ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজধানীতে দুটি পার্কের আধুনিকায়নের উদ্বোধন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৫ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে দুটি পার্কের আধুনিকায়নের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র মো. ওসমান গণি মঙ্গলবার দুটি পার্কের আধুনিকায়ন ও উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন। পার্ক দুটি হচ্ছে- গুলশান-২ এ অবস্থিত রাষ্ট্রপতি বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্ক এবং বনানী বি ব্লকের ১৮ নম্বর রোডে অবস্থিত বনানী চিলড্রেন অ্যান্ড উইমেন পার্ক।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের অধীনে পার্ক দুটির আধুনিকায়ন ও উন্নয়ন করা হচ্ছে। এর আওতায় মোট ২৬টি পার্ক ও খেলার মাঠের উন্নয়ন ও আধুনিকায়ন করা হবে।

রাষ্ট্রপতি বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কের ভেতরে চারপাশে ওয়াকওয়ে, সাইকেল ট্র্যাক, জিমনেশিয়াম, লাইব্রেরি, বাস্কেটবল কোর্ট, নামাজঘর, নারীদের বসার স্থান, ফোয়ারা, পাবলিক টয়লেট, শিশুদের খেলার ব্যবস্থা, গেট হাউজ, ওপেন এম্পিথিয়েটার নির্মাণ করা হবে।

বনানী চিলড্রেন অ্যান্ড উইমেন পার্কটি বিশেষভাবে শিশু ও নারীদের উপযোগী করে আধুনিকায়ন ও উন্নয়ন করা হবে। এই পার্কে শিশুদের খেলনা স্থাপন, খেলাধুলার জন্য পর্যাপ্ত জায়গা, নারীদের জন্য পৃথক বসার স্থান, টয়লেট, সাইকেল ট্র্যাক, ওয়াকওয়ে ইত্যাদির ব্যবস্থা থাকবে।

ঠিকাদারী প্রতিষ্ঠান পিএফ করপোরেশন এবং মেসার্স ভুইয়া অ্যান্ড ব্রাদার্স- নিয়াজ ট্রেডার্স জেবির মাধ্যমে পার্ক দুটির আধুনিকায়ন ও উন্নয়ন কাজ ২০১৯ সালের মার্চ মাসের মধ্যে সমাপ্ত করা হবে।

উল্লেখ্য, প্রয়াত মেয়র আনিসুল হক এই প্রকল্পের মাধ্যমে ২৬টি খেলার মাঠ ও পার্কের আধুনিকায়ন ও উন্নয়ন, ২৩টি পাবলিক টয়লেটের উন্নয়ন ও ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণ, ৪টি কবরস্থানের উন্নয়ন, ১৫টি ফুটওভার ব্রিজের উন্নয়ন এবং ৩টি জবাইখানা উন্নয়ন ও ১টি নতুন জবাইখানা নির্মাণের কাজ হাতে নিয়েছিলেন।



উদ্বোধনী অনুষ্ঠানে প্যানেল মেয়র মো. ওসমান গণি বলেন, প্রয়াত মেয়র আনিসুল হকের আরো একটি স্বপ্ন পূরণ হলো।

এই পার্ক দুটি সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণের জন্য এলাকাবাসীর প্রতি আহ্বান জানান ডিএনসিসির প্যানেল মেয়র। তিনি বলেন, রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় প্রতিটি নাগরিকের দায়িত্ব ও কর্তব্য রয়েছে।

পার্ক দুটির কাজে সর্বোচ্চ গুণগত মান অক্ষুণ্ন রেখে সময়মতো কাজ শেষ করার জন্য তিনি সংশ্লিষ্ট ঠিকাদারদের সতর্ক করে দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্যানেল মেয়র সদস্য জামাল মোস্তফা, ওয়ার্ড কাউন্সিলর মো. মফিজুর রহমান, স্থপতি ইকবাল হাবিব, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়