ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বইমেলায় শাহজাহান সরদারের ‘রিপোর্টার থেকে সম্পাদক’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় শাহজাহান সরদারের ‘রিপোর্টার থেকে সম্পাদক’

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে স্বনামধন্য সাংবাদিক শাহজাহান সরদারের বই ‘রিপোর্টার থেকে সম্পাদক’।

নিজের সাংবাদিকতা পেশার শুরু থেকে আজ পর্যন্ত নানা লড়াই ও অর্জন নিয়ে লিখেছেন বইটি। শাহজাহান সরদারের সাংবাদিকতার বয়স চার দশকেরও বেশি। এই সময়ের মধ্যে তিনি জ্যেষ্ঠ সাংবাদিক, প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করেছেন। পরবর্তী সময়ে দেশের কয়েকটি দৈনিকের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি বাংলাদেশ জার্নাল-এর সম্পাদকের পদ অলঙ্কৃত করছেন। তিনি বাংলাদেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিনের প্রতিষ্ঠাতা সম্পাদক। তার এ দীর্ঘ সাংবাদিকতা জীবনের প্রত্যক্ষ অভিজ্ঞতার ভিত্তিতে ‘রিপোর্টার থেকে সম্পাদক’ বইটি লেখা।

রিপোর্টার থাকাকালে দেশের রাজনৈতিক উত্থান পতনের অনেক কিছু কাছ থেকে দেখার সুযোগ হয়েছে শাহজাহান সরদারের। সাংবাদিকতা জীবনে উল্লেখযোগ্য ব্যক্তিদের নেওয়া অনেক সাক্ষাৎকার, রিপোর্টার হিসাবে দেশ-বিদেশে সফরের অভিজ্ঞতা, ব্যক্তিগতভাবেও বিভিন্ন দেশ সফরের অভিজ্ঞতা প্রভৃতি এই বইতে স্থান পেয়েছে।

সংবাদপত্র এবং সাংবাদিকতা নিয়ে যারা পড়ছেন, পড়বেন এবং গবেষণা করছেন, তাদের জন্য এই বইটি কিছুটা হলেও কাজে আসতে পারে। কেননা, বইয়ে দু’টি জনপ্রিয় পত্রিকার পূর্ণ জন্ম ইতিহাস রয়েছে, যা অনেকেরেই অজানা। এছাড়া কোন কোন পত্রিকার মালিকপক্ষের ধ্যান-ধারণা, বিশেষ সময়ে তাদের আদেশ নির্দেশ নিয়েও কথা আছে, যা এখানে নির্মোহভাবে তুলে ধরা হয়েছে।

‘রিপোর্টার থেকে সম্পাদক’ শাহজাহান সরদারের চতুর্থ বই। বইটি উৎস প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৯ নম্বর প্যাভিলিয়নে।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়