ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ইতিহাস (পর্ব-১)

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ইতিহাস (পর্ব-১)

মেয়েদের ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপের শিরোপা হাতে ইংল্যান্ডের প্রমীলা ক্রিকেটাররা

আমিনুল ইসলাম : ক্রিকেট ইতিহাসের মতোই পুরনো মেয়েদের ক্রিকেটের ইতিহাস। ২৭২ বছর আগে শুরু হয়েছিল মেয়েদের ক্রিকেট (১৭৪৫ সালে)। সময়ের পরিক্রমায় ছেলেদের ক্রিকেটের পাশাপাশি এগিয়ে যাচ্ছে মেয়েদের ক্রিকেটও। এখন মেয়েদের টেস্ট হচ্ছে, ওয়ানডে হচ্ছে, টি-টোয়েন্টি হচ্ছে, হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগও। তবে আমাদের এই আয়োজনটি মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ইতিহাস নিয়ে।

আমরা জানি, ১৯৭৫ সালে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের প্রথম আসর অনুষ্ঠিত হয়। মজার ব্যাপার হল ছেলেদের বিশ্বকাপের দুই বছর আগে (১৯৭৩ সালে) অনুষ্ঠিত হয় মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। এরপর দেখতে দেখতে আরো দশটি আসর মাঠে গড়িয়েছে। মেয়েদের বিশ্বকাপের ১১তম আসর শনিবার থেকে শুরু হয়েছে ইংল্যান্ডে। এবারের এই আসরে অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও পাকিস্তান।

আগের দশ আসরের ছয়বারই চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়ার মেয়েরা। তিনবার শিরোপা জিতেছে ইংল্যান্ডের মেয়েরা। আর একবার জিতেছে নিউজিল্যান্ডের মেয়েরা।

প্রথম আসর : ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম আসরে অংশ নিয়েছিল মোট সাতটি দল। দলগুলো ছিল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ত্রিনিদাদ এন্ড টোবাগো, জ্যামাইকা, আন্তর্জাতিক একাদশ ও ইয়াং ইল্যান্ড দল। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। পয়েন্ট টেবিলের শীর্ষ দলটি চ্যাম্পিয়ন হয়। মেয়েদের বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড। ৬ ম্যাচের ৫টিতে জিতে ও ১টিতে হেরে ২০ পয়েন্ট নিয়ে শিরোপা জিতে নেয় ইংল্যান্ডের মেয়েরা। আর ১৭ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয় অস্ট্রেলিয়ার মেয়েরা। এই টুর্নামেন্টটি ছিল ৬০ ওভারের।

দ্বিতীয় আসর : প্রথম আসরের পাঁচ বছর পর ১৯৭৮ সালে মেয়েদের দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপের আসর বসে ভারতে। এই আসরে অংশ নিয়েছিল মাত্র চারটি দল (ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড)। আর্থিক সমস্যার কারণ দেখিয়ে এই আসরে অংশ নেয়নি ওয়েস্ট ইন্ডিজ ও হল্যান্ড। এবারও রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হয়। তবে শেষ ম্যাচটি হয়ে ওঠে ফাইনাল। সেই ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়ার মেয়েরা। তিন ম্যাচের তিনটিতেই জিতে অপরাজিতভাবে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। এই টুর্নামেন্টটিও ছিল ৬০ ওভারের।

তৃতীয় আসর : দ্বিতীয় আসরের চার বছর পর ১৯৮২ সালে মেয়েদের বিশ্বকাপের তৃতীয় আসর বসে নিউজিল্যান্ডে। এই আসরে পাঁচটি দল অংশ নেয়। দলগুলো ছিল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত ও ইন্টারন্যাশনাল একাদশ। ট্রিপল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট। তাতে ১২ ম্যাচের ১১টিতে জিতে ও অন্যটিতে টাই করে ৪৬ পয়েন্ট সংগ্রহ করে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়ার মেয়েরা। আর ৭টিতে জিতে, ৩টিতে হেরে ও ২টি টাই করে ৩২ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয় ইংল্যান্ড। এই টুর্নামেন্টটিও ছিল ৬০ ওভারের।



চতুর্থ আসর : ১৯৮৮ সালে অনুষ্ঠিত মেয়েদের বিশ্বকাপের চতুর্থ আসরে লড়াই করে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। দ্বৈত লেগ পদ্ধতিতে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এবারও শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়া। ৮ ম্যাচের ৭টিতে জিতে ১টিতে হেরে ২৮ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়। ২৪ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড হয় রানার্স-আপ। এই আসরের আয়োজক ছিল অস্ট্রেলিয়া। এই টুর্নামেন্টটিও ছিল ৬০ ওভারের।



পঞ্চম আসর : ১৯৯৩ সালে মেয়েদের বিশ্বকাপের পঞ্চম আসর বসে ইংল্যান্ডে। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের আয়োজক হয় ইংলিশরা। এবার অংশ নেয় আটটি দল (নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ডেনমার্ক ও নেদারল্যান্ডস)। একক লেগ পদ্ধতিতে অনুষ্ঠিত টুর্নামেন্টে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল ফাইনাল খেলে। নিউজিল্যান্ড ৭ ম্যাচের সাতটিতেই জিতে পূর্ণ ২৮ পয়েন্ট তুলে নিয়ে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনালে ওঠে। আর গ্রুপ রানার্স-আপ হয়ে ফাইনালে ওঠে স্বাগতিক ইংল্যান্ড। ফাইনালে নিউজিল্যান্ডের মেয়েদের ৬৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে নেয় ইংল্যান্ডের মেয়েরা। এবারের টুর্নামেন্টটিও ছিল ৬০ ওভারের।



ষষ্ঠ আসর : ১৯৯৭ সালে মেয়েদের বিশ্বকাপের ষষ্ঠ আসর অনুষ্ঠিত হয় ভারতে। এই আসরে অস্ট্রেলিয়ার মেয়েরা তাদের চতুর্থ শিরোপাটি জিতে নেয়। এবার অবশ্য টুর্নামেন্টটি হয় ৫০ ওভারে। দশটি দল অংশ নেয় এই আসরে। দলগুলোকে দুই গ্রুপে ভাগ করে শীর্ষ আটটি দল কোয়ার্টার ফাইনালে খেলে। সেমিফাইনালে যায় অস্ট্রেলিয়া-ভারত ও নিউজিল্যান্ড-ইংল্যান্ড। সেখান থেকে ফাইনালে ওঠে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ফাইনালে নিউজিল্যান্ডকে ৫ উইকেটের ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়ার মেয়েরা।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়