ঢাকা, বৃহস্পতিবার, ১ অগ্রহায়ণ ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘আফগানিস্তান সিরিজে নাগিন নাচ আরো বেশি হবে’

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-২২ ৯:৩১:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৭ ৮:৫০:১২ পিএম
নাজমুল ইসলাম অপু

ক্রীড়া প্রতিবেদক : শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে মুশফিকুর রহিমের সৌজন্যে বিখ্যাত হয়ে গেছে ‘নাগিন নাচ’। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এই নাচের ‘জনক’ নাজমুল ইসলাম অপু। যদিও নিহাদাস ট্রফিতে তিনি নাচটা দেখানোর তেমন সুযোগ পাননি। আসন্ন আফগানিস্তান সিরিজে সুযোগ পেলে নাচটা আরো বেশি করে দেখাতে চান বাঁহাতি এই স্পিনার।

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে সোমবার থেকে স্কিল অনুশীলন করছে বাংলাদেশ দল। মঙ্গলবার অনুশীলন শেষে সিরিজ নিয়ে সংবাদমাধ্যমের সামনে কথা বলেছেন নাজমুল।

নাগিন...নাগিন...,হবে নাকি আবার?
নাজমুল:
অবশ্যই আশাবাদী। আমার প্রথম কাজই হচ্ছে ভালো বোলিং করা, উইকেট নেওয়া। উইকেট নিলে তো উদযাপন হবেই। ভালো অনুশীলন হচ্ছে, ভালো আত্মবিশ্বাস আছে। আশা করি এবার ভালোভাবে হবে, আরো বেশি হবে (এই উদযাপন)।


আন্তর্জাতিক ক্রিকেটে এই উদযাপন আমার হাত ধরেই, শ্রীলঙ্কার বিপক্ষে। দুর্ভাগ্যজনক দুটি সুযোগ নষ্ট হয়েছে। ক্রিকেটে হতে পারে। চেষ্টা করব দেশের হয়ে সর্বোচ্চটা দিতে।

আপনার প্রডাক্ট বাজারে হিট বানালেন মুশফিক...
নাজমুল:
একটা জিনিস যাকে দিয়ে শুরু, তার তো ভালো লাগেই। আমারও অনেক ভালো লেগেছে। সবচেয়ে বড় কথা ওদের মাঠে ওদেরকে হারিয়েছি। এটা অনেক বড় পাওয়া। শ্রীলঙ্কা সফরের শুরু থেকে আমাদের চিন্তা-ভাবনাই এমন ছিল। সিনিয়ররা টিম মিটিংয়ে আলোচনা হয়েছিল, আমরা একটা পাল্টা (জবাব) দেব।

সাকিবের পাশাপাশি আরেকজন বাঁহাতি স্পিনার...
নাজমুল:
‘চাচ্ছি এ জায়গায় সেট হতে। সবচেয়ে বড় কথা সাকিব ভাই বলছিল আমাকে পেলে সে না কি ভালো আত্মবিশ্বাস পাচ্ছে। আমি ইকোনমি বোলিং করছি। আমি বলছিলাম, যেন ইকোনমি বোলিংটাই করি। ব্রেক থ্রু দেওয়ার জন্য সে তো আছেই। এভাবে হলে টিমওয়ার্ক হয়। সে পরিকল্পনাতেই আছি। সে যেহেতু এক নম্বর অলরাউন্ডার। সবকিছু অনেক ভালো বোঝে, সে যেভাবে বার্তা দিচ্ছে আমি সেভাবেই করার চেষ্টা করছি।

আমি আশাবাদী। সাকিব ভাই যেভাবে বার্তা দিয়েছে তাতে মনে হয়েছে তার আত্মবিশ্বাস অনেক বেশি। আমি আমার সর্বোচ্চটা চেষ্টা করব এই জায়গাটা পূরণ করতে। পরিস্থিতি কখন কী চায়, দ্রুত সেটা বুঝতে পারলে কাজটা সহজ হয়ে যায়। সিনিয়রদের কাছে থেকে এটা জানতে চাচ্ছি।’

বাঁহাতি ব্যাটসম্যান দেখে অধিনায়ক বাঁহাতি স্পিনারকে আনেন না অনেক সময়...
নাজমুল:
সিনিয়র খেলোয়াড়, রাজ (আব্দুর রাজ্জাক) ভাইয়ের সঙ্গে কথা হচ্ছিল, সবাই বলছিলেন, আমাদের মধ্যে যতগুলো বাঁহাতি স্পিনার আছে, বাঁহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে আমি সবচেয়ে ভালো বোলিং করতে পারি। আমার সেই আত্মবিশ্বাস আছে, বাঁহাতি ব্যাটসম্যানদের আটকে রাখতে পারি। আশা করি বাঁহাতি বা ডানহাতি ব্যাটসম্যান হোক, আমার সমস্যা হবে না।
 


সিরিজটা স্পিনের যুদ্ধ কি না?
নাজমুল:
স্পিনারদের লড়াই আসলে এটা দলীয় খেলা। ওদের দু-তিনটা ভালো স্পিনার আছে। সব মিলিয়ে বলব আমরা এগিয়ে আছি। আমরা পুরো দল হিসেবে খেলব, ওদের দু-তিনটা খেলোয়াড়ের কথা বলা হচ্ছে। এটা কোনো ব্যাপার হবে না।

কাদের স্পিনার এগিয়ে?
নাজমুল:
ওদের স্পিনার আইপিএল খেললেও আমাদেরও তো দুজন খেলছে। আমরা পিছিয়ে নেই। কাল যখন ব্যাটসম্যানদের বোলিং করছিলাম ওই পরিকল্পনাতেই বোলিং করছিলাম। রশিদ খান গুগলি মা; সেভাবেই রিভার্স সুইপ মারছিল ব্যাটসম্যানরা। মনে হয় না কোনো সমস্যা হবে।

জাতীয় দলে খেলা...
নাজমুল:
খুবই ভালো। সবাই অনেক ফ্রেন্ডলি। সিনিয়ররা অনেক হেল্প করে, কখন কোনটা করতে হবে। আন্তর্জাতিক ম্যাচে একটু চাপ থাকে। সিনিয়ররা ভালো বার্তা দিলে আত্মবিশ্বাসটা আরো বাড়ে। ওনাদের বার্তা অনুযায়ী কাজ করছি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel
Walton AC