ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ঢাকায় ‘স্টার ওয়ার্স’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২১, ১৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় ‘স্টার ওয়ার্স’

বিনোদন ডেস্ক : হলিউডের জনপ্রিয় সিনেমা সিরিজ ‘স্টার ওয়ার্স’। সফল এই ফ্র্যাঞ্চাইজির নতুন সিনেমা ‘স্টার ওয়ার্স : দ্য লাস্ট জেডাই’। আজ শুক্রবার যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ঢাকার স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পেয়েছে সিনেমাটি। ব্রেকিং ব্যাড খ্যাত নির্মাতা রায়ান জনসনের পরিচালনায় এতে অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার, ক্যারি ফিশার, মার্ক হ্যামিল, ডেইজি রিডলি প্রমুখ।

২০১৬ সালের ২৭ ডিসেম্বরে মৃত্যুবরণ করেন অভিনেতা ক্যারি ফিশার। মৃত্যুর আগে তিনি সিনেমাটির শুটিং শেষ করে যান। নতুন চমক হলো, সিনেমাটিতে অভিনয় করেছেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্সেস ডায়ানার দুই ছেলে উইলিয়াম ও হ্যারি। এতে অতিথি শিল্পী হিসেবে দেখা যাবে এ দুই ভাইকে।  সাদা হেলমেট ও সাদা পোশাক পরা সৈনিক বাহিনীর দুজন হিসেবে থাকবেন তারা।  আরেক সৈনিক হিসেবে স্বল্প সময়ের জন্য দেখা যাবে হলিউড তারকা টম হার্ডিকে।

ভুবন কাঁপানো একদল যোদ্ধা কখনো গ্যালাক্সি রক্ষা করতে আবার কখনো ভিনগ্রহে নিজেদের জীবন বাঁচাতে লড়াই করছে। বিচিত্র সব চরিত্র, অদ্ভুত সব স্থাপনা। এসব নিয়েই ‘স্টার ওয়ার্স’। চার দশকব্যাপী দর্শক হৃদয়ে দাপটের সঙ্গে রাজত্ব করে চলেছে এই ফ্রাঞ্চাইজি। শুরুটা জর্জ লুকাসের হাত ধরে। ১৯৭৭ সালে প্রথম মুক্তি পায় ‘‘স্টার ওয়ার্স অ্যা নিউ হোপ’।  শুরুতেই বাজিমাত। তারপর আসে ‘দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক’ (১৯৮০), ‘রিটার্ন অব দ্য জেডাই’ (১৯৮৩)। এই তিনটি সিনেমা প্রথম ‘স্টার ওয়ার্স’ ট্রিলজি নামে পরিচিত।

এরপর লম্বা বিরতির পর মুক্তি পায় প্রিক্যুয়েল ট্রিলজি ‘দি ফ্যানটম মেনাস’ (১৯৯৯), ‘অ্যাট্যাক অব দ্য ক্লোনস’ (২০০২), ‘রিভেঞ্জ অব দ্য সিথ’ (২০০৫)। ২০১৫ সালে সর্বশেষ মুক্তি পায় ‘দ্য ফোর্স অ্যাওয়াকেন্স’ সিনেমাটি।

এই সাতটি সিনেমাই কোনো না কোনো বিভাগে মনোনীত হয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড’র জন্য। সব মিলিয়ে এ পর্যন্ত বক্স অফিসে অর্জন ৭.৪৭১ বিলিয়ন মার্কিন ডলার, যা ফিল্ম সিরিজ হিসেবে তৃতীয় সর্বোচ্চ আয়ের তালিকায় রয়েছে। সিনেমার পাশাপাশি স্টার ওয়ার্স বই, ভিডিও গেম, কমিকস, টিভি সিরিজ সব মিলিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ২০১৫ সালে উঠে এসেছে সবচেয়ে দামি মিডিয়া ফ্রাঞ্চাইজি হিসেবে যার মূল্য ৪১.৯ বিলিয়ন মার্কিন ডলার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়