ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জাকির-মুমিনুলের ব্যাটে রাজশাহীর মধুর প্রতিশোধ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ১৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাকির-মুমিনুলের ব্যাটে রাজশাহীর মধুর প্রতিশোধ

ক্রীড়া প্রতিবেদক : এবারের আসরে প্রথমবারের মতো খেলতে নেমে রাজশাহীকে জিতিয়ে মাঠ ছাড়লেন জাকির হাসেন। বাঁহাতি এ ব্যাটসম্যানের অপরাজিত ৫১ রানের সুবাদে সিলেটকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে রাজশাহী কিংস। পাশাপাশি মধুর প্রতিশোধও নিল রাজশাহী!

সিলেটে পর্বে রাজশাহী কিংসকে ৩৩ রানে হারিয়েছিল সিলেট সিক্সার্স। প্রথম মুখোমুখিতে সিলেট জয় পেলেও আজ বড় ব্যবধানে রাজশাহী প্রতিশোধ নিল। দুই দলের মুখোমুখি লড়াইয়ে সমীকরণ ১-১। 

আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ধীর গতিতে ব্যাটিং করে সিলেট। রাজশাহীর বোলারদের চাপে ১৭ ওভারে মাত্র ৯২ রান জমা করে তারা। শেষ ৩ ওভারে পাল্টে যায় চিত্র। ৫৪ রান আসে শেষ ১৮ বলে। সব মিলিয়ে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৬। ৩৮ বলে ৬৯ রানের ঝড়ো জুটি গড়েন সাব্বির রহমান ও টিম ব্রেসনান।

মূলত তাদের ব্যাটিংয়ে লড়াকু স্কোর পায় সিলেট সিক্সার্স। পরবর্তীতে দারুণ ব্যাটিংয়ে জয় পেতে বেগ পেতে হয়নি রাজশাহী কিংসকে। ১৫ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে ড্যারেন স্যামির দল।

 


দুই দলের পার্থক্য গড়ে দেয় পাওয়ার প্লে ও প্রথম দশ ওভার। সিলেট পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে করে ২৯ রান। অপরাদিকে রাজশাহী পাওয়ার প্লেতে তুলে ৪৬ রান, কোনো উইকেট না হারিয়ে। ১০ ওভারে সিলেটের রান ৩ উইকেটে ৪৮, রাজশাহীর ২ উইকেটে ৭১। সিলেটের ধীর গতির শুরুর বিপরীতে রাজশাহীর উড়ন্ত সূচনা দুই দলের জয়-পরাজয়ের পার্থক্য গড়ে দেয়।

ওপেনিং জুটিতে আবারও একসঙ্গে ফিরেন থারাঙ্গা ও ফ্লেচার। কিন্তু সিলেটের মতো ক্লিক করেনি তাদের জুটি। দলীয় ১ রানে ফ্লেচার ফিরেন মোহাম্মদ সামির বলে। বিপিএলে টপ স্কোরার উপল থারাঙ্গার ব্যাট থেকেও আসেনি রান। মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন ১০ রানে। চারে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ কাজী নুরুল হাসান সোহান। কেসরিক উইলিয়ামসের শর্ট বল পুল করে ডিপ মিড উইকেটে ক্যাচ দেন ১০ রানে। অধিনায়ক নাসিরও ২২ গজে রান তুলতে হিমশিম খান। ১১ বলে ৯ রান করে আউট হন সামিত পাটেলের বলে বোল্ড হয়ে।

এরপরই ম্যাচের চিত্র পাল্টে দেন সাব্বির রহমান ও টিম ব্রেসনান। প্রথম ১৭ ওভারে মাত্র ২ ছক্কা পাওয়া সিলেট শেষ ৩ ওভারে পায় ৫ ছক্কার স্বাদ। এর ৪টিই মারেন সাব্বির রহমান। ফরহাদ রেজা ও কেসরিক উইলিয়ামসের পরপর দুই বলে দুটি করে ছক্কা মারেন সাব্বির। আগের পাঁচ ইনিংসে মাত্র ২২ রান করা সাব্বির আজ ২৬ বলে করেন ৪১ রান। ইনিংসটি সাজান ১ চার ও ৪ ছক্কায়। এছাড়া ব্রেসনান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ২৯ রানে। ১৭ বলে ৪ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান।

বল হাতে কেসরিক উইলিয়ামস ৩২ রানে নেন ২ উইকেট। সবচেয়ে খরুচে বোলার ফরহাদ রেজা। ৩ ওভারে ব্যয় করেন ৪৩ রান। 

লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে জয়ের ভিত গড়ে দেয় মুমিনুল হক ও রনি তালুকদার। ৬৫ রানের উদ্বোধনী জুটি গড়েন মাত্র ৮.৩ ওভারে। এ জুটি ভাঙেন সিলেটের অধিনায়ক নাসির। এগিয়ে এসে মারতে গিয়ে স্ট্যাম্পড হন রনি। পরের ওভারেই সামিত পাটেলকে স্ট্যাম্পড করান নামিল সামাদ। দারুণ ব্যাটিংয়ে মুমিনুল দলকে এগিয়ে নিয়ে যান শুরু থেকেই। কিন্তু আবুল হাসান বোলিংয়ে এসে প্রথম বলেই তাকে সাজঘরে ফেরান। ৩৬ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪২ রানের ইনিংসটি সাজান মুমিনুল।

 


পরের গল্পটা পুরোটাই ম্যাচসেরার পুরস্কার পাওয়া জাকির হাসানের। ১৬ রানে জীবন পাওয়ার পর পিছনে ফিরে তাকাতে হয়নি। নাবিল সামাদের করা নো বলে নাসিরের হাতে ক্যাচ দেন জাকির। পরের দুই বলে দুই ছক্কা। দুটোই গ্যালারিতে। এরপর পুরো মাঠে শট নিয়ে রান বাড়াতে থাকেন যুব দলের প্রাক্তন উইকেট রক্ষক এ ব্যাটসম্যান। দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি হাফ সেঞ্চুরি তুলে নেন ১৯ বছর বয়সি এ ক্রিকেটার। ৪ চার ও ৩ ছক্কায় ইনিংসটি সাজান ১৯৬.১৫ স্ট্রাইক রেটে। মুশফিকের সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন জাকির। মুশফিক ২০ বলে ২৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।     

৭ ম্যাচে এটি সিলেটের তৃতীয় পরাজয়। সিলেটে প্রথম তিন ম্যাচ জিতেছিল নাসির হোসেনের দল। অন্যদিকে ৫ ম্যাচে এটি রাজশাহীর দ্বিতীয় জয়। তিনটি ম্যাচ হেরেছে ড্যারেন স্যামির দল।



রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৭/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়