ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাশিয়া বিশ্বকাপে খেলতে পারে ইতালি!

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২৪ ১২:০৫:২৪ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৪ ৬:৫০:০৩ পিএম

ক্রীড়া ডেস্ক : বাছাইপর্বের বাধা পেরোতে না পারায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ইউরোপিয়ান অঞ্চল থেকে হট ফেবারিট হয়েও তাদের ছিটকে পড়াকে বড় ট্র্যাজেডি হিসেবে দেখছেন অনেকেই। তারপরও রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে আজ্জুরিদের!

বাছাইপর্বে প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে পেরু। তবে টিকিট নিশ্চিত করেও রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কা তৈরি হয়েছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলটির।

নিয়ম অনুয়ায়ী ফিফার সদস্য রাষ্ট্রের ফুটবল ফেডারেশনগুলো থাকবে স্বাধীন ও স্বতন্ত্র। ফুটবল ফেডারেশনের ওপর রাষ্ট্রের কোনো প্রভাব কিংবা আধিপত্য থাকবে না। কিন্তু সম্প্রতি পেরু ফুটবল অ্যাসিয়েশনের ওপর দেশটির হস্তক্ষেপের অভিযোগ উঠেছে।

‘লিবেরো’র প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির কনগ্রেসম্যান পালোমা নোসিডা ফুটবল অ্যাসোসিয়েশনকে নিয়ন্ত্রণ করার জন্য ইনস্টিটিউট অব স্পোর্টস প্রতিষ্ঠা করতে চাইছেন। যা ফিফার নিয়মের সঙ্গে সাংঘর্ষিক। আর ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে সরকারের বিরোধিতার কারণে বিশ্বকাপ থেকে পেরুকে বাদ দিতে পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

নিয়ম অনুযায়ী কোনো সদস্য রাষ্ট্র বিশ্বকাপ থেকে নাম প্রত্যাহার করলে কিংবা কোনো কারণে অংশ নেওয়ার যোগ্যতা হারালে সেখানে নিজেদের পছন্দ মতো দল বেছে নিতে পারবে ফিফা। এই ক্ষেত্রে কোনো র‌্যাঙ্কিং বিচার করা হবে না। আর সেটা হলে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে নিতে পারে তারা।

বাছাইপর্বে প্লে-অফ থেকে সুইডেনের বিপক্ষে হেরে চোখের জলে বিদায় নিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। আবারো বিশ্বকাপে খেলার ডাক পেলে অবসরের সিদ্ধান্ত পাল্টে রাশিয়া বিশ্বকাপে দেখা যেতে পরে ‍বুফন-বুনচ্চি-চিয়েল্লিনিদের। 

তথ্যসূত্র: ডেইলি মিরর


রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৭/শামীম

Walton
 
   
Marcel