ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘সাকিব আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে নিয়ে ভাবনা পাল্টে দিয়েছে’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২১, ১৭ নভেম্বর ২০১৭   আপডেট: ২০:১৮, ৩১ জানুয়ারি ২০২২
‘সাকিব আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে নিয়ে ভাবনা পাল্টে দিয়েছে’

ইংল্যান্ড ক্রিকেট দলে সৌভাগ্যের প্রতীক হয়ে এসেছিলেন। এজন্য ‘অ্যালবাট্রস’ খেতাবও পেয়েছিলেন। কারণ ইংলিশ ক্রিকেটারদের মধ্যে অভিষেকের পর সবচেয়ে বেশি টেস্ট (১৩) জয়ের রেকর্ড যে তারই দখলে।

তবে বেশিদিন দীর্ঘায়িত হয়নি তার ক্যারিয়ার। ইনজুরি ধকল ও পারফরম্যান্সের সূচক উঠা নামায় অনিয়মিত হয়ে পড়েন। শুরুর পারফরম্যান্সে দারুণ এক অলরাউন্ডার হয়ে ওঠার সম্ভাবনা তৈরি করেছিল। কিন্তু সেই স্বপ্ন ও সম্ভাবনা খুব বেশি দীর্ঘায়িত হয়নি। বলছিলাম টিম ব্রেসনানের কথা।

 



ইংল্যান্ডকে স্বল্প সময়ে বড় সাফল্য দিয়েছেন ব্রেসনান। দেশে, দেশের বাইরে অ্যাশেজ জয়ের স্বাদ দিয়েছেন। বৈশ্বিক টুর্নামেন্টে ইংল্যান্ডকে দিয়েছেন শিরোপার স্বাদ। সব মিলিয়ে জাতীয় দলের জার্সিতে নিজের সময়টা রাঙিয়ে তুলেছেন বিভিন্নভাবে।

প্রথমবারের মতো চার-ছক্কার টুর্নামেন্ট বিপিএল রাঙাতে এসেছেন টিম ব্রেসনান। মঙ্গলবার মিরপুর একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে সময় দিয়েছেন রাইজিংবিডি’র ক্রীড়া প্রতিবেদক ইয়াসিন হাসান-কে। দীর্ঘ সাক্ষাৎকারের বিশেষ অংশগুলো তুলে ধরা হল :

রাইজিংবিডি : প্রথমবারের মতো বিপিএলে খেলছেন। বিপিএল খেলার ইচ্ছে কিভাবে তৈরী হল?
টিম ব্রেসনান : আমি মনে করি এটি আমার আরেকটি সুযোগ। ভিন্ন আরেকটি টুর্নামেন্ট খেলা। এ ধরণের টুর্নামেন্ট বেশ উপভোগ করি। আমি বাংলাদেশকে খুব ভালোভাসি। এখানকার মানুষ খুবই বন্ধুত্বপরায়ণ। এখানে দর্শক, সমর্থক দারুণ। মাঠে তাদের চিৎকার, সমর্থন দারুণ উত্তেজনা দেয়, রোমাঞ্চ ছড়ায়।

 



রাইজিংবিডি : তাহলে তো এখানে ভালো সময় উপভোগ করছেন? 

টিম ব্রেসনান : হ্যাঁ তা তো অবশ্যই। আমি এখানে আসতে পছন্দ করি। দারুণ একটি জায়গা। এখানকার অনুশীলনের ব্যাবস্থাও উন্নতমানের। টার্নিং উইকেটে নিজের প্রস্তুতির দারুণ একটি সুযোগ। প্রতিটি মুহূর্ত উপভোগ করছি। বিপিএল দারুণ সুযোগ তৈরি করে দিয়েছে।

রাইজিংবিডি : সিলেট সিক্সার্স নিয়ে বলুন?
টিম ব্রেসনান : সিলেট সিক্সার্স প্রথমবার হিসেবে ভালো দল গুছিয়েছে। তারা ভালোভাবেই প্রস্তুতি নিয়েছে এবং সকল সুবিধা দিচ্ছে। দলের ক্রিকেটাররা বেশ ঐক্যবদ্ধ। ম্যানেজম্যান্ট এবং ফ্র্যাঞ্চাইজি মালিক বেশ নম্র। ভালো ও হাসিখুশি লোকজন আশেপাশে আছে।

রাইজিংবিডি : ইংলিশ গণমাধ্যম গার্ডিয়ানে আপনি বাংলাদেশকে নিয়ে বেশ প্রশংসা করেছিলেন। বাংলাদেশের মানুষ, সংস্কৃতি নিয়ে নিজের উচ্ছ্বাস দেখিয়েছিলেন….
টিম ব্রেসনান : আমার হয়তো সবটুকু মনে নেই আমি কি বলেছিলাম তবে এটা সত্য আমি বাংলাদেশকে বেশ ভালোভাবে চিনি। দারুণ একটা জায়গা। সবাই বেশ বন্ধুত্বপরায়ণ এবং সবাই সবসময় হাসিখুশি থাকে। ক্রিকেট খেলার জন্য দারুণ একটি জায়গা এটি।

 



(গার্ডিয়ানে ব্রেসনান বলেছিলেন, সত্যি বলতে বাংলাদেশ দারুণ একটি জায়গা। আমি একাধিকবার সেখানে গিয়েছি। আরেকবার যেতেও কোনো আপত্তি নেই। উন্নয়নশীল দেশ, কিন্তু ওখানে মানুষগুলো চমৎকার, অতিথিপরায়ণ। তারা তোমার জন্য সামর্থ্যের সবকুটু করবে।)

রাইজিংবিডি : ২০১১ ওয়ানডে বিশ্বকাপ খেলেছিলেন। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে একটি ম্যাচও তো খেলেছিলেন। মনে পড়ছে…
টিম ব্রেসনান : হ্যাঁ আমরা ম্যাচটি হেরে গিয়েছিলাম। বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছিল। আমরা ভালো একটি পুঁজি পেয়েছিলাম। কিন্তু বিকেলে শিশির এল এবং বল ধরা কষ্টকর হয়ে যাচ্ছিল। আমরা যেভাবে বোলিং করতে চাচ্ছিলাম সেভাবে পারিনি। লক্ষ্য তাড়ায় বাংলাদেশ ভালো ক্রিকেট খেলেছিল এবং আমাদের উড়িয়ে দিয়েছিল।

রাইজিংবিডি : ২০১৫ বিশ্বকাপেও একই পুনরাবৃত্তি…
টিম ব্রেসনান : ওটা তো আরও চমৎকার ছিল। আমাদের বিশ্বকাপ থেকে বিদায় করে দিয়েছিল। আমার মনে আছে মাহমুদউল্লাহ সেঞ্চুরি পেয়েছিল। ডানহাতি পেসার একজন কি যেন নাম… (রুবেল) ওহ! সেদিন ওর গতি ছিল চোখে পড়ার মতো। দারুণ একটি ম্যাচ ছিল।

 



রাইজিংবিডি : ২০১৫ বিশ্বকাপের পর বাংলাদেশ ওয়ানডেতে দারুণ করছে। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারিয়েছে। তোমার দল এবং অস্ট্রেলিয়াকে টেস্টে হারিয়েছে…

টিম ব্রেসনান : দেখো এ মুহূর্তে দলটা দারুণভাবে মিশে আছে। তারা সব সময়ই ভালো ছিল। কিন্তু যখন মোমেনটাম চলে আসে তখন থেকেই ধারাবাহিক ফলাফল পাওয়া যায়। সিনিয়র ক্রিকেটারর দায়িত্ব নিচ্ছে এটা ভালো দিক। সাথে তরুণরাও প্রতিনিধিত্ব করছে এবং অবদান রাখছে।

রাইজিংবিডি : কোনো বিশেষ খেলোয়াড়কে বাড়তি ক্রেডিট দিবেন?
টিম ব্রেসনান : দেখ ক্রিকেট হচ্ছে দলগত খেলা। কিন্তু সেখানে একজন ব্যতিক্রম এবং সেরা খেলোয়াড় থাকে। প্রত্যেক দলেই রয়েছে। বাংলাদেশের রয়েছে সাকিব। আমার মতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে নিয়ে চিন্তা ও ভাবনা সাকিব পাল্টে দিয়েছে। বিশ্ব ক্রিকেটে ও অন্যতম সেরা একজন অলরাউন্ডার।

রাইজিংবিডি : ইংল্যান্ডের হয়ে ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। এটা কি আপনার সবথেকে বড় সাফল্য? কারণ এ বৈশ্বিক কোনো শিরোপা জিততে ইংল্যান্ড তো পাঁচ দশক ধরে চেষ্টা চালাচ্ছিল… 
টিম ব্রেসনান : সম্ভবত…তবে ২৮ বছর পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় অ্যাশেজ জয়ও বড় সাফল্য। (২০১০ সালে)। এটা নিশ্চিত আমার ক্রিকেটীয় জীবনে এই দুই সাফল্য বিশেষ জায়গাজুড়ে রয়েছে।

 



রাইজিংবিডি : ২০১৯ বিশ্বকাপ ইংল্যান্ডে বসছে। এবার কি শিরোপা জয়ের সুযোগ রয়েছে ইংল্যান্ডের?

টিম ব্রেসনান : হ্যাঁ, অবশ্য জয়ের সুযোগ রয়েছে। ইংলিশ কন্ডিশন অবশ্যই ইংল্যান্ড দলকে স্যুট করে। ওরা চ্যাম্পিয়নস ট্রফিতে ভালো খেলেছে। ওয়ানডেতে এ মুহূর্তে দারুণ ধারাবাহিক। এউইন মরগান এবং তার ছেলেরা ভালো করছে। এটা দেখতে ভালো লাগছে।

রাইজিংবিডি : আপনি তো আরও একটি বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখেছিলেন। এখনও কি দেখছেন?
টিম ব্রেসনান : আমার খেলার খুব ইচ্ছে ছিল। আমি এরই মধ্যে তিনটি বিশ্বকাপ খেলেছি। তরুণ ক্রিকেটাররা এখনও অনুপ্রেরণা দিচ্ছে। তবে এখন ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ দেখছি না।

রাইজিংবিডি : আপনি মাত্র ২৩টি টেস্ট খেলেছেন। কিন্তু প্রথম ১৩ টেস্টেই জয়ের স্বাদ পেয়েছেন। এটাওতো অসাধারণ এক অর্জন?
টিম ব্রেসনান : অবশ্যই এটা অসাধারণ অর্জন। খুব বেশি খেলোয়াড়ের এমন অর্জন নেই। অ্যাডাম গিলক্রিস্ট টানা ১৪ টেস্ট জিতেছিলেন অভিষেকের পর (আসলে ১৫)। যদি পিছনে ফিরে যাই তাহলে দারুণ স্মৃতি জড়িয়ে আছে। দলটি তখন শক্তিশালী ক্রিকেটারদের নিয়ে গড়া হয়েছিল। আমরা দল হিসেবে দারুণ করছিলাম। আমি দলের সঙ্গে যুক্ত হয়েছি এবং জয় করেছি।

 



রাইজিংবিডি : অ্যাশেজকে কিভাবে ব্যাখ্যা করবেন?

টিম ব্রেসনান : অ্যাশেজ হচ্ছে এমন কিছু যার সাথে কোনো কিছু তুলনা করা যায় না। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার সবথেকে বড় প্রতিদ্বন্দ্বীতা এটি। অনেকটাই ভারত-পাকিস্তানের মতো।  অ্যাশেজ হচ্ছে বিশ্ব ক্রিকেটের গৌরব। প্রত্যেকেই অ্যাশেজের অপেক্ষা করে এবং সবাই উপভোগ করে। 

রাইজিংবিডি : অ্যাশেজ আপনার ক্রিকেটীয় জীবনে কতটুকু প্রভাব ফেলেছে?
টিম ব্রেসনান : ইংলিশ এবং অসি ক্রিকেটারদের সবার স্বপ্ন থাকে দেশকে প্রতিনিধিত্ব করা। প্রথমত সবার এটাই লক্ষ্য। দ্বিতীয় স্বপ্ন থাকে অ্যাশেজে অংশ নেওয়া। তাদের কাছে অ্যাশেজ মানেই জীবন, গৌরব এবং স্বপ্ন। আমি নিজেকে ভাগ্যবান মনে করি, এতে অংশ নিয়েছি এবং জিতেছি। হ্যাঁ, এটা আমার ক্যারিয়ার পরিবর্তন করেছে, আমার পরিবেশ পরিবর্তন করেছে এবং সর্বোপরি আমার জীবনে প্রভাব ফেলেছে। অ্যাশেজ এ কারণেই গৌরবের।

রাইজিংবিডি : কিছুদিন পরই অ্যাশেজ শুরু হচ্ছে। কি মনে হচ্ছে কে জিতবে?
টিম ব্রেসনান : কঠিন প্রশ্ন এবং এটা নিয়ে অনুমান করাও কঠিন। ইংল্যান্ড দারুণ দল। অস্ট্রেলিয়াকেও পিছনে ফেলে রাখা যাবে না। কে জিতবে সেটা বড় বিষয় নয়, ক্রিকেটপ্রেমিরা দারুণ কিছু পেতে যাচ্ছে। অ্যাশেজের প্রতিটি মুহূর্ত তারা উপভোগ করবে।

 



রাইজিংবিডি : বয়স তো ৩২ হয়ে গেল। আন্তর্জাতিক ক্রিকেটের কি ইতি দেখছেন?

টিম ব্রেসনান : সম্ভবত হ্যাঁ, আমি আগেও একবার বলেছি। ইংল্যান্ডের হয়ে খেলতে পেরে গর্বিত এবং সম্মানিত।

রাইজিংবিডি : বিপিএলকে কিভাবে মূল্যায়ন করবেন?
টিম ব্রেসনান : এটা ভালো একটি টুর্নামেন্ট। গেল বছরের থেকে এ বছরে ভালোমানের বিদেশি ক্রিকেটার এসেছে। এ কারণে টুর্নামেন্টের হাইপও বেড়েছে। টি-টোয়েন্টি সব সময়ই কঠিন প্রতিদ্বন্দ্বীতা নিয়ে আসে। এ বছর অনেক ইংলিশ ক্রিকেটারও এসেছে। ভালো টুর্নামেন্ট হচ্ছে। আমি ভবিষ্যতেও অংশগ্রণ করতে ইচ্ছুক।

রাইজিংবিডি : বাংলাদেশের ক্রিকেটের উন্নতির পিছনে বিপিএলের ভূমিকা দেখছেন?  
টিম ব্রেসনান : অবশ্যই বিপিএল ভূমিকা রাখছে। বিদেশি ক্রিকেটাররা আসছে। তাদের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশি ক্রিকেটাররা খেলছে। এতে তাদেরও উন্নতি হচ্ছে। তাদের খেলার উন্নতি হচ্ছে। যেটা আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব রাখবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৭/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়