ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুই দিনেই শেষ আফগানিস্তানের অভিষেক টেস্ট

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ১৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই দিনেই শেষ আফগানিস্তানের অভিষেক টেস্ট

উইকেট শিকারের পর রবীন্দ্র জাদেজাকে অভিবাদন জানাচ্ছেন সতীর্থরা (ছবি : বিসিসিআই)

ক্রীড়া ডেস্ক : দুই দিনেই শেষ হয়ে গেল ভারতের বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক টেস্ট। প্রথম টেস্টে সুবিধা করতে পারেনি টেস্ট ক্রিকেটের নবীনতম দেশটি। দুইদিনেই তারা ভারতের কাছে হার মেনেছে ইনিংস ও ২৬২ রানের বড় ব্যবধানে।

বৃহস্পতিবার বেঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারত টস জিতে প্রথম ব্যাট করতে নেমে শিখর ধাওয়ান (১০৭) ও মুরালি বিজয়ের (১০৫) জোড়া সেঞ্চুরিতে ভর করে ৪৭৪ রান তোলে প্রথম ইনিংসে। জবাবে আফগানিস্তান তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ১০৯ রানের বেশি করতে পারে না। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও সুবিধা করতে পারেনি তারা। অলআউট হয়েছে মাত্র ১০৩ রানে। তাতে দ্বিতীয় দিনের খেলা ৪.২ ওভার বাকি থাকতেই ইনিংস ও ২৬২ রানের বড় ব্যবধানে হেরে যায় আফগানরা।

৬ উইকেট হারিয়ে ৩৪৭ রান তুলে প্রথম দিন শেষ করেছিল ভারত। আজ শুক্রবার দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে বাকি ৪টি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ১২৭ রান যোগ করতে পারে তারা। তাতে ১০৪.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৪৭৪ রানে থামে ভারতের প্রথম ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে ব্যাটিং ব্যর্থতায় ১০৯ রানে অলআউট হয় আফগানিস্তান। প্রথম ইনিংসে সর্বোচ্চ ২৪ রান করেন মোহাম্মদ নবী। ১৫ রান করেন মুজিব উর রহমান। ১৪টি করে রান করেন আহমেদ শাহজাদ ও রহমত শাহ। বল হাতে রবীচন্দ্রন অশ্বিন ৮ ওভার বল করে ১ মেডেনসহ ২৭ রান দিয়ে ৪ উইকেট নেন। ইশান্ত শর্মা ও রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন উমেশ যাদব।

ফলোঅন করতে নেমেও সুবিধা করতে পারেনি আফগানিস্তান। এবার তারা অলআউট হয় ১০৩ রানে। এই ইনিংসে হাসমতউল্লাহ শাহিদি সর্বোচ্চ ৩৬ রান করেন। ২৫টি রান আসে আসগর স্টানিকজাই এর ব্যাট থেকে। শাহজাদ ১৩ ও রাশিদ খান ১২ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি।

এই ইনিংসে ৯ ওভার বল করে ৩ মেডেনসহ ১৭ রান দিয়ে ৪ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। ৩ উইকেট নেন উমেশ যাদব। ২টি উইকেট নেন ইশান্ত শর্মা। অপর উইকেটটি নেন অশ্বিন। 

ম্যাচসেরা নির্বাচিত হন ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ কোনো ক্রিকেটার হিসেবে প্রথম দিনের প্রথম সেশনে সেঞ্চুরি হাঁকানো শিখর ধাওয়ান। 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়