ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চিটাগংয়ের বিপক্ষে খেলতে হচ্ছে না, আমি ভাগ্যবান : তামিম

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিটাগংয়ের বিপক্ষে খেলতে হচ্ছে না, আমি ভাগ্যবান : তামিম

সংবাদমাধ্যমের সামনে কথা বলছেন তামিম ইকবাল। ছবি: ইয়াসিন হাসান

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : সাগর পাড়ের মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। চার-ছক্কার ধুন্ধুমার আসর বিপিএল এখন চট্টগ্রামে। আগামী ২৯ নভেম্বর পর্যন্ত এখানেই হবে বিপিএলের ১০টি ম্যাচ।

বিপিএল চট্টগ্রামে এলেও চিটাগংবাসীর মন খারাপ! কারণ ঘরের ছেলে বিপিএলে খেলছে না ঘরের দলের হয়ে! বলছি তামিম ইকবালের কথা। চট্টগ্রামের ছেলে তামিম এবার বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সি গায়ে জড়িয়েছেন। বিপিএলে তার দল দারুণ করছে, আছে পয়েন্ট টেবিলের শীর্ষে। কিন্তু উল্টো চিত্র চিটাগং ভাইকিংসের। ৬ ম্যাচে ১ জয় নিয়ে পয়েন্ট তালিকার তলানিতে চিটাগং।

চট্টগ্রামে ১০টি ম্যাচ হলেও এখানে মুখোমুখি হবে না কুমিল্লা ও চিটাগং। ঘরের মাঠে ঘরের দলের বিপক্ষে খেলতে হবে বলে বেশ খুশি তামিম। চট্টগ্রামে কুমিল্লার তিন প্রতিপক্ষ রাজশাহী কিংস, খুলনা টাইটান্স ও ঢাকা ডায়নামাইটস। তামিমের বিশ্বাস, ঘরের মাঠে সেরা সমর্থন পাবেন তিনি।

শুক্রবার মাঠে নামার আগের দিন তামিম ইকবাল বিভিন্ন বিষয় নিয়ে সংবাদমাধ্যমের সামনে কথা বলেন। রাইজিংবিডির পাঠকদের জন্য তা দেওয়া হলো:

প্রশ্ন: পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা কতটুকু স্বস্তির?
তামিম ইকবাল: আমরা খুব ভালো খেলেছি। আমরা এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই। এভাবেই এগোতে চাই। দিন শেষে এটা ক্রিকেট, এখানে যেকোনো কিছু হতে পারে। আমরা তাই ধারাবাহিকতা হারাতে চাই না। যেভাবে ম্যাচ বাই ম্যাচ খেলে যাচ্ছি, সেভাবেই খেলতে চাই।

প্রশ্ন: চ্যাম্পিয়নশিপ লড়াই নিয়ে আপনার ভাবনা?
তামিম ইকবাল: চ্যাম্পিয়নশিপ নিয়ে সবারই ভাবনা থাকে। আমরাও ব্যতিক্রম নই। আমরা দল করেছি চ্যাম্পিয়ন হওয়ার জন্যই। কিন্তু এখন থেকে চিন্তা করলে কঠিন। প্রথমে আমাদের টপ ফোরে কোয়ালিফাই করতে হবে, তারপর ফাইনালে যেতে হবে, তারপর চ্যাম্পিয়নশিপের চিন্তা। সব দলের চিন্তাই এমন। কেউ কিন্তু অন্য কারণে দল করে না।

প্রশ্ন: ম্যাচে জয় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এটা তো অবশ্যই স্বস্তির?
তামিম ইকবাল: এটার কোনো সুযোগই দেখি না আমি। ক্রিকেট একটা অনিশ্চিত খেলা। আমাদের প্রথম পাঁচ ম্যাচ দুর্দান্ত গেছে। পরের তিনটা ম্যাচ খারাপও হতে পারে। সুতরাং স্বস্তির কোনো সুযোগ নাই। আমাদের কোচ এই বিষয়ে খুবই স্পষ্টবাদী। আমাদের আসলে ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

প্রশ্ন: শেষ চারে কে কে থাকতে পারে?
তামিম ইকবাল: আমার কাছে মনে হয়, শেষ চারে কারা যাবে; এটা নির্ভর করবে বেশ কয়েকটা খেলার ফলাফলের ওপর। এখন পর্যন্ত বিপিএল প্রায় অর্ধেক শেষ হয়ে গেছে। এখন পয়েন্ট টেবিলের যে অবস্থা, তা পরিবর্তন হয়ে যেতে পারে। ম্যাচের ফলাফলের ওপর শেষ চার নির্ভর করছে। যারা শীর্ষে আছে, তাদের জন্য স্বস্তিকর অবস্থা থাকবে, কারণ তারা প্রথম অর্ধেকে ভালো খেলেছে।

প্রশ্ন: ঠিক মুহূর্তে স্থানীয়দের পারফরম্যান্স নিয়ে আপনার মূল্যায়ন কী?
তামিম ইকবাল:  একজন বাংলাদেশি হিসেবে বলব, আমরা যতটা ভালো খেলেছি, তার চেয়ে ভালো করা উচিত ছিল। এই বিষয়ে কথা বলতে গেলে বারবার পাঁচজন বিদেশির (একাদশে) কথা এসে যায়। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়, পাঁচজন বিদেশির কারণে যে সব স্থানীয় ক্রিকেটার ওপরের ব্যাটিং করতে পারত, তাদেরকে নিচে ব্যাটিং করতে হচ্ছে। এটাকে আমি অজুহাত হিসেবে দেখাতে চাই না। কারণ আমার মনে হয়, যারা যেমন খেলেছে, তাদের আরো ভালো খেলা উচিত ছিল। এ ক্ষেত্রে আমি আমার কথা বলতে পারি, আমি নিজের কাছে আরো ভালো কিছু আশা করি; যা আমি করতে পারিনি। স্থানীয়দের যে পারফরম্যান্স হয়েছে তাতে খুশি হওয়ার কিছু নেই। তবে শুরুটা যেমন ছিল, এখন তার চেয়ে ভালো হচ্ছে। আমি আশা করি, বিপিএলের বাকি অংশে স্থানীয়রা ম্যাচ জেতানো পারফর্ম করবে।

প্রশ্ন: পাঁচ বিদেশির সঙ্গে দেশিরাও ভালো খেলছে; নিজেদের পরীক্ষা করার আদর্শ প্লাটফর্ম...
তামিম ইকবাল: বিদেশি চারটা বা পাঁচটা; যাই হোক, আপনি পারফর্ম করলে আপনার ভালো লাগবে। এদের পারফর্ম করাও একটা ভালো ব্যাপার। কারণ বিদেশি যারা আছে, সবাই মানসম্পন্ন। আপনারা যদি আরিফুলের (খুলনা টাইটান্সের আরিফুল হক) ইনিংস দেখেন, ওই ইনিংসটা দারুণ ছিল। এ রকম ইনিংস যদি প্রতি ম্যাচে বা প্রতি দুই ম্যাচে হয়; আমাদের ক্রিকেটের জন্য ভালো।

প্রশ্ন: চট্টগ্রামে খেলা অথচ আপনি ঘরের দলে নেই...
তামিম ইকবাল: আমি ভাগ্যবান, কারণ চিটাগং ভাইকিংসের বিপক্ষে আমার খেলতে হচ্ছে না! তবে আমি যেহেতু এখানকার ঘরের ছেলে, সুতরাং আমি যে দলেই খেলি না কেন, আশা করি চট্টগ্রামের মানুষের কাছে সমর্থন পাব। আর বাংলাদেশের দর্শকদের ভালো ব্যাপার হলো, তারা ভালো ক্রিকেটটাকেই সমর্থন করে। এটা দারুণ জিনিস।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৩ নভেম্বর ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়