ঢাকা, মঙ্গলবার, ৭ ভাদ্র ১৪২৪, ২২ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

অস্ট্রেলিয়া সিরিজ স্মরণীয় করে রাখার প্রত্যাশায় সৌম্য

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৭-১৭ ৫:২২:১১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৭ ৯:৫৪:০০ পিএম

ক্রীড়া প্রতিবেদক : চলছে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প। ফিটনেস ট্রেনিং হলেও ব্যক্তিগত উদ্যোগে অনেকেই ব্যাট-বল হাতে তুলে নিয়েছেন। এ তালিকায় রয়েছেন সৌম্য সরকারও। চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেকে হারিয়ে খুঁজেছেন সৌম্য সরকার। ব্যাট হাতে কোনো ম্যাচেই ভালো করতে পারেননি। বারবার সুযোগ পেয়েও ভালো করতে না পারায় সৌম্যকে নিয়ে কথা উঠছে বেশ। তবে সৌম্য ওগুলো নিয়ে ভাবছেন না। কিভাবে নিজের ভুলগুলোকে শুধরে নিবেন, কিভাবে দলকে সাফল্য এনে দিবেন সেই চিন্তায় ব্যস্ত সৌম্য। তার প্রত্যাশা অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে তার ব্যাট ধরেই জয় পাবে বাংলাদেশ। শুধু ব্যাটিং নয় সৌম্য ফিরতে চান বোলিংয়ে। সম্ভাব্য সকল বিষয়গুলোকে নিয়ে সৌম্য আজ মিরপুরে কথা বলেছেন গণমাধ্যমে। রাইজিংবিডি’র পাঠকদের জন্য তা দেয়া হল:

প্রশ্ন: দীর্ঘদিনের ফিটনেস ক্যাম্পকে কিভাবে মূল্যায়ন করবেন?
সৌম্য সরকার:
ফিটনেস ক্যাম্পতো সব সময় একজন ক্রিকেটারের জন্য জরুরি। টানা ক্রিকেট খেলার জন্য এই ধরনের ক্যাম্প অত্যন্ত জরুরি। এখানে নিজেকে ফিট করে নেওয়ার সুযোগটা অনেক বেশি। আমি সেভাবেই চেষ্টা করছি। নিজের দূর্বল জায়গাগুলো নিয়ে কাজ করছি।

প্রশ্ন : সামনেই অস্ট্রেলিয়া সিরিজ। সিরিজ নিয়ে ভাবতে এখন থেকেই শুরু করেছেন?
সৌম্য সরকার:
এখন আপাতত ফিটনেস ক্যাম্প নিয়ে চিন্তা করছি। নিজেকে কতটুকু ফিট করে নেওয়া যায় সেগুলো নিয়ে ভাবছি। যদি সুযোগ পাই চেষ্টা করব অস্ট্রেলিয়ার সঙ্গে ভালো কিছু করার।

প্রশ্ন: অস্ট্রেলিয়ার অনেক ভালোভালো পেসার আসবে। তাদের বিপক্ষে খেলতে কি মুখিয়ে আছেন…
সৌম্য সরকার:
এটা আমার জন্য অনেক বড় সুযোগ। তাদের বিপক্ষে খেলতে আমরা মুখিয়ে আছি। আশা করি আমরা ভালো ক্রিকেট খেলে অস্ট্রেলিয়াকে হারাতে পারব। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটাই আমার প্রথম টেস্ট সিরিজ। আমি এটাকে স্মরণীয় করে রাখতে চাই। আমার ব্যাটিংয়ের মাধ্যমে যেন আমরা দেশের মাটিতে অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম কোন টেস্ট জিততে পারি সেই চেষ্টাই করব।

প্রশ্ন: ব্যাটিংয়ে রান পাচ্ছেন না। সমস্যাগুলো কোথায় হচ্ছে?
সৌম্য সরকার:
একদিন হয়তো ভালো করছি, একদিন হচ্ছে না। চ্যাম্পিয়নস ট্রফিতে হয়তো খারাপ করেছি। তার আগের সিরিজটা আবার ভালো করেছি। আমি নিজেই উপলব্ধি করছি বিষয়গুলো। সমস্যাগুলো আমি নিজেই বের করছি। সেগুলো নিয়েই কাজ করছি।



প্রশ্ন: আউটগুলোর ধরণ দেখে কি উপলদ্ধি করতে পারছেন?
সৌম্য সরকার:
প্রতিবার যদি একই রকম আউট হতাম, তাহলে বুঝতাম আমার একই রকম সমস্যা। কিন্তু আউটগুলোতো এক রকম নয়। এই জন্য সমস্যাটা ভিন্ন। আমি চেষ্টা করি সমস্যাগুলো সমাধান করতে। আমাকে রান করতে হবে। এটাই এখন আমার সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

প্রশ্ন: সাদা পোশাকে ব্যাটিং করতে কোথায় সাচ্ছন্দবোধ করেন?
সৌম্য সরকার:
টেস্টে আমি নিচে খেলছি। আর ওয়ানডে ও টেস্টের মধ্যে পার্থক্য আছে। এখন দল যেখানে নামাচ্ছে হয়তো মনে করছে আমি সেখানেই বেটার। যে কোন পজিশনেই আমি খেলতে প্রস্তুত।

প্রশ্ন: আপনাকে এখন শুধু ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হচ্ছে। কিন্তু ক্যারিয়ারের শুরুতে ছিলেন একজন অলরাউন্ডার। অলরাউন্ডার থেকে ব্যাটসম্যান হয়ে উঠেছেন। আবারও কি অলরাউন্ডার হওয়ার ইচ্ছে আছে?
সৌম্য সরকার:
অবশ্যই ইচ্ছে আছে সব সময়ই। জানি না কেউ দেখছেন কিনা, আমি রেগুলার নেটে বোলিং করি। আগে বাংলাদেশ দলে একটা কিংবা দুটো পেসার খেলতো। এখন রেগুলার তিনটা পেসার খেলে। সব সময় আমাদের দেশে স্পিন আক্রমণই বেশি ছিল। এখন চার নম্বর পেস বোলার এসে শেষ মুহুর্তে কিছু করা কঠিন হয়ে যায়।আমি অনুশীলনে সব সময় বোলিং করে যাচ্ছি। যেদিন আমি সুযোগ পাব চেষ্টা করব বোলিং দিয়ে কিছু করে দেখাতে।

প্রশ্ন: কিন্তু দুটো কাজ আপনার জন্য কঠিন হয়ে যাবে না…
সৌম্য সরকার:
দুটি কাজ একসঙ্গে করা কিছুটা কঠিন। এরজন্য ফিটনেসটা ভালো থাকা লাগে। তারপরও আমাকে করতে হবে। কারণ আমি অলরাউন্ডার। ব্যালেন্স করেই অনুশীলন করি। যেদিন ব্যাটিংয়ে বেশি সময় দেই, সেদিন বোলিংয়ে কিছুটা কম সময় দেই। এভাবে ব্যালেন্স করেই অনুশীলন চালাতে হয়।

প্রশ্ন: আপনি ধারাবাহিকভাবে রান পাচ্ছেন না। কিন্তু আপনার ওপেনিং পার্টনার তামিম এখন সেরা সময় কাটাচ্ছেন। তাকে কি ফলো করা হচ্ছে?
সৌম্য সরকার:
অবশ্যই তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। সে যখন স্ট্রাইকে থাকে আমি তখন তার ব্যাটিং দেখি, আর চিন্তা করি আমি এই বলটাকে কি করতাম! তামিম ভাই আগে যেভাব খেলতেন এখন অনেকটাই ডিফারেন্ট। এখন অনেক পরিপক্ক হয়েছেন। টিমের পরিস্থিতি খুব দ্রুত ধরতে পারেন। আমি উনার কাছে মাঠের বাইরে কিংবা ভেতরে শেখার চেষ্টা করি। তার আগের হাইলাইটসগুলো এখন আমি দেখি।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৭/ইয়াসিন/আমিনুল

Walton Laptop