ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তামিমের ক্যারিয়ার সেরা দশ ইনিংস

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩২, ২০ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামিমের ক্যারিয়ার সেরা দশ ইনিংস

ক্রীড়া ডেস্ক : তামিম ইকবাল। ক্রিকেটের তিন ফরম্যাটের দেশসেরা ওপেনার। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়। একই বছর সেপ্টেম্বরে কেনিয়ার বিপক্ষে হয় টি-টোয়েন্টি অভিষেক। ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হয় টেস্ট অভিষেক।

সেই থেকে এ পর্যন্ত তামিম ইকবাল খেলেছেন ৫৪টি টেস্ট, ১৭৯টি ওয়ানডে ও ৬৫টি টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডেতে তার মোট রান ৬ হাজার ১৮। টেস্টে ৩ হাজার ৯৮৫। আর টি-টোয়েন্টিতে ১ হাজার ৪৪০। তিন ফরম্যাটের ক্রিকেটে তার মোট রান ১১ হাজার ৪৪৩। আজ তারকা এই ক্রিকেটারের ২৯তম জন্মদিন। তার জন্মদিনে চলুন চোখ বুলিয়ে নেওয়া যাক ক্যারিয়ার সেরা দশ ইনিংসে।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ড খেলে যেতে হয়েছিল বাংলাদেশকে। প্রাথমিক রাউন্ডে ‘এ’ গ্রুপে ছিল বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ ছিল নেদারল্যান্ডস, ওমান ও আয়ারল্যান্ড। এই রাউন্ডে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তামিম। ওমানের বিপক্ষে খেলেন ক্যারিয়ার সেরা ১০৩* রানের অনবদ্য ইনিংস খেলেন। তার টি-টোয়েন্টির ক্যারিয়ার সেরা তিনটি ইনিংসের দুটিই এসেছিল বিশ্বকাপের প্রথম রাউন্ডে। ওমানের বিপক্ষে ধর্মশালায় ব্যাট করতে নেমে শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৬৩ বল মোকাবেলা করে ১০টি চার ও ৫ ছক্কায় করেন অপরাজিত ১০৩ রান।
 


২০০৮ সালের ২২ মার্চ আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুরে ১২৯ রানের অনবদ্য ইনিংস খেলেন তামিম ইকবাল। ২০৪ মিনিট ক্রিজে থেকে, ১৩৬ বল মোকাবেলা করে, ১৫টি চার ও ১ ছক্কায় এই রান করেন। তার সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ পেয়েছিল ২৯৩ রানের বিশাল সংগ্রহ। আর জয় পেয়েছিল ৭৯ রানে।
 


মুশফিকুর রহিমের পর দ্বিতীয় কোনো বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০১৫ সালে খুলনায় ডাবল সেঞ্চুরি করেন তামিম ইকবাল। পাকিস্তানের বিপক্ষে ৪৪৮ মিনিট ক্রিজে থেকে ২৭৮টি বল মোকাবেলা করে ২০৬ রানের ইনিংস খেলেন। এই ইনিংসে ১৭টি চারের পাশাপাশি ৭টি ছক্কার মারও ছিল। তার ডাবল সেঞ্চুরিতে ভর করে পাকিস্তানের বিপক্ষে ড্র করেছিল বাংলাদেশ।
 


তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেরা ইনিংসটি তিনি খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কিংসটাউনে ৩১১ মিনিট ব্যাট করে ২৪৩ বল মোকাবেলা করে ১২৮ রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে ভর করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৫ রানে জয় পেয়েছিল বাংলাদেশ।

এ ছাড়া ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা ও চট্টগ্রামে ১০৯ রানের করে ইনিংস খেলেছেন তামিম। ২০১০ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছেন ১০৮ রানের ইনিংস। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ঢাকায় খেলেছিলেন ১০৪ রানের ইনিংস। আর ২০১০ সালে বিখ্যাত লর্ডসে করেছিলেন ১০৩ রান।




রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়