ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

ভারতের সবচেয়ে বাজে শুরু!

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-১০ ৩:০৭:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-১০ ৪:২৪:০২ পিএম

ক্রীড়া ডেস্ক : বিরাট কোহলির বিয়ের খবরে চারদিকে যখন তোলপাড়, তখন তাকে ছাড়াই ধর্মশালায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে নেমেছে ভারত। কিন্তু কোহলিবিহীন ভারত আগে ব্যাটিংয়ে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে।

রোববার ধর্মশালায় টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন শ্রীলঙ্কা অধিনায়ক থিসারা পেরেরা। সবুজ উইকেটে বোলাররা বাউন্স ও সুইং পাবেন, এই ভাবনাতেই পেরেরার এমন সিদ্ধান্ত। তার সিদ্ধান্তটা যে সঠিক ছিল, সেটা প্রমাণ করতে বেশি সময় লাগেনি সুরঙ্গা লাকমাল, অ্যাঞ্জেলো ম্যাথুসদের।

ম্যাথুস নিজের প্রথম ও ইনিংসের দ্বিতীয় ওভারেই ফিরিয়ে দেন শিখর ধাওয়ানকে। ৬ বল খেলে ধাওয়ান মেরেছেন ডাক। পঞ্চম ওভারে লাকমালের বলে উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক রোহিত শর্মাও (২)। ভারতের সংগ্রহ তখন ২ উইকেটে ২!

অভিষিক্ত শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেছিলেন দিনেশ কার্তিক। কিন্তু লাকমালের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন কার্তিক। ডানহাতি এই ব্যাটসম্যান ১৮ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি! ভারতীয় কোনো ব্যাটসম্যানের  সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার নতুন রেকর্ড এটি। ১৯৭৪ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭ বল খেলে ডাক মেরেছিলেন একনাথ সোলকার।

এরপর দ্রুতই ফেরেন মনিশ পান্ডে ও আইয়ার। ভারতের স্কোর তখন ৫ উইকেটে ১৬! প্রথম ৫ উইকেট হারিয়ে এটিই ভারতের সবচেয়ে কম রান। সর্বশেষ ২০ রানের কমে ভারত প্রথম ৫ উইকেট হারিয়েছিল ১৯৮৩ বিশ্বকাপে। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ রানে ৫ উইকেট হারিয়েছিল ভারত।

একটা সময় তো ভারতের স্কোর হয়ে যায় ৭ উইকেটে ২৯! ভারত নিজেদের সর্বনিম্ন রানের নতুন রেকর্ড করে কি না, তখন চলছিল সেই আলোচনাও। ২০০০ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই নিজেদের সর্বনিম্ন ৫৪ রানে অলআউট হয়েছিল ভারত। মহেন্দ্র সিং ধোনির কল্যাণে আজ নতুন সর্বনিম্ন রানের লজ্জাটা এড়িয়েছে তারা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের স্কোর ছিল ৯ উইকেটে ৯৩। ধোনি অপরাজিত ৪৬ রানে।

লাকমাল ১০ ওভারে মাত্র ১৩ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট।




রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/পরাগ

Walton Laptop
 
     
Walton