ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন নভোতনা আর নেই

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ২০ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন নভোতনা আর নেই

ইয়ানা নভোতনা

ক্রীড়া ডেস্ক : প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন ইয়ানা নভোতনা মারা গেছেন। দীর্ঘদিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াইয়ের পর চেক প্রজাতন্ত্রে নিজ শহরে সোমবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৯ বছর।

নারী টেনিস অ্যাসোসিয়েশনের (ডব্লিউটিএ) পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে ‘পরিবারের লোকদের সামনে নভোতনা শান্তিতে বিদায় নিয়েছেন।’

নভোতনা ১৯৯৩ এবং ১৯৯৭ সালের উইম্বলডন ফাইনালে হেরে যান। ১৯৯৮ সালের ফাইনালে তিনি নাথালিয়ে তাওজিয়াতকে হারিয়ে গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের শিরোপা জেতেন।

১৯৯৩ সালের ফাইনালে জার্মানির স্টেফি গ্রাফের কাছে হারের পর নভোতনার কান্না ভক্তদের হৃদয় ছুঁয়ে গিয়েছিল। পুরস্কার মঞ্চে তার হাতে রানারআপ ট্রফি দেওয়ার সময় তাকে সান্ত্বনা দেন ডাচেস অব কেন্ট ক্যাথারিন। 

তার মৃত্যুতে ডব্লিউটিএ-এর প্রধান নির্বাহী স্টিভ সিমন বলেছেন, ‘নভোতনা মাঠ এবং মাঠের বাইরে এক অনুপ্রেরণার নাম। অন্তত তাকে চেনার সৌভাগ্য যাদের হয়েছে, তাদের কাছে। ডব্লিউটিএ-এর ইতিহাসে তার স্মৃতি চিরদিন জ্বলজ্বল করবে। আমরা তার শোকাহত পরিবারের পাশে আছি।’

নভোতনা বিখ্যাত ছিলেন তার জাদুকরি সার্ভ এবং ভলি গেমের জন্য। টেনিসের আন্তর্জাতিক র‌্যাংঙ্কিংয়ে তার সেরা সাফল্য দুই নম্বরে ওঠা।

তার একমাত্র একক গ্র্যান্ড স্লাম শিরোপা উইম্বলডনেই। এ ছাড়া ১২টি গ্র্যান্ড স্লাম ডাবলস ও ৪টি মিক্সড ডাবলসের শিরোপা জেতেন। ২০০৫ সালে সম্মানজনক টেনিসের হল অব ফেমে তার নাম অন্তর্ভুক্ত হয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়