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেস্ট মর্যাদা পাওয়া থেকে একধাপ দূরে আয়ারল্যান্ড-আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক : ১৯৮১ সাল পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ছিল ৭টি। ১৯৮২ সালে শ্রীলঙ্কা টেস্ট মর্যাদা পেলে সংখ্যাটা দাঁড়ায় আটে। এরপর ১৯৯২ সালে জিম্বাবুয়ে ও ২০০০ সালে বাংলাদেশ টেস্ট মর্যাদা পেলে সেই সংখ্যাটা হয় ১০।

গেল ১৭ বছর ধরে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা বাড়েনি। এবার সেটা বাড়তে যাচ্ছে। নতুন করে টেস্ট খেলার মর্যাদা পেতে যাচ্ছে আয়ারল্যান্ড ও আফগানিস্তান। লন্ডনে অনুষ্ঠিত আইসিসির সভায় আজ এই দুটিতে দেশকে টেস্ট খেলার মর্যাদা দিতে ভোট অনুষ্ঠিত হচ্ছে। তাদেরকে টেস্ট মর্যাদা দেওয়ার পক্ষে বেশি ভোট পড়লই টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ১২টি হয়ে যাবে।

২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পায় আফগানিস্তান। তার অনেক আগে থেকেই তারা ভালো ক্রিকেট খেলছিল। কিন্তু যুদ্ধের কারণে আফগানিস্তানের ক্রিকেট যেভাবে মাথা তুলে দাঁড়ানোর কথা সেভাবে পারেনি। তারপরও যুদ্ধের প্রভাব ও প্রতিবন্ধকতা কাটিয়ে সাম্প্রতিক সময়ে দারুণ খেলছে তারা। ২০১৫ সালে আফগানিস্তান প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলে। এরপর ২০১৬ সালে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপও। 

আয়ারল্যান্ড আস্তে-ধীরে ক্রিকেটে বেশ উন্নতি করেছে। তারা ২০০৭ সালে প্রথম ওয়ানডে বিশ্বকাপ খেলে। সেবার তারা পাকিস্তানকে হারিয়ে সুপার এইটে ওঠে। এরপর সুপার এইটে বাংলাদেশের বিপক্ষেও জয় পায়। এরপর ২০১১ ও ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ খেলে। খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপেও।




রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়