ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

তোরেসের স্বপ্ন পূরণ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৭ ১:৩০:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৭ ১০:১০:৩৪ পিএম
অবশেষে অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে বড় কোনো শিরোপা জিতলেন ফার্নান্দো তোরেস। স্প্যানিশ ফরোয়ার্ড বহুল কাঙ্ক্ষিত ট্রফিতে এঁকে দিলেন চুমু

ক্রীড়া ডেস্ক : অ্যাটলেটিকো মাদ্রিদে দুর্দান্ত খেলেই নিজেকে বিশ্বমঞ্চে চিনিয়েছিলেন ফার্নান্দো তোরেস। কিন্তু একটা জায়গায় শূন্যতা রয়েই গিয়েছিল তার। শৈশবের ক্লাবটির হয়ে ছিল না বড় কোনো শিরোপা। অবশেষে বিদায় বেলায় এসে কাটল দীর্ঘ শিরোপা-খরা।

ফ্রান্সের লিওঁতে বুধবার রাতে অলিম্পিক মার্শেইকে ৩-০ গোলে হারিয়ে উয়েফা ইউরোপা লিগের শিরোপা জিতেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। শেষ দিকে বদলি হিসেবে নামা তোরেস অ্যাটলেটিকোর হয়ে এই প্রথম বড় কোনো শিরোপা জিতলেন। এই মৌসুম শেষেই শৈশবের ক্লাবটি থেকে বিদায় নেবেন স্প্যানিশ এই তারকা ফরোয়ার্ড।

মাত্র পাঁচ বছর বয়স থেকেই অ্যাটলেটিকোকে সমর্থন করতেন তোরেস। ছোটবেলাতেই যোগ দেন অ্যাটলেটিকোর একাডেমিতে। ২০০১ সালে অভিষেক হয় সিনিয়র দলে, অ্যাটলেটিকো তখন স্পেনের দ্বিতীয় বিভাগে।

অ্যাটলেটিকোকে স্পেনের শীর্ষ লিগে ফেরাতে বড় অবদান ছিল তোরেসের। পরে হয়ে যান ক্লাবের অধিনায়কও। কিন্তু ২০০৭ সালে সংবাদ সম্মেলনে অশ্রুসিক্ত চোখে ঘোষণা দেন, তিনি যোগ দিচ্ছেন প্রিমিয়ার লিগের দল লিভারপুলে।

 



২০১০ সালে ফুলহামকে ২-০ গোলে হারিয়ে ইউরোপা লিগ জিতে অ্যাটলেটিকো যখন ১৪ বছরের শিরোপা-খরা কাটাল, তোরেস তখন ইংল্যান্ডে। দিয়েগো সিমিওনের অধীনে অ্যাটলেটিকো দুই বছরে যখন পাঁচটি ট্রফি জিতল, যার মধ্যে ছিল ২০১৪ লা লিগাও; তোরেস তখনো ইংল্যান্ডে, চেলসিতে।

তোরেস চেলসির হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, এফএ কাপ, ইউরোপা লিগ। খেলেছেন এসি মিলানেও। ইতালি ঘুরে ২০১৪ সালের শেষ দিকে আবার ফেরেন শৈশবের ক্লাবে। ২০১৬ সালে প্রথম শিরোপা জয়ের খুব কাছেও চলে গিয়েছিলেন। কিন্তু চ্যাম্পিয়নস লিগ ফাইনালে অ্যাটলেটিকো টাইব্রেকারে হেরে যায় নগরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে। 

এই মৌসুমে তিনি অ্যাটলেটিকোর হয়ে খুব বেশি খেলার সুযোগ পাননি। দলের বেশিরভাগ ম্যাচে বেঞ্চেই বসে থাকতে হয়েছে। কখনো সুযোগ পেয়েছেন ম্যাচের শেষ দিকে। তাই তো গত মাসে ঘোষণা দিয়ে দেন, অ্যাটলেটিকোতে এটাই তার শেষ মৌসুম।

দুই স্পেলে ১১ মৌসুম কাটানো ক্লাবটিতে তোরেস বিদায় বেলায় এসে পেয়ে পেলেন প্রথম শিরোপার স্বাদ। অ্যাটলেটিকো ট্রফি উঁচিয়ে ধরার সম্মানটা দিয়েছে তাকেই। অধিনায়ক গাবির সঙ্গে ট্রফি উঁচিয়ে ধরেন তোরেস।

 



ম্যাচ শেষে জানালেন, তার স্বপ্ন পূরণ হয়েছে। ‘অ্যাটলেটিকো হয়ে শিরোপা জয়ের স্বপ্নটা আমার ছোটবেলা থেকেই ছিল। সেটি এবার বাস্তবে পরিণত হলো। আমার কাছে এটি চমৎকার বিদায়। এই দলের প্রতি আমি সব সময় কৃতজ্ঞ থাকব’- বলেছেন তোরেস।

তোরেসের অ্যাটলেটিকো ক্যারিয়ার

যোগদান : ১৯৯৫ (যুব দল)
অভিষেক : ২৭ মে, ২০০১ (১৭ বছর বয়সে)

২০০০-০৭
ম্যাচ : ২৪৪
গোল : ৯১

২০১৪-১৮
ম্যাচ : ১৫৯
গোল : ৩৬
শিরোপা : ইউরোপা লিগ

মোট ম্যাচ : ৪০৩
মোট গোল : ১২৭

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/পরাগ 

Walton Laptop
 
     
Walton