ঢাকা, সোমবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ভেঙে গেল মেয়েদের ওয়ানডের ২১ বছরের বিশ্ব রেকর্ড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ১০:২৪:০৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৪ ৪:২৬:৫৬ পিএম
মেয়েদের ওয়ানডের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়লেন এমেলিয়া কের

ক্রীড়া ডেস্ক : আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের মেয়েদের রেকর্ড ভাঙা-গড়া চলছেই। প্রথম ম্যাচে ৪৯০ রান তুলে ছেলে ও মেয়েদের ওয়ানডে মিলিয়ে সর্বোচ্চ দলীয় সংগ্রহের বিশ্ব রেকর্ড গড়েছিল নিউজিল্যান্ড। আজ টানা তৃতীয় ম্যাচে চারশ ছাড়ানো রান তুলেছে কিউই মেয়েরা। তাতে হয়েছে আরেকটি বিশ্ব রেকর্ড।

ডাবলিনে আজ তৃতীয় ওয়ানডেতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেটে ৪৪০ রান তুলেছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের ব্যাটার এমেলিয়া কের একাই করেছেন ২৩২ রান! যেটি মেয়েদের ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নতুন বিশ্ব রেকর্ড।

১৯৯৭ সালে মেয়েদের বিশ্বকাপে মুম্বাইয়ে ডেনমার্কের বিপক্ষে অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক করেছিলেন ২২৯ রান। যেটি ছিল ছেলে ও মেয়েদের ওয়ানডে মিলিয়েই প্রথম ডাবল সেঞ্চুরি। এরও ১৩ বছর পর ছেলেদের ওয়ানডে ক্রিকেট দেখে প্রথম ডাবল সেঞ্চুরি। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই কীর্তিটি গড়েন শচীন টেন্ডুলকার।

এরপর ছেলেদের ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হয়েছে আরো ছয়টি। যার তিনটিই করেছেন আবার একজন! রোহিত শর্মার নামের পাশে তিনটি ডাবল। কিন্তু মেয়েদের ওয়ানডেতে বেলিন্ডা ক্লার্কের সেই ২২৯ রানই এতদিন একমাত্র ডাবল হয়ে ছিল। আজ তার পাশে বসলেন এমেলিয়া কের। শুধু পাশেই বসলেন না, ক্লার্কের গড়া সর্বোচ্চ ইনিংসের ২১ বছরের অক্ষত রেকর্ডটা ভেঙেও দিলেন নিউজিল্যান্ডের ১৭ বছর বয়সি এই ব্যাটার।



এমেলিয়া কের মূলত লেগ স্পিনার। এই সিরিজের আগে ১৭ ম্যাচের মাত্র ৭ ইনিংসে ব্যাটিং পেয়েছিলেন। কিন্তু কখনোই সাতের ওপরে ব্যাটিংয়ে নামা হয়নি। সর্বোচ্চ ইনিংস ছিল মাত্র ৩০।

এই সিরিজেই প্রথম ম্যাচে প্রথমবার পাঁচ নম্বরে নেমে ছাড়িয়ে যান আগের সর্বোচ্চ রানকে, করেন অপরাজিত ৮১। পরের ম্যাচেও পাঁচ নম্বরে নেমে খেলেন ২৯ রানের ইনিংস। আজ নেমেছিলেন ওপেনিংয়ে। তাতেই বিশ্ব রেকর্ড!

ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত ১৪৫ বলে ২৩২ রানে অপরাজিত ছিলেন এমেলিয়া কের। ৩১ চার ও ২ ছক্কায় সাজানো ছিল তার রেকর্ড গড়া ইনিংসটি। দ্বিতীয় উইকেটে লেই কাস্পারেকের সঙ্গে এমেলিয়া কেরের ২৯৫ রানের জুটির কথাও ভুলে গেলে চলবে না। কাস্পারেক পেয়েছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি, ১১৩।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel
Walton AC