ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪২৫, ২৭ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

বেতন বাড়ছে ক্রিকেটারদের, তবে…

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-১৬ ৭:০৭:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২৩ ৩:৩৯:৩২ পিএম

ক্রীড়া প্রতিবেদক : জাতীয় দলের ক্রিকেটারদের বেতন বাড়ানোর চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্তও নিচ্ছে ঘরোয়া ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে বর্তমানে রয়েছে ১৫ ক্রিকেটার। চলতি বছরের শুরুতে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান।

গত বছর ক্রিকেটারদের বেতন দেড়গুণ বাড়ায় বিসিবি।শুধু বেতন নয়, ক্রিকেটারদের ম্যাচ ফিও বাড়িয়েছে বোর্ড। বর্তমান চুক্তি অনুযায়ীপাঁচটি ক্যাটাগরিতে বেতন পাচ্ছেন ক্রিকেটাররা। ‘এ+’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৪ লাখ, ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৩ লাখ, ‘বি’ ক্যাটাগরি ২ লাখ, ‘সি’ ক্যাটাগরি দেড় লাখ ও ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়রা ১ লাখ টাকা করে প্রতি মাসে বেতন পাচ্ছেন।

‘এ+’ ক্যাটাগরির মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশারফি বিন মুর্তজা ও তামিম ইকবাল ৪ লাখ টাকা করে বেতন পাচ্ছেন। অধিনায়ক ও সহ-অধিনাযকের দায়িত্ব পালনে বাড়তি ১০ হাজার টাকা করে পাচ্ছেন মাশরাফি, সাকিব এবং মাহমুদউল্লাহ।  ‘এ’ ক্যাটাগরিতে থাকা একমাত্র খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ পাচ্ছেন ৩ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ইমরুল কায়েস, মুমিনুল হকও সৌম্য সরকার প্রত্যেকে পাচ্ছেন ২ লাখ টাকা করে।

‘সি’ ক্যাটাগরিতে থাকা রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন সৈকতরা পাচ্ছেন ১ লাখ ৫০ হাজার টাকা করে। আর ‘ডি’ ক্যাটাগরিতে থাকা তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও মেহেদী হাসান মিরাজরা প্রত্যেকে পাচ্ছেন মাসিক ১ লাখ টাকা করে।

ক্রিকেটারদের বেতন বাড়ানোর কথা জানিয়ে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘আমরা গতবার যেমন প্রায় শতভাগ (আসলে দেড়গুণ) বাড়িয়েছিলাম এবার সেটা হচ্ছে না। এবার থেকে আস্তে আস্তে বাড়বে। যতদিন যাচ্ছে বেতন বাড়ছে ক্রিকেটারদের।ইনশাআল্লাহ এবারও বাড়বে।’

কেন্দ্রীয় চুক্তি থেকে খেলোয়াড় কমানোর বিষয়ে জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক বলেছেন,‘আমরা চেষ্টা করছি কিছু কমানোর। এখনও চূড়ান্ত হয়নি। সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই আমরা চূড়ান্ত করব। তবে বেশি না থেকে কম থাকাটাই ভালো।’

১৮ এপ্রিল বিসিবির পরিচালনা পরিষদের সভা রয়েছে। সেখানেই ক্রিকেটারদের বেতন চূড়ান্ত করবে বোর্ড। এদিকে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দিনক্ষণ এবং ফরম্যাট এখনও ঠিক হয়নি বলে জানিয়েছেন আকরাম খান। আফগানিস্তান ওয়ানডে খেলতে আগ্রহী। বাংলাদেশ টি-টোয়েন্টি খেলবে না ওয়ানডে খেলবে সেটা চূড়ান্ত করতে পারেনি।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৮/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
   
Walton AC