ঢাকা, রবিবার, ৪ ভাদ্র ১৪২৫, ১৯ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

আফগানিস্তানের অভিষেক টেস্টে ধাওয়ানের রেকর্ড

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৪ ২:৩৫:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৪ ৮:৪৫:৩১ পিএম
সেঞ্চুরির পর শিখর ধাওয়ান

ক্রীড়া ডেস্ক : টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দিনের প্রথম সেশনে সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যানদের সংখ্যা মাত্র পাঁচজন। আজ বৃহস্পতিবার বেঙ্গালুরুতে মাত্র ৮৭ বলে সেঞ্চুরি করে সেই তালিকার ছয় নম্বরে নিজের নাম লিখিয়েছেন শিখর ধাওয়ান।

আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসের অভিষেক টেস্টে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন ভারতের এই উদ্বোধনী ব্যাটসম্যান।  মাত্র ৪৭ বলে করেন ফিফটি। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে ৮৭ বলে তুলে নেন সেঞ্চুরি। হয়ে যান ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান, যারা প্রথম দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন। এটি ছিল ধাওয়ানের টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি।

অবশ্য ব্যক্তিগত ২৩ রানেই আউট হতে পারতেন শিখর ধাওয়ান। এ সময় আফগানিস্তানের পেসার ওয়াফাদারের বলে কট বিহাইন্ড হয়েছিলেন তিনি। কিন্তু আম্পায়ার তাদের আবেদনে সাড়া দেয়নি। আহমেদ শাহজাদ রিভিউ নেওয়ার জন্য অধিনায়ক স্টানিকজাইকে বলেছিলেন। কিন্তু তিনি রিভিউ নেননি। পরে রিপ্লেতে দেখা যায় বল এজ হয়ে এসেছিল শাহজাদের হাতে।

ধাওয়ানের আগে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (২০১৬-১৭), মজিদ খান (১৯৭৬-৭৭), ডোনাল্ড ব্র্যাডম্যান (১৯৩০), চার্লি ম্যাককার্টনি (১৯২৬) ও ভিক্টর ট্রাম্পার (১৯০২) প্রথম সেশনে মধ্যাহ্ন বিরতির আগে সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছিলেন।

ওয়ার্নার ২০১৭ সালে সিডনিতে পাকিস্তানের বিপক্ষে ৭৮ বলে প্রথম সেশনেই সেঞ্চুরি করেছিলেন। আজ ধাওয়ান আফগানিস্তানের বিপক্ষে করলেন। 



রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton