ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘সাইকেলে চেপে আকাশ ছুঁয়েছি’

নুহিয়াতুল ইসলাম লাবিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ২৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাইকেলে চেপে আকাশ ছুঁয়েছি’

নুহিয়াতুল ইসলাম লাবিব : ‘এমন যদি হত আমি পাখির মতো, উড়ে উড়ে বেড়াই সারাক্ষন’ গানটা শুনলেই কল্পনায় যেন ভেসে ওঠে নীল ওই আকাশের বুকে মেঘের ফাঁকে ফাঁকে স্বপ্নীল পাখা মেলে পৃথিবীর সমস্ত সুখ বুকে জড় করে উড়ে বেড়াচ্ছি। কিন্তু কল্পনার জগত থেকে সরে এলেই এক নিমিষেই যেন সকল স্বপ্ন উড়ে যায়, কেননা পাখিদের মতো আমাদের যে নীল আকাশে উড়বার জন্য নেই কোনো স্বপ্নীল ডানা। আচ্ছা, ডানা ছাড়া কি সত্যি আকাশে ওড়া যায় না? ছোঁয়া যায় না ওই বিশাল নীলচে আকাশ? কেন যাবে না? আজ বলবো আকাশ ছোঁয়ার গল্প। না কোনো রঙিন পাখির ডানায় চড়ে নয়, নয় কোনো পংখীরাজ ঘোরায় চেপে, সত্যিকারের আকাশ ছোঁবার জন্য এসব কিছুরই প্রয়োজন পরে না, প্রয়োজন কেবল এক খন্ড রঙ্গিন স্বপ্ন, আর চাই সেই স্বপ্নের বাস্তবায়ন।

ক্রিং ক্রিং, দু চাকা বিশিষ্ট সাইকেলের এ শব্দ ঢাকার অদূরে গাজীপুরের ‘স্বচ্ছ’ এর কাছে যেন পৃথিবীর সবচেয়ে মধুরতম শব্দ। ক্রিং ক্রিং শব্দ করতে করতে রোজ সকালে গাজীপুর শহরের অলি গলিতে ঘুরে বেড়ানো যেন এক ধরণের নেশায় পরিনত হয়ে গেছে ষোল বছর বয়সী এ কিশোরের।

সাইকেলের সাথে সম্পর্ক হয়েছে সেই ক্লাস সিক্সে থাকতে। মনের মধ্যে দারুণ এক জেদ কাজ করতো। আশেপাশের সবাই কি সুন্দর করে প্যাডেল চেপে সাইকেলে ঘুরে বেড়ায়। তাহলে আমি কেন পারবো না? তাই কারো সাহায্য ছাড়াই সাইকেলের সাথে নিজের সম্পর্ক গড়ে তোলে। ডানে বললে ডানে, বামে বললে বামে। সাইকেল যেন ওর এক জীবন্ত পংখীরাজ ।



পুরো নাম ইফাদ হাসান স্বচ্ছ। টঙ্গী পাইলট স্কুল এন্ড কলেজে এখন ক্লাস টেনে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করছে, তবে শুধু বইয়ের জগতে নয় বাহিরের জগতটার সাথে বেশ পরিচিত স্বচ্ছ। তবে সবখানে যাবার জন্য সঙ্গী ওই একটাই, ‘সাইকেল’। এতো কিছু থাকতে কেন সাইকেলটাই বেঁছে নিয়েছে জানতে চাইলে মৃদু হেসে বলল, ‘সাইকেলকে বাহন হিসেবে নিয়েছি কারণ সাইকেল নিমেষেই আমার মাইন্ড রিফ্রেশ করে দেয়। তাছাড়া যানজটের এ ঢাকা শহরে সাইকেল আমার সময়গুলো বাঁচিয়ে দেয়। আর প্রোপার সেফটি গিয়ার ইউজ করে সাইক্লিং করলে এক্সিডেন্ট এর মাত্রা অনেক কমে যায়।’

বিডিসাইকিলিস্ট থেকে শুরু করে দেশের প্রায় সব সাইকেল গ্রুপের সাথেই সম্পর্ক রয়েছে, সুযোগ পেলেই সাইকেল নিয়ে ছুট দেয় একেক একেক রাইডে। হাজার হাজার মাইল সাইকেলে চেপে পাড়ি দিতে কি রোমাঞ্চকর অনুভূতি হয় তা শুধু এই বালকই বলতে পারবে। সমতল রাস্তা থেকে শুরু করে পাহাড়ি উঁচু নিচু রাস্তায়ও সাইকেলে করে ঘুরবার সৌভাগ্য হয়েছে এ কিশোরের।

২০১৬ এর ১৬ ডিসেম্বর, প্রতিবারের মতো সেবারও পালিত হচ্ছিল বাংলাদেশের বিজয় দিবস। কিন্তু বিডিসাইকিলিস্টের কল্যাণে সেবারের বিজয় দিবস বাংলাদেশিদের জন্য ছিল একটু বেশিই আনন্দের। কেননা বিজয় দিবসের পাশাপাশি সাইকেল দিয়ে যে গিনেজ বুকে নাম উঠতে যাচ্ছে বাংলাদেশের, এ যে কতো গৌরবের তা শুধু বাঙালিরাই বলতে পারবে।



তখন বাজে সকাল দশটা, হাজার হাজার সাইকিলিস্ট সেদিন জমা হয়েছিল বসুন্ধরা ৩০০ ফিট রাস্তার ওখানে, কেননা ‘লংগেস্ট সিঙ্গেল লাইন অব বাইসাইকেল মুভিং’ ক্যাটাগরিতে নতুন বিশ্ব রেকর্ডটি যে এখানেই হবে। সেদিন ২৬০০ সাইকিলিস্ট থেকে নির্বাচিত হয়েছিল মাত্র ১১৮৬ জন। সাইকেল নিয়ে যার এতো ভালোবাসা, সেই থাকবে না এমন কি হয় নাকি? তাই তো সেই ১১৮৬ জনের মাঝে একজন ছিল গাজীপুরের সেই ছোট্ট কিশোর স্বচ্ছও।

সকাল দশটা থেকে এগারোটা, এক লাইন বিশিষ্ট দীর্ঘ সাইকেলের রেকর্ড গড়তে পেরুতে হবে প্রায় পাঁচ কিলোমিটার পথ, বসুন্ধরার ৩০০ ফিট রাস্তায় ১১৮৬ তরুণ এক সারিতে ধীর গতিতে সাইকেলে প্যাডেল ঘোরাচ্ছে। মাথার ওপরে জ্বলছে সূর্য, তবু ক্লান্তির ছাপ নেই কারো মুখে। কেননা রেকর্ডটা হয়ে গেলেই যে প্রাপ্তির সাথে মিশে যাবে সকল ক্লান্তি। সেই অমায়িক হাসির বিনিময়ে এরকম হাজারো ক্লান্তি কাঁধে নিতেও মনে বিন্দু পরিমাণ দ্বিধার সঞ্চার করে না।

অবশেষে শেষ হলো সেই রেকর্ড গড়ার প্রথম ধাপ। কিন্তু কেমন ছিল সেসময়ের অনুভুতি জানতে চাইলে, কিছুক্ষন থেমে স্বচ্ছ জানায়, রেকর্ড করার সময় সর্বপ্রথম দেশের কথা আগে মাথায় এসেছে। যদি ঠিকভাবে করতে পারি সারা বিশ্ব আমাদের কথা জানবে। কষ্ট হয়েছিল, তবে দেশের জন্য এতটুকু কষ্টতো করাই যায়।

রেকর্ড ২০১৬ সালের ১৬ ডিসেম্বর করা হলেও গিনেজে বুকে বাংলাদেশের নাম ওঠে ১৭ জানুয়ারি। আর অফিসিয়ালি গোল্ড মেডেল ও সার্টিফিকেট হাতে আসে ২২ এপ্রিল। সার্টিফিকেট পেতে একটু দেরি হলেও এক মুহুর্তের জন্যেও ছিল না সেই আক্ষেপ। সে অনুভূতির কথা জানতে চাইলে স্বচ্ছ বলে, ‘সার্টিফিকেট পাওয়ার পর মনে হয়েছিল আসলেই দেশের জন্য কিছু করতে পেরেছি।’

ডাক্তার-ইঞ্জিনিয়ার কোনোটাই না স্বচ্ছ স্বপ্ন দেখে সাইকেল নিয়ে। ইচ্ছে তার সাইকেলে চেপে সারা বাংলাদেশ ঘুরে দেখার। প্লান আছে দেশের বাইরে ক্রসকান্ট্রিরও।

তার নিজের সাইকেল সম্পর্কে ভাবনাটা ঠিক এরকম- ‘এটা শুধু একটা সাইকেল না, এটা আমার পৃথিবী।’



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/নুহিয়াতুল/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়