ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ক্রিকেটের যত ভিন্নধর্মী উদযাপন

নুহিয়াতুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ২৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রিকেটের যত ভিন্নধর্মী উদযাপন

শহীদ আফ্রিদি, ইমরান তাহির, ডোয়াইন ব্রাভো ও তাসকিন আহমেদের উদযাপন ভঙ্গি

নুহিয়াতুল ইসলাম লাবিব : বর্তমানে ক্রিকেট সারা বিশ্বেই বেশ সুপরিচিত। ব্যাটিং, বোলিং সবকিছুতেই যেন রয়েছে অন্য ধরণের উন্মাদনা। তবে ক্রিকেট জগতে ব্যাটিং বোলিং ছাড়াও উদযাপনও যেন বর্তমানে অন্যতম আকর্ষণ। সেঞ্চুরি করে বা উইকেট পেয়ে যদি একটু উদযাপনই না হয় তবে যেন পুরো ব্যাপারটা একটু পানসেই হয়ে পরে দর্শকদের জন্য। অনেক সময় তো উদযাপন না হলে বোঝারই উপায় থাকে না মাঠে কি হচ্ছে। তাই বর্তমানে ক্রিকেটে সেলিব্রেশনও বেশ আকর্ষণীয় বটে। চলুন দেখে নেওয়া যাক ক্রিকেটের এমন কিছু ভিন্নধর্মী উদযাপন।

শহীদ আফ্রিদি : প্রতিপক্ষের ব্যাটসম্যানকে আউট করতেই আকাশের দিকে তাকিয়ে দু হাতের শুধুমাত্র তর্জনীকে উপরের দিকে তাক করলেই পাকিস্তান দর্শকদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যেত। বলছি পাকিস্তানী অলরাউন্ডার শহীদ খান আফ্রিদির কথা। উইকেট নেওয়া থেকে শুরু করে প্রতিপক্ষের ক্যাচ তালুবন্দী করলেই এমন উদযাপনে মেতে উঠতেন ডানহাতি এ অলরাউন্ডার। তাই তো ব্যাটিং বোলিংয়ের পাশাপাশি এই উদযাপনটিরও ভক্ত অনেক ক্রিকেটপ্রেমীরাই।

শচীন টেন্ডুলকার : ক্রিকেটে এ যাবতকালে এমন কিছু খেলোয়াড় এসেছেন যাদের পরিচয় দেবার কোনো প্রয়োজন পরে না।ভারতের জার্সি গায়ে এখন পর্যন্ত সব ধরণের ক্রিকেট মিলিয়ে করেছেন ১০০টি সেঞ্চুরি! জ্বি ঠিক ধরেছেন শচীন টেন্ডুলকারের কথাই বলছি। ক্যারিয়ারে শতটি শতক হাঁকানো এই ব্যাটসম্যানের উদযাপনটিও ছিল দেখার মতো। সেঞ্চুরি করেই মাথার হেলমেটটি খুলে বাম হাতে হেলমেট এবং ডান হাতে ব্যাট উঁচিয়ে উপরের দিকে মাথা তুলে যেন সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করতেন। তবে ক্রিকেট বিশ্ব ২০১২ সালেই সর্বশেষ ভারতের জার্সি গায়ে তাকে এমন উদযাপন করতে দেখেছিল।

ইমরান তাহির : উইকেট পাওয়ার পর ইমরান তাহির ভোঁ দৌড় দিয়ে বাঁধভাঙ্গা উল্লাস করবেন না এমনটা হয় নাকি? ইমরান তাহিরের উইকেট মানেই দু হাত দুই দিকে ছুঁড়ে দিকবিদিক ছুটে বেড়ানো। কখনো বা দৌড়ের মাঝেই বুকের মাঝে হাত দিয়ে তৃপ্তির বহিঃপ্রকাশ করেন এই প্রোটিয়া লেগ স্পিনার। দল হারতে বসেছে, প্রতিপক্ষের নিশ্চিত জয় এমন সময়েও উইকেট পেয়ে উদযাপন করতে যেন শুধু ইমরান তাহিরই জানেন।


ডোয়াইন ব্রাভো : ওয়েস্ট ইন্ডিয়ানদের বোলারদের উইকেট মানেই নতুন নতুন উদযাপন। একটু বাড়িয়ে বললে উদযাপন করবার জন্যই যেন উইকেট নেন ওয়েস্ট ইন্ডিয়ানরা। তবে সব বোলারদের ছাপিয়ে ডিজে ব্র্যাভো যেন একটু বেশিই উদযাপন প্রিয়। কখনো গ্যাঙ্গাম স্টাইল, কখনো বা চ্যাম্পিয়ন গানের নাচের অনুকরণে উইকেট প্রাপ্তিটা উদযাপন করেন। তাছাড়া বিভিন্ন সময়ে নতুন নতুন আরো অনেক সেলিব্রেশনে দেখা গিয়েছে ক্যারিবীয় এ অলরাউন্ডারকে।



শেলডন কটরেল : আন্তর্জাতিক ক্রিকেটে অতোটা পরিচিত না হলেও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের সেই ঐতিহাসিক উদযাপন দ্বারা সবার দৃষ্টি কাড়েন শেলডন কটরেল। এক পা, দু পা, তিন পা করে সামনে এগিয়ে স্যালুট দিয়ে উদযাপনা করার ধারাটি এসেছিল এই ক্রিকেটারের হাত ধরেই। পরবর্তীতে টেস্টে ইংলিশদের বিরুদ্ধে সাকিব আল হাসানকেও এ সেলিব্রেশানে মেতে উঠতে দেখা যায়।

এম  পোফু ও উতসেয়া : ক্যারিবিয়ানদের মতো সেলিব্রেশান প্রিয় দল জিম্বাবুয়েও বটে, তবে অধিকাংশ নিত্য নতুন সেলিব্রেশানের দেখা মেলতো জিম্বাবুইয়ান পেস বোলার এমপোফু এবং অফ স্পিনার প্রোসপার উতসেয়াকে ঘিরেই। তাদের চার পায়ের নৃত্য যেন জিম্বাবুয়ের হতাশার দিনেও একটুখানি বিনোদনের খোরাক!

তাসকিন আহমেদ : বোল্ড, ক্যাচ, এলবিডব্লিউ যেভাবেই আউট হোক না কেন শূন্যে দু হাত মেলে পাখির মতো মাঠে উড়ে বেড়ানো যেন একটা স্বভাবে পরিণত হয়েছে বাংলাদেশি পেসার তাসকিন আহমেদের। ভারতের বিপক্ষে অভিষেক থেকেই তার এ উদযাপনের জন্ম। এরপর থেকে তাসকিনের উইকেটমানেই দু’হাত দু’পাশে ছড়িয়ে পাখির মতো ডানা ঝাপটে উড়বার প্রচেষ্টা। তবে গত বিশ্বকাপে মাসরাফির সঙ্গে তাসকিনের ‘ম্যাশকিন’ সেলিব্রেশানটাও বেশ ভালোই আলোড়ন তুলেছিল ক্রিকেট বিশ্বে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৭/নুহিয়াতুল/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়