ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জয়ের অভ্যাস গড়তে চায় বাংলাদেশ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ২০ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জয়ের অভ্যাস গড়তে চায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: ২০১৫ বিশ্বকাপের আগে ক্রিকেট মানচিত্রের এক কোণায় পড়ে ছিল বাংলাদেশ। বিশ্বকাপের অসাধারণ পারফরম্যান্স এবং সেই পারফরম্যান্সের ধারা অব্যাহত রাখায় একই মানচিত্রের মধ্যস্থলে উঠে আসে লাল-সবুজ জার্সিধারীরা।

ঘরের মাঠে একের পর এক সাফল্য বাংলাদেশ নিজেদেরকে ক্রিকেটের নতুন পরাশক্তি হিসেবে পরিচিতি দেয়। দেশের মাটিতে গড়ে উঠে জয়ের অভ্যাস। নিজেদের চিরচেনা কন্ডিশনে মাশরাফিরা মুগ্ধতা ছড়ালেও বিদেশের মাটিতে পিছিয়ে পড়ে।

গত বছরের নিউজিল্যান্ড সফর ও দক্ষিণ আফ্রিকা সফর বলছে সেই কথা। তবে চ্যাম্পিয়নস ট্রফি ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। এবার ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজে আবারও স্বরূপে টাইগাররা। নতুন মোড়কে পুরনো ছন্দে বাংলাদেশ। সেই ছন্দ হারাতে চায় না মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসানরা। দেশের মাটিতে জয়ের অভ্যাস গড়তে চায় বাংলাদেশ। জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেছেন,‘জয়টা একটা অভ্যাস। জয়ের থেকে দূরে সরে যাওয়া মানেই সমস্যা। আমরা জয়ের থেকে যদি দূরে সরে যাই তাহলে অনেক কিছু হারাতেও পারি। তাই আমি সব সময় বলি উইনিং ইজ হ্যাবিট।’
 


প্রথম দুই ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের ফাইনালে। শেষ দুই ম্যাচ হতে পারে পরীক্ষা-নিরীক্ষার কিংবা নিজেদের ঝালিয়ে নেওয়ার। ফাইনালের আগে একাদশে পরিবর্তন হলেও হতে পারে। তবে খালেদ মাহমুদ সুজন সেই সম্ভবনা অনেকটাই উড়িয়ে দিয়েছেন।

‘কিছু ট্যাকটিকাল ও টেকনিক্যাল পরিবর্তন তো থাকবে। তারপরও উইনিং কম্বিনেশন ধরে রাখা গুরুত্বপূর্ণ। আমরা কিন্তু এখনও ফাইনাল জিতিনি। ফাইনাল জেতাটাই গুরুত্বপূর্ণ। হয়তো আমরা দুটি ম্যাচ দারুণভাবে জিতেছি, ভালো একটা পজিশনে আছি। জয়টাকে ধরে রাখতে চাই।’- বলেছেন খালেদ মাহমুদ।

দুই ম্যাচের পারফরম্যান্স নিয়ে জাতীয় দলের প্রাক্তন এ ক্রিকেটার বেশ সন্তুষ্ট। তবে উন্নতির আরও জায়গা আছে জানিয়ে তিনি বলেছেন,‘আমাদের ভালো করার এখনও অনেক সুযোগ রয়েছে। আমার কাছে মনে হয়েছে প্রথম ম্যাচে আমরা অতিরিক্ত রান বেশি দিয়েছিলাম। গত ম্যাচে সেটা আমরা করিনি। আমরা এ ভুলগুলো যদি না করি তাহলে আমরা আরও শক্তিশালী দল হব। আমরা আরও পারফর্ম করতে পারব।’



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়