ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কখন ঠান্ডার ভাইরাস ছড়ানো কমতে থাকে?

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৬, ১৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কখন ঠান্ডার ভাইরাস ছড়ানো কমতে থাকে?

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : ঠান্ডা সমস্যায় জোরে শব্দ করে নিঃশ্বাস টানা, হাঁচি দেওয়া এবং সাইনাস প্রেসার নিজে সহ্য করা এক বিষয়, কিন্তু আপনার ভোগান্তি সারা অফিসে ছড়িয়ে দেওয়া অন্য বিষয়।

ঠিক কখন আপনার সঙ্গ থেকে দূরে থাকা নিরাপদ হবে? এটি আপনার উপসর্গসমূহ পড়ার মতো সহজ নয়। আপনার অসুস্থতা রোধ করার চেয়ে সংক্রামকতা রোধ করার বিষয়টি ব্যাপক।

হেলথলাইনের মতে, ‘যদি আপনার ঠান্ডা লেগে থাকে, আপনার উপসর্গ বিকশিত হওয়ার ১-২ দিন পূর্বে আপনি ছোঁয়াচে বা সংক্রামক হবেন (যেহেতু আপনি ভবিষ্যৎ দেখতে পান না, তাই এটি নিয়ে মাথা ঘামানোর দরকার নেই) এবং প্রথম ভাইরাস উদঘাটিত হওয়ার পর দুই সপ্তাহ পর্যন্ত আপনি সংক্রামক থাকবেন।’

ফ্লুর ক্ষেত্রে উপসর্গ শুরু হওয়ার একদিন আগে আপনি সংক্রামক হয়ে ওঠবেন এবং উপসর্গসহ অসুস্থ হওয়ার পাঁচ থেকে সাতদিন পর আপনার সংক্রামকতা থামবে।

পাকস্থলী ভাইরাসের ক্ষেত্রে আপনি অসুস্থতা অনুভব করার কতদিন পূর্বে সংক্রামক হবেন তা ঠিকভাবে সংজ্ঞায়িত হয়নি, কিন্তু আপনার আরোগ্যলাভের দুই সপ্তাহ পরও আপনি সংক্রামক থাকবেন। গড় পাকস্থলী ভাইরাসের স্বল্পস্থায়ীতা বিবেচনা করলে আপনার চারপাশের মানুষ বিশেষভাবে ঝুঁকিপূর্ণ হতে পারে।

যদি আপনার অসুস্থতার টাইমলাইন এসব রেঞ্জের মধ্যে থাকে, তাহলে সকলের মঙ্গলের জন্য স্টাইলিশ সার্জিক্যাল মাস্ক ব্যবহার করা সম্ভবত সবচেয়ে ভালো।

হাত স্যানিটাইজিং কিংবা হাতের ভাইরাস বা রোগজীবাণু পরিষ্কার করতে সাবান বেছে নিন, দরজার নব ধরা হতে বিরত থাকুন ও অন্য লোকের সংস্পর্শে আসে এমন জিনিস স্পর্শ করা বন্ধ করুন। স্বাস্থ্য সাময়িকী কিংবা অনলাইন পাঠের মাধ্যমে অন্যান্য স্বাস্থ্যনির্দেশিকা মেনে চলুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট
 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়