ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ভারতীয় পেঁয়াজের দাম দ্বিগুণ, বিপাকে ব্যবসায়ী-শ্রমিকরা

এম.শাহীন গোলদার : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১১-৩০ ৮:২৬:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-০১ ৯:২৪:০৩ এএম

এম শাহীন গোলদার, সাতক্ষীরা : ভারত পেঁয়াজের রপ্তানি মূল্য টন প্রতি ৪০০ মার্কিন ডলার থেকে হঠাৎ ৮৫০ ডলার নির্ধারণ করায় বিপাকে পড়েছে ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

এক সপ্তাহের ব্যবধানে ভোমরা স্থল বন্দরে আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। ক্ষতির আশংকায় ভোমরা বন্দর ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি কমিয়ে দিয়েছেন। যার ফলে বেকার হয়ে পড়েছে ড্রাইভার ও বন্দর সংশ্লিষ্ট শ্রমিক-কর্মচারীরা।

ভোমরা স্থলবন্দর সুত্রে জানা যায়, স্থল বন্দর দিয়ে এক সপ্তাহ আগে গড়ে প্রতিদিন ১০০ থেকে ১৫০ ট্রাক পেঁয়াজ প্রবেশ করত। কিন্তু বর্তমানে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৩০ থেকে ৩৫টিতে। ভারতীয় ট্রাক ড্রাইভাররা জানান, সেদেশের খুচরা বাজারে এখন পেঁয়াজ ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে, যার ফলে এমনটি হচ্ছে।

সাতক্ষীরা বড় বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রওশন আলী জানান, বর্তমানে সাতক্ষীরায় খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা ও ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭৫ থেকে ৮০ টাকা দরে। এক সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকা।

পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। ক্ষতির আশংকায় ব্যবসায়ীরা আমদানি কমিয়ে দিয়েছেন।

ভোমরা বন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দেলোয়ার রাজু জানান, হঠাৎ করে মূল্য বৃদ্ধি পাওয়ায় ভোমরা বন্দরে পেঁয়াজের আমদানি কমেছে। এতে ব্যবসায়ীদের পাশাপাশি শ্রমিক ও ড্রাইভাররা ক্ষতির সম্মুখীন হচ্ছে।

ভোমরা স্থল বন্দর শুল্ক স্টেশন রাজস্ব কর্মকর্তা রেজাউল করিম জানান, গত অক্টোবর মাসে এই বন্দর দিয়ে ১৪০০ পণ্যবাহী ট্রাকে ২৮ হাজার ৫০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। চলতি মাসে তুলনামূলকভাবে পেঁয়াজ আমদানি কমে গেছে। গত এক সপ্তাহ আগে প্রতিদিন ৬০ থেকে ৭০টি গাড়ি করে পেঁয়াজ আমদানি হতো। বর্তমানে সেই সংখ্যা ৩০ থেকে ৩৫টিতে নেমে এসেছে।



রাইজিংবিডি/সাতক্ষীরা/৩০ নভেম্বর ২০১৭/এম শাহীন গোলদার/বকুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC