ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘দুর্বলতা’ জেনে দুই প্রান্তে দুই বাঁহাতি স্পিনার

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দুর্বলতা’ জেনে দুই প্রান্তে দুই বাঁহাতি স্পিনার

ক্রীড়া প্রতিবেদক : জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের স্পিনারদের সাফল্য ঈর্ষণীয়। ওরা স্পিনে দুর্বল, তাই সব সময় বাংলাদেশের রণ কৌশলের পরিকল্পনায় এগিয়ে স্পিনাররা। একটু ভেঙে বললে বাঁহাতি স্পিনাররা লিড দিয়ে যান সব সময়।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের বোলারদের সাফল্য ৬৮ ওয়ানডেতে ৪৯৩ উইকেট। এর মধ্যে স্পিনাররা পেয়েছে ২৬২টি, পেসারদের দখলে ২৩১ উইকেট। আর বাঁহাতি স্পিনাররা পেয়েছেন ২০১টি, ডানহাতি স্পিনাররা পেয়েছেন ৬১ উইকেট।

পরিসংখ্যানই স্পষ্ট জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা বাংলাদেশের স্পিনারদের বিপক্ষে কতোটা কাঁচা! একমাত্র মুমিনুল হক বাদে ওদের বিপক্ষে বোলিং করা বাকি ১১ বাঁহাতি স্পিনারই পেয়েছেন সাফল্য। আজ যেমনটা পেলেন, সানজামুল ইসলাম। আর সাকিবের পকেটে ৩ উইকেট।

বাঁহাতি স্পিনে দুর্বল বলেই মাশরাফি বিন মুর্তজার একাদশে দুই বাঁহাতি স্পিনার। নতুন বলে শুরুতেই দুই স্পিনারে আস্থা মাশরাফির। দুজনকে দিয়ে করান টানা পাঁচ ওভার। নতুন বলে প্রথম ওভারেই সাকিবের দুটি উইকেট, সলোমন মিরে ও ক্রেইগ আরভিন। তাতেই মোমেনটাম বাংলাদেশের দখলে। পরবর্তীতে লোয়ার অর্ডারে পিটার মুরের উইকেট নিয়ে সাকিবের বোলিং ফিগার ১০-০-৪৩-৩। আর সানজামুল ম্যালকম ওয়ালারকে ফিরিয়ে পান সাফল্য। তার বোলিং ফিগার ১০-০-২৯-১।

 


নিজের বোলিংয়ে সাকিব বেশ সন্তুষ্ট। আর শুরুতেই দুই বাঁহাতি স্পিনারের ব্যাখ্যায় সাকিব বলেছেন, ‘জিম্বাবুয়ের বিপক্ষে সফল হওয়ার বড় এক কারণ বাঁহাতি স্পিন। সকালের দিকে উইকেট থেকে সাহায্য পাওয়া যাচ্ছিল। যত সময়ই পার হয়েছে তত সহজ হয়েছে। এজন্য পরিকল্পনা ছিল দ্রুত উইকেট নেওয়া। ওরা একটু হলেও পেস বলে স্বস্তিবোধ করে। সেই কারণে শুরু থেকে আমাদের স্পিনাররা আক্রমণে।’

শুধু স্পিনারদের পারফরম্যান্স না পুরো দলের পারফরম্যান্সকে সাকিব দিয়েছেন লেটার মার্কস,‘আমাদের পারফরম্যান্স প্রত্যাশিত। আমাদের ধারণা ছিল ওরা আরেকটু বেটার ব্যাট করবে, তারা সেটা করতে পারেনি। আমাদের বোলারদের ক্রেডিট দিতে হবে। মুস্তাফিজ অনেক ভালো করেছে, মাশরাফি ভাই ভালো বোলিং করেছে। রুবেল সবসময় ভালো বল করে। কারণ ও যখন বোলিংয়ে আসে, তখন ব্যাটসম্যানরা আসলে সেট থাকে কিংবা রান করছে। ওই সময়টায় ওর জন্য বোলিং করা কঠিন। সবসময় ও দলের জন্য ভালো করে। ওভারঅল সবার বোলিংই ভাল ছিল আজকে। নাসিরও যে চার ওভার (আসলে পাঁচ ওভার) বল করেছে, সেটাও বেশ ভালো ছিল।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়