ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কোহলির সেঞ্চুরির হাফ সেঞ্চুরি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২০ ৪:১৭:১৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২০ ৭:৩৮:৩০ পিএম
বিরাট কোহলির সেঞ্চুরি উদযাপন

ক্রীড়া ডেস্ক : অফ স্টাম্পের বাইরে সুরঙ্গা লাকমালের লেংথ বল। ডাউন দ্য উইকেটে এসে এক্সট্রা কভারের ওপর দিয়ে বিরাট কোহলির ছক্কা। ড্রেসিংরুমের দিকে তাকিয়ে ভারতীয় অধিনায়কের বুনো উল্লাস। ওই ছক্কাতেই যে তিনি সেঞ্চুরি পূর্ণ করেছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে কলকাতা টেস্টে প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া কোহলি আজ দ্বিতীয় ইনিংসে ছুঁয়েছেন তিন অঙ্ক। করেছেন অপরাজিত ১০৪। ছুঁয়েছেন একাধিক রেকর্ড।

এটি কোহলির ১৮তম টেস্ট সেঞ্চুরি, ৫০তম আন্তর্জাতিক সেঞ্চুরি। তার চেয়ে কম ইনিংসে ৫০ আন্তর্জাতিক সেঞ্চুরি করতে পারেনি আর কেউ। কোহলির লেগেছে ৩৪৮ ইনিংস। দক্ষিণ আফ্রিকার হাশিম আমলারও লেগেছিল সমান ইনিংস।

অষ্টম ব্যাটসম্যান হিসেবে ৫০ আন্তর্জাতিক সেঞ্চুরি করলেন কোহলি। আর শচীন টেন্ডুলকারের পর ভারতের দ্বিতীয়। সেঞ্চুরির সেঞ্চুরি (১০০) করে এ তালিকায় সবার ওপরে টেন্ডুলকার।

অধিনায়ক হিসেবে কোহলির এটি ১১তম টেস্ট সেঞ্চুরি। ছুঁয়েছেন ভারতীয় রেকর্ড। ভারতকে নেতৃত্ব দিয়ে ১১ সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কারও। আর একটি সেঞ্চুরি করলেই কোহলি ছাড়িয়ে যাবেন পূর্বসূরিকে। 

অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্ব রেকর্ডও ছুঁয়েছেন কোহলি। এ বছর তিন সংস্করণ মিলিয়ে এটি তার নবম সেঞ্চুরি (টেস্টে ৩টি, ওয়ানডেতে ৬টি)। ২০০৫ ০ ২০০৬ সালে রিকি পন্টিং ও ২০০৬ সালে গ্রায়েম স্মিথও অধিনায়ক হিসেবে ৯টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

এ বছর আরো ৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ আছে কোহলির। ভারতীয় অধিনায়কের সামনে তাই নতুন বিশ্ব রেকর্ড গড়ার হাতছানি।

একই টেস্টে শূন্য ও সেঞ্চুরি করার দীর্ঘ তালিকাতেও ঢুকে গেছেন কোহলি। সর্বশেষ এমন অভিজ্ঞতা হয়েছিল সাকিব আল হাসানের। এ বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ২১৭ ও দ্বিতীয় ইনিংসে শূন্য রান করেছিলেন সাকিব।

একই টেস্টে শূন্য ও সেঞ্চুরি করা ভারতের প্রথম ও সব মিলিয়ে ১৮তম অধিনায়ক কোহলি। সর্বশেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এমন অভিজ্ঞতা হয়েছিল চেতেশ্বর পূজারার, ২০১৫ সালে কলম্বোয় এই শ্রীলঙ্কার বিপক্ষেই।

আরো পড়ুন
#টেস্টের পাঁচ দিনই ব্যাট হাতে নেমেছেন তারা
 



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৭/পরাগ   

Walton
 
   
Marcel