ঢাকা, শনিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ১৮ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভারতকে বিদায় করে সেমিফাইনালে বাংলাদেশ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-১৪ ৪:১০:৫২ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-১৪ ৮:৩৭:৫৩ পিএম
গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিতেই ‘ম্যাচ উইন বোনাস’ পেয়েছে সাইফ হাসানের দল

ক্রীড়া প্রতিবেদক : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটের গ্রুপ পর্ব থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে বিদায় করে দিয়েছে বাংলাদেশ। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৮ উইকেটে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে উঠেছে সাইফ হাসানের দল। শেষ চারে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। 

মালয়েশিয়ায় মঙ্গলবার বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল ৩২ ওভারে। আগে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৮৭ রান করে ভারত। পিনাক ঘোষের অপরাজিত ৮১ রানের সুবাদে বাংলাদেশ সেটি পেরিয়ে গেছে ৪ ওভার হাতে রেখেই।



লক্ষ্য তাড়ায় বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার পিনাক ও নাঈম শেখ। দুজন উদ্বোধনী জুটিতে তোলেন ৮১ রান। নাঈম ৪৪ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৮ করে ফিরলে ভাঙে এ জুটি।

অধিনায়ক সাইফ তিনে নেমে বেশিক্ষণ টেকেননি। ১৬ বলে ৩ চারে ১৬ করে সাইফ ফেরার সময় বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১০৮। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তৌহিদ হৃদয়কে সঙ্গে নিয়ে বাকি কাজটা সারেন পিনাক।



৭৭ বলে ৬ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৮১ রানের ইনিংসটি সাজান পিনাক। ৩২ বলে ৪ ছক্কা ও ২ চারে ৪৮ রানে অপরাজিত ছিলেন হৃদয়।

এর আগে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন সাইফ। ইনিংসের চতুর্থ বলেই মঞ্জত কালরাকে রান আউট করেন আফিফ হোসেন। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে ভারতীয় যুবারা। অনুজ রাওয়াতের ৩৪ ও সালমান খানের অপরাজিত ৩৯ রানের সুবাদে ১৮৭ রানের পুঁজি পেয়েছিল তারা।

৪৩ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রবিউল হক। আফিফ ও নাঈম হাসান নেন ২টি করে উইকেট।



টানা তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এই গ্রুপ থেকে শেষ চারে তাদের সঙ্গী দুই জয় পাওয়া নেপাল। তিন ম্যাচে ভারত জিতেছে মাত্র একটি। স্বাগতিক মালয়েশিয়া হেরেছে তিন ম্যাচেই। 

অপরদিকে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট পেয়েছে আফগানিস্তান ও পাকিস্তান। এই গ্রুপ থেকে আফগানিস্তান, পাকিস্তান ও শ্রীলঙ্কার পয়েন্ট ৪ করে। তবে নেট রানরেটে এগিয়ে থেকে আফগানিস্তান গ্রুপ চ্যাম্পিয়ন ও পাকিস্তান রানার্সআপ হয়েছে। বিদায় নিয়েছে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত।



বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। পরের দিন দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে আফগানিস্তান ও নেপাল। 




রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৭/পরাগ

Walton
 
   
Marcel