ঢাকা, সোমবার, ৮ শ্রাবণ ১৪২৫, ২৩ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

ঝোড়ো সেঞ্চুরিতে পান্ডিয়ার যত রেকর্ড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৮-১৩ ৬:৩৭:১৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৩ ১০:২৯:১৭ পিএম
হার্দিক পান্ডিয়ার সেঞ্চুরি উদযাপন

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক কিংবা ঘরোয়া- কোনো ক্রিকেটেই এতদিন তার নামের পাশে সেঞ্চুরি ছিল না। মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেই সেই আক্ষেপ ঘোচালেন হার্দিক পান্ডিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে আজ ৮৬ বলে ঝোড়ো সেঞ্চুরি তুলে নিয়ে রেকর্ড বই ওলটপালট করে দিয়েছেন ভারতীয় অলরাউন্ডার।

*পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরিটা টেস্ট ম্যাচে পেলেন পান্ডিয়া। পান্ডিয়া ছাড়িয়ে গেছেন তার আগের সর্বোচ্চ ৯০ রানকে। অন্য চারজন হলেন- বিজয় মাঞ্জরেকার, কপিল দেব, অজয় রাত্রা ও হরভজন সিং।

*দ্বিতীয় দিনের প্রথম সেশনে পান্ডিয়া ১০৭ রান করেছেন। টেস্টের যেকোনো দিনে লাঞ্চের আগে ১০০ বা এর বেশি রান করা পঞ্চম ভারতীয় ক্রিকেটার পান্ডিয়া। ভারতের ৯ উইকেট পড়ে যাওয়ায় এই সেশনটা যদিও ৩০ মিনিট বাড়ানো হয়েছিল।

*মিলিন্ডা পুষ্পকুমারার এক ওভারে ৩ ছক্কা ও ২ চারে পান্ডিয়া তুলেছেন ২৬ রান। যেটি টেস্টে এক ওভারে ভারতীয় কোনো ব্যাটসম্যানদের সর্বোচ্চ। তিনি ছাড়িয়ে গেছেন সন্দ্বীপ পাতিল ও কপিল দেবের ২৪ রানকে। সব মিলিয়ে এক ওভারে পান্ডিয়ার চেয়ে বেশি রান করেছেন মাত্র তিনজন-ব্রায়ান লারা (২৮), জর্জ বেইলি (২৮), শহীদ আফ্রিদি (২৭)।

*পান্ডিয়াসহ তিনজন ভারতীয় ব্যাটসম্যান টানা ৩ বা এর বেশি ছক্কা হাঁকালেন। ১৯৯০ সালে লর্ডসে এডি হেমিংসকে টানা ৪ ছক্কা হাঁকিয়েছিলেন কপিল দেব, ২০০৬ সালে অ্যান্টিগায় ডেভ মোহাম্মেদকে টানা তিন ছক্কা হাঁকান মহেন্দ্র সিং ধোনি। টানা ৪ ছক্কা হাঁকানোর কীর্তি আছে আর কেবল আফ্রিদি ও এবি ডি ভিলিয়ার্সের।

*পান্ডিয়ার ৮৬ বলে সেঞ্চুরি ভারতের হয়ে দ্বিতীয় দ্রুততম। ২০০৬ সালে সেন্ট লুসিয়ায় বীরেন্দর শেবাগের ৭৮ বলে সেঞ্চুরি ভারতের সবচেয়ে দ্রুততম। পান্ডিয়া প্রথম ৫০ রান করেছিলেন ৬১ বলে। পরের ৫০ করতে লেগেছে মাত্র ২৫ বল! 

*পান্ডিয়ার ইনিংসে ছক্কা ৭টি। যেটি ভারতীয় ব্যাটসম্যানের কোনো টেস্টে ইনিংসে যৌথভাবে সর্বোচ্চ। ১৯৯৩-৯৪ মৌসুমে এই শ্রীলঙ্কার বিপক্ষেই নবজ্যোৎ সিধুর ৮ ছকা এখনো সর্বোচ্চ। ইনিংসে ৭ ছকা আছে শেবাগ ও হরভজনেরও।

*শ্রীলঙ্কার মাটিতে টেস্টে পান্ডিয়ার ৮৬ বলের চেয়ে দ্রুততম সেঞ্চুরি আছে আর একটিই। ২০০০-০১ মৌসুমে কলম্বোয় বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে সেঞ্চুরি করেছিলেন ৮১ বলে। ২০০০ সালে গলে পান্ডিয়ার সমন ৮৬ বলে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের ওয়াসিম আকরামও।

তথ্যসূত্র : ক্রিকইনফো।




রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৭/পরাগ

Walton Laptop
 
     
Walton