ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাউথ এশিয়ান আর্চারি প্রতিযোগিতার উদ্বোধন

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ২৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাউথ এশিয়ান আর্চারি প্রতিযোগিতার উদ্বোধন

ক্রীড়া প্রতিবেদক : ‘তৃতীয় সাউথ এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ-২০১৮’ এর উদ্বোধন হয়েছে আজ। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ও ব্লেজার বিডির পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ আর্চারি ফেডারেশনের ব্যবস্থাপনায় চারদিন ব্যাপী এই প্রতিযোগিতা ২৭ মার্চ শেষ হবে।

বিকেএসপিতে প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সামছুর রহমান, বিজিবিএম, পিবিজিএম, এনডিসি, পিএসসি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও স্পন্সর প্রতিষ্ঠান দি ব্লোজার বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল।

আজ শনিবার চ্যাম্পিয়নশিপের অফিসিয়াল প্র্যাকটিস, ম্যানেজারস মিটিং এবং ইকুইপমেন্ট ইন্সপেকশন সম্পন্ন হয়। গতকাল শুক্রবার ভারত, নেপাল ও শ্রীলঙ্কা এবং আজ পাকিস্তান আর্চারি দল ঢাকায় পৌঁছেছে। আগামীকাল রোববার স্বাগতিক বাংলাদেশসহ সাউথ এশিয়ার ৫টি দেশ চ্যাম্পিয়নশিপের কোয়ালিফিকেশন রাউন্ডের প্রতিযোগিতায় অংশ নিবে।

প্রতিযোগিতায় রিকার্ভ ও কম্পাউন্ড ডিভিশনে ৬৩ জন পুরুষ ও মহিলা আরচ্যার অংশগ্রহণ করবেন। দুই বিভাগে ১০টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ১০টি ব্রোঞ্জসহ মোট ৩০টি পদকের জন্য লড়বেন চার দেশের আর্চাররা।

প্রথম আসরে বাংলাদেশ ছিল নবীন। দ্বিতীয় আসরে কোনো স্বর্ণ জিততে পারেনি। বেশ কয়েকটি রৌপ্য ও ব্রোঞ্জ জিতেছিল। এবারও স্বর্ণ জিততে পারবে সেটা নিশ্চিত করে বলতে পারেননি কেউ। কারণ, আর্চারি অনিশ্চয়তার খেলা। এমনও হয় যে ভালো খেলোয়াড়রাও মেডেল জিততে পারেন না। আবার যাকে নিয়ে আশা করা হয়নি, সেও মেডেল জিতে ফেলেন। তবে ঘরের মাঠে খেলা, আগের চেয়ে বাংলাদেশ বেশ অনেক উন্নতি করেছে। তাই আশা করা হচ্ছে আগের আসরগুলোর চেয়ে ভালো ফল করবে বাংলাদেশ।

প্রতিযোগিতায় সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ভারত। ভুটানের জাতীয় খেলা আর্চারি হলেও তারা যেটা দিয়ে আর্চারি খেলে সেটা প্রতিদ্বন্দ্বিতামূলক আর্চারিতে ব্যবহৃত হয় না। তবে বাংলাদেশের ঘরের মাঠে এই প্রতিযোগিতা আয়োজিত হওয়ায় স্বর্ণ জয়ের প্রত্যাশা থাকতেই পারে। ফেডারেশনের পক্ষ থেকে আশা করা হচ্ছে ভারতের আর্চারদের সঙ্গে এবার লড়াই হবে বাংলাদেশ দলের আর্চারদের। তারা ছেড়ে কথা বলবে না।

বাংলাদেশ থেকে দুটি দল দেওয়া হবে। একটি অভিজ্ঞ। ১৬ জান থাকবে এই দলে। আরেকটি দল তরুণ ও প্রতিভাবানদের নিয়ে হবে। আন্তর্জাতিক টুর্নামেন্টের টেম্পারামেন্ট বোঝার সুযোগ দেওয়া হচ্ছে তাদের। 



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়