ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফারব্রেস বাংলাদেশের কোচ প্রায় হয়েই গিয়েছিলেন!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৯, ১৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফারব্রেস বাংলাদেশের কোচ প্রায় হয়েই গিয়েছিলেন!

পল ফারব্রেস

ক্রীড়া ডেস্ক : পল ফারব্রেস বাংলাদেশের নতুন কোচ হওয়ার খুব কাছে গিয়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে বিসিবিকে ‘না’ করে দিয়েছেন ইংল্যান্ডের সহকারী কোচের দায়িত্বে থাকা প্রাক্তন এই ইংলিশ উইকেটকিপার-ব্যাটসম্যান।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো জানাচ্ছে, নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র তাদের জানিয়েছে, গত সপ্তাহে বাংলাদেশের কোচ হিসেবে চুক্তি সই করার খুব কাছেই গিয়েছিলেন ফারব্রেস। কিন্তু চুক্তির প্রস্তাব পাঠানোর পর ফারব্রেস বিসিবিকে জানান, তিনি বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিতে পারছেন না।

এই বিষয়ে বিসিবি কিংবা ফারব্রেস- দুই পক্ষের কেউই কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

চন্ডিকা হাথুরুসিংহে হঠাৎ দায়িত্ব ছাড়ার পর থেকেই প্রধান কোচ ছাড়া চলছে বাংলাদেশ দল। শ্রীলঙ্কায় চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফিতে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয়েছে বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে।

গত ৭ মার্চ বিসিবি সভাপতি নাজমুল হাসান সাংবাদিকদের বলেছিলেন, তারা কোচ চূড়ান্ত করে ফেলেছেন। যিনি সবার ‘পরিচিত ব্যক্তি’। এপ্রিলের প্রথম সপ্তাহেই নতুন কোচ দলের সঙ্গে যোগ দেবেন। ‘আমরা আমাদের প্রধান কোচ চূড়ান্ত করে ফেলেছি। আশা করছি, এপ্রিলের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন।  এই মুহূর্তে আমি তার নাম প্রকাশ করতে চাচ্ছি না। তবে তিনি সুপরিচিত ব্যক্তি। চন্ডিকা হাথুরুসিংহের মতো নন’- বলেছিলেন নাজমুল হাসান।

কিন্তু চার দিন পরই সুর পাল্টে যায় বোর্ড প্রধানের। ১১ মার্চ তিনি সাংবাদিকদের জানান, নিদাহাস ট্রফির পর আরো কয়েকজন কোচের সাক্ষাৎকার নেবে বিসিবি, ‘এই সিরিজটা শেষে আমরা এটি (কোচ) চূড়ান্ত করব। ওদের সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। দুই তিনজনকে ডাকব। আশা করছি, এ মাসের মধ্যে চূড়ান্ত করে ফেলব। এপ্রিলের শুরুর দিকে নতুন কোচ আমাদের সঙ্গে যোগ দেবে বলে আশা করছি আমরা।’

শ্রীলঙ্কার প্রধান কোচ থাকার সময়ই ফারব্রেসের প্রতি আকৃষ্ট হয়েছিল বিসিবি। বিশেষ করে ২০১৪ সালে বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার অসাধারণ সাফল্যের পর। সেবার বাংলাদেশকে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছিল শ্রীলঙ্কা। জিতেছিল এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপও।

ইংল্যান্ড দলের সঙ্গে ফারব্রেসের সাফল্যও বিসিবির চোখ এড়ায়নি। প্রধান কোচ ট্রেভর বেইলিসের সহকারী হিসেবে ইংল্যান্ডের সীমিত ওভারের দলকে অসাধারণ সাফল্য এনে দিতে সাহায্য করেছেন ফারব্রেস। ইংল্যান্ড তাদের শেষ দশটি দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজের নয়টিই জিতেছে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে হয়েছে রানার্স-আপ।

গত ডিসেম্বরে রিচার্ড পাইবাস ও ফিল সিমন্সের সাক্ষাৎকার নিয়েছিল বিসিবি। কিন্তু পরে দুজনই যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের নতুন দায়িত্ব নিয়েছেন। অ্যান্ডি ফ্লাওয়ার, জাস্টিং ল্যাঙ্গার, টম মুডি, মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার সঙ্গেও যোগাযোগ করেছিল বিসিবি। তবে তারা সবাই বিসিবির প্রস্তাব ফিরিয়ে দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়