ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুবরাজের ছয় ছক্কার এক দশক

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১০, ১৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুবরাজের ছয় ছক্কার এক দশক

ক্রীড়া ডেস্ক: ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডের বোলিংয়ে ঝড় তুলেছিলেন ভারতের অলরাউন্ডার যুবরাজ সিং। ব্রডের এক ওভারে ছয়টি ছয় হাঁকিয়েছিলেন ভারতের এ ব্যাটসম্যান।

সেদিন ১২ বলে হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছিলেন যুবরাজ; যা এখনো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড।

১৬ বলে করেছিলেন ৫৮ রান। তার বিস্ফোরক ইনিংসে ভর করে ভারত গ্রুপ পর্বের ম্যাচে ২১৮ রান তুলেছিল। ইংল্যান্ডও কম যায়নি। দ্বিতীয় ইনিংসে ২০০ রান করেছিল। যুবরাজের ৫৮ রানের ঝড়ো ইনিংস ও এক ওভারে ৩৬ রান ম্যাচের দৃশ্য পাল্টে দেয়।

তবে কী কারণে স্টুয়ার্ট ব্রডের ওপর রেগেছিলেন যুবরাজ সিং! অনেকেই জানেন, স্টুয়ার্ট ব্রডের করা ১৯তম ওভারের ঠিক আগে ইংলিশ অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে কথা কাটাকাটি হয় যুবরাজের। ১৮তম ওভারে ফ্লিনটফের চতুর্থ ও পঞ্চম বলে ২টি বাউন্ডারি মেরেছিলেন যুবরাজ। তাতেই রেগে যান ফ্লিনটফ। ওভার শেষ হওয়ার পর এগিয়ে গিয়ে যুবরাজকে ‘স্লেজি’ করেছিলেন ফ্লিনটফ।

ক্ষেপে যান যুবরাজ। অনেকক্ষণ ধরে দুজনের মধ্যে কথা কাটাকাটি হয়। তবে কী কথা হয়েছিল দুজনের মধ্যে? যুবরাজ সিং ও অ্যান্ড্রু ফ্লিনটফকে অনেকবারই এ প্রশ্নটি করা হয়েছিল। দুজনের কেউই উত্তর দেওয়ার প্রয়োজন মনে করেননি! গত বছর বিষয়টি নিয়ে মুখ খুলেন যুবরাজ। দীর্ঘ নয় বছর পর জানা গেল সেদিন কী হয়েছিল তাদের মধ্যে...

অ্যান্ড্রু ফ্লিনটফ: (গালি দিয়ে) হাস্যকর শট ছিল ওগুলো।

 

যুবরাজ সিং: গালি। 

অ্যান্ড্রু ফ্লিনটফ: মাফ করবে আবার শুনি কি বললে!

যু্বরাজ সিং: আমি কি বলেছি সেটা ভালোভাবেই শুনেছ তুমি। 

অ্যান্ড্রু ফ্লিনটফ: আমি তোমার গলা কেটে দেব।    

যুবরাজ সিং: তুমি আমার হাতে এ ব্যাটটি দেখেছ.. তোমার ধারণাও নেই এই ব্যাট দিয়ে আমি তোমার বল কোথায় পাঠাতে পারি?

মূলত ফ্লিনটফের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় হওয়ার পর ক্ষেপে যান যুবরাজ সিং। পরের ওভারে নিজের রাগ কমান ছয় ছক্কা হাঁকিয়ে। বিষয়টি নিয়ে যুবরাজ সিং বলেছেন,‘খেলার মাঠে স্লেজিং হতেই পারে। সেদিন যেটা হয়েছিল সেটা আমি তাকে ব্যাট দিয়ে মাঠেই জবাব দিয়েছিলাম।’

ব্রডের ওভারে ছয়টি ছয় মারার পর শেষ ওভারে ফ্লিনটফের ওভারে আরেকটি বল হাওয়ায় ভাসিয়ে বাউন্ডারির বাইরে পাঠান যুবরাজ। কিন্তু ঠিক তার পরের বলেই ফ্লিনটফের শিকার যুবরাজ!

এক ওভারে ছয় ছক্কা! ভারত-ইংল্যান্ডের মধ্যে যে ম্যাচটা হয়েছিল ২০০৭ সালের ঠিক এই দিনে—১৯ সেপ্টেম্বর। এক দশক পরও ক্রিকেট প্রেমিদের স্মৃতিতে তরতাজা যুবরাজের ছয় ছক্কা।




রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/ইয়াসিন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়