ঢাকা, রবিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৭ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কা দু’হাত ভরে দিয়েছে মুশফিককে

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৩-১১ ৩:৩৩:২১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-১৭ ৬:১৪:০৯ পিএম

ক্রীড়া প্রতিবেদক: নিজের খোলস থেকে বেরিয়ে খ্যাপাটে উৎসব মুশফিকুর রহিমের। গতরাতে থিসারা পেরেরার মুখোমুখি হয়ে যে ভঙ্গিমায় মুশফিক জয় উৎসব করলেন তা আগে দেখেনি কেউ।

অথচ মুশফিক-থেসেরা দুই মৌসুম আগেও একই দলে খেলেছেন ঢাকা লিগ, বিপিএল। কিন্তু এবার খেলাটা যখন দেশের জার্সিতে তাই পুরোনো বন্ধুকেও ভুলে যেতে নেই মানা। তাইতো চেনা ও প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে আগ্রাসনটা অনেক বেশি মুশফিকের।

শ্রীলঙ্কা, কখনো হতাশ করেনি মুশফিককে।ক্যারিয়ারের বড় অর্জনগুলো মুশফিক পেয়েছেন দ্বীপরাষ্ট্রেই। মহাকাব্যিক ইনিংসগুলো খেলেছেন রানাতুঙ্গা, ডি সিলভাদের দেশে। আজ থেকে ঠিক পাঁচ বছর আগে কথা মনে থাকার কথা। ঐতিহাসিক গলে মুশফিক গড়েছিলেন ইতিহাস। সেই ১১ মার্চে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে মুশফিক ছুঁয়েছিলেন ডাবল সেঞ্চুরি। বিশ্ব ক্রিকেটে দ্বিতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে করেছিলেন ডাবল সেঞ্চুরি।

ডাবল সেঞ্চুরির পাঁচ বছর পূর্তির মাহেন্দ্রক্ষণে আবার মুশফিক বীরত্ব। এবার ৩৫ বলে ৭২ রানের ইনিংস খেলে মুশফিক চেনালেন নিজের জাত। পাঁচ বছর আগে গলের বাতাস ভারী হয়েছিল মুশফিকের মাস্টারক্লাস ইনিংসে। এবার কলম্বো জ্বলে পুড়ে সব ছাড়খাড়। স্তব্ধ প্রেমাদাসা স্টেডিয়াম। পিনপতন নিরাবতা। বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে সবথেকে বড় জয় উপহার দিয়ে মুশফিক বুঝিয়ে দিয়েছেন দেশকে সবফরম্যাটেই দেওয়ার অনেক কিছু এখনও বাকি তার।



নায়ক হওয়ার মঞ্চে বাঁধা হয়ে ছিল পুরো শ্রীলঙ্কা। পিছনে প্রেরণা হয়ে ছিল ষোলো কোটির বাংলাদেশ। তার পা ক্র্যাম্পও করেছিল। কিন্তু নিজের দিনে মুশফিক পিছনে ফিরে তাকাননি একবারও। থিসারা পেরেরাকে মারা ওই স্কয়ার কাট আর আগের ওভারে ইয়র্কার বল ফুলটস বানিয়ে যেভাবে সীমানা ছাড়া করেছেন তাতে একটি বিষয় স্পষ্ট, অক্লান্ত পরিশ্রম কখনো বৃথা যায় না। হয়তো সাফল্য পেতে সময় নিয়েছে। কিন্তু মুশফিকের সময় ফুরিয়ে যায়নি।

পাশাপাশি শ্রীলঙ্কা পয়মন্ত হয়ে থাকবে মুশফিকের জন্য। ৬০ টেস্টে ৩ হাজার ৬৩৬ রান করা মুশফিক শ্রীলঙ্কায় ৬ টেস্টে করেছেন ৫৪১ রান। ওয়ানডের পরিসংখ্যান বিবর্ণ হলেও টি-টোয়েন্টিতে মুশফিক রয়েছে স্বরূপে। ৪ ম্যাচে ৪৪.৬৬ গড়ে রান ১৩৪।

শ্রীলঙ্কা মুশফিককে দু’হাত ভরে দিয়েছে তা বলার অপেক্ষা রাখে না। সাফল্য পাতায় নিত্যদিন যোগ হচ্ছে নতুন পালক। মুশফিক এগিয়ে যাক, তার হাত ধরে এগিয়ে যাবে বাংলাদেশও। ‘নাগিন নৃত্যে’ নাচুক মুশফিক। তার তালে নাচবে পুরো বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৮/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
   
Walton AC